এই দিনে-মাকে পাঠানো আবিদের খুদে বার্তা by কাজী আবদুল্লাহ্

আজ মা দিবস। সারা বিশ্বেই দিবসটি উদ্যাপিত হবে। সন্তানেরা মায়ের জন্য বিশেষ কিছু করার কথা ভাববেন আজ। প্রতিটি দিনই মায়ের দিন। মাকে শ্রদ্ধা জানানোর দিন। তার পরও মায়ের জন্য একটি বিশেষ দিন থাকলে ক্ষতি কী? মা দিবস উপলক্ষে আজ আমরা প্রয়াত কণ্ঠশিল্পী আবিদের একটি খুদে বার্তা ও আবিদকে নিয়ে মায়ের স্মৃতিচারণা ছাপছি। ‘আজকে আমি যে অবস্থায় এসেছি তা শুধু তোমার জন্য। তুমি ছাড়া আমার সকল শক্তিই শূন্য। কখনো আমাকে একা থাকতে দিয়ো না। মা, আমাকে অনেক ভালোবাসা দিয়ো।’—অকালপ্রয়াত ক্লোজআপ তারকা ও জনপ্রিয় কণ্ঠশিল্পী আবিদ শাহরিয়ার ২০১১ সালের ৮ মে ‘মা’ দিবস উপলক্ষে তাঁর মা কলেজশিক্ষক রমা রহমানকে এভাবেই লিখে মুঠোফোনে খুদে বার্তা পাঠিয়েছিলেন। এ বছর মা দিবসের প্রাক্কালে শনিবার সকালে আবিদের মা সেই খুদে বার্তা দেখিয়ে ছেলের অজস্র স্মৃতির কথা বলতে বলতে আবেগাপ্লুত হয়ে পড়েন।
বসার ঘরে সব থেকে বড় ছবিটি আবিদের। তার পাশেই শুভলংয়ের হ্রদে নৌকার ওপর মাকে জড়িয়ে ধরে আবিদের ভালোবাসা প্রকাশের ছবিটাই যেন মায়ের কাছে বড় সম্পদ। ওই ঘর শুধু আবিদের অসংখ্য ছবিই না, তাঁর অজস্র পদক, পুতুল ও স্মৃতিচিহ্নে ভরা রয়েছে।
মাকে জড়িয়ে ধরা ওই ছবিটা দেখিয়ে অধ্যাপক রমা রহমান বলেন, ‘আবিদ অষ্টম শ্রেণীতে পড়ার সময় থেকে আমার জন্মদিন, ঈদ, পয়লা বৈশাখ ও বিশেষ করে মা দিবসটি খুব ঘটা করে পালন করত। গত বছর মা দিবসের সকালে ঢাকা থেকে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ওর পাঠানো শাড়িসহ বিভিন্ন উপহারসামগ্রী হাতে নেওয়ার সময় মোবাইলে ওর ওই খুদে বার্তাটি পেলাম। ওর চলে যাওয়ার (মৃত্যুর) প্রায় ১০ মাস পর আজকের মা দিবসে কিছুতেই মনকে শান্ত করতে পারছিনে।’ তিনি আরও বলেন, ‘গত বছর আমার জন্মদিনে আবিদ ঢাকা থেকে আমাকে একটা শাড়ি পাঠাল। আমি ওকে বললাম, “আমার এত শাড়ি, তুই আর শাড়ি দিবি না।” এটাই শেষ। তখন ও আমাকে বলেছিল, “তাহলে তুমিও আমাকে আর শার্ট দেবে না, এটাই শেষ।” এই “শেষ” কথাটি যে কেন বললাম...!’ বলে আর কান্না ধরে রাখতে পারলেন না।
‘মা দিবস উপলক্ষে আমার ছোট ছেলে নবম শ্রেণীতে পড়া বাঁধন শাহরিয়ার হাতখরচের টাকা বাঁচিয়ে একটা সুন্দর ছবির ফ্রেম কিনে দিয়েছে। কিন্তু আমার আবিদ...।’ কথা না থামিয়েই বলেন, কদিন আগে নববর্ষে আবিদের এক দাদু ফোন করে বললেন, ‘আমি জানি তুই ভালো নেই। কিন্তু আজ আমার আবিদ দাদু সারা দেশের বিভিন্ন (টিভি চ্যানেলে) অনুষ্ঠানে রবীন্দ্রসংগীত গাইছে। আর আমি শুধু তাই শুনছি।’
মায়ের কাছে আবিদ এখনো আছে। আছে ছবিতে, গানে। আছে হূদয়ের গভীরে। এই থাকাও অনেক কিছু। বেদনার এবং সুখানুভূতির।
কাজী আবদুল্লাহ্
খুলনা

No comments

Powered by Blogger.