ব্রিটেনে দক্ষ ও বেশি দক্ষ শ্রেণীতে ভিসা দেওয়া সীমিত হচ্ছে

ব্রিটেনের ক্ষমতাসীন জোট সরকার অভিবাসন আইনে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের নেতৃত্বাধীন সরকারের প্রস্তাবিত নতুন অভিবাসন নীতিমালা অনুযায়ী দক্ষ ও বেশি দক্ষ শ্রেণীতে বার্ষিক ভিসা ২১ হাজার ৭০০-এর মধ্যে সীমিত রাখা হবে। আগামী এপ্রিল থেকে নতুন এই নীতি কার্যকর করার কথা ভাবছে ব্রিটিশ সরকার।
ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মের প্রস্তাবিত রূপরেখা অনুযায়ী অভিবাসন নীতি বাস্তবায়িত হলে টায়ার-১-এর আওতায় দক্ষ কর্মজীবী এবং স্নাতক পর্যায়ের নিচে পড়তে আসা শিক্ষার্থীরা ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাইরের দেশগুলোর অভিবাসীরা ক্ষতিগ্রস্ত হবেন সবচেয়ে বেশি।
ব্রিটেনের স্বরাষ্ট্র দপ্তর সূত্রে জানা গেছে, ক্যামেরন সরকারের এই নীতিমালা কার্যকর হলে ইইউ-বহির্ভূত দেশগুলোর নাগরিকদের জন্য বছরে ২১ হাজার ৭০০ ভিসা বরাদ্দ করা হবে, যার মধ্যে দক্ষ কর্মজীবীরা পাবেন ২০ হাজার ভিসা আর অতি দক্ষ শ্রেণীতে বাকি এক হাজার ৭০০ ভিসা দেওয়া হবে।
প্রচলিত অভিবাসন আইন অনুযায়ী, বর্তমানে চালু পয়েন্ট-ভিত্তিক পদ্ধতির টায়ার-১-এর (সাধারণ বিভাগ) অধীনে দক্ষ কর্মীরা ব্রিটেনে অভিবাসনের জন্য আবেদন করতে পারছেন। কিন্তু নতুন নীতিমালায় টায়ার-১ ধাপে শুধু উদ্যোক্তা, বিনিয়োগকারী ও বিশেষ দক্ষ ব্যক্তিরা ভিসা পাওয়ার জন্য বিবেচিত হবেন।
টায়ার-২ শ্রেণীতে ২০১১ ও ২০১২ সালে ২১ হাজার ৭০০ ভিসা দেওয়া হবে। এ ক্ষেত্রে প্রার্থীদের ইংরেজি ভাষায় দক্ষতা থাকা বাধ্যতামূলক করা হয়েছে। তবে যাঁরা বর্তমানে ব্রিটেনে অবস্থান করে এই শ্রেণীতে আবেদন করবেন, তাঁদের ক্ষেত্রে নতুন এই কোটা-পদ্ধতি প্রভাব ফেলবে না।

No comments

Powered by Blogger.