কী বলেন কী হয়!

আজই ইংলিশ প্রিমিয়ার লিগের নিষ্পত্তি। কোনো অঘটন না ঘটলে শিরোপা ম্যানচেস্টার সিটির। অথচ দিন কয়েক আগেও সিটি কোচ মানচিনি বলে এসেছেন, শিরোপার দৌড়ে ম্যানচেস্টার ইউনাইটেডই ফেবারিট...মারিও বালোতেল্লি আর থাকছেন না ম্যানচেস্টার সিটিতে। আগামী মৌসুমে তাঁকে বিক্রি করে দেবেন সিটি কোচ রবার্তো মানচিনি।


আপদ দূর করে বাঁচবেন! তবে বালোতেল্লিভক্তরা এই ভেবে নিশ্চিত থাকতে পারেন যে, ইতালিয়ান স্ট্রাইকারকে বিক্রির কথাটা এসেছে মানচিনির মুখ থেকে। সামপ্রতিক ঘটনাপ্রবাহ বলছে, এ পর্যন্ত সিটি কোচ যা বলে এসেছেন, হয়েছে তাঁর ঠিক উল্টোটা।
কার্লোস তেভেজের ব্যাপারটাই ধরুন। মিউনিখ-কাণ্ডের পর সিটিতে ব্রাত্য হয়ে পড়েছিলেন আর্জেন্টাইন তেভেজ। কোচ মানচিনি প্রকাশ্যেই বলেছিলেন, ‘আমার দলে কার্লোস অধ্যায় শেষ।’ অনেক জল ঘোলা করে শেষ পর্যন্ত যখন ফিরলেন তেভেজ, তাঁকে সাদরেই বরণ করলেন মানচিনি, ‘আমাদের দলে যে কয়জন ভালো খেলোয়াড় আছে, তেভেজ তাদের অন্যতম বলেই মনে করি আমি।’ শুধু তা-ই নয়, এটাও বললেন, ‘আশা করি আগামী মৌসুমেও সে আমাদের ছেড়ে যাবে না।’ কার্লোস এখন সিটির নিয়মিত খেলোয়াড়। আজ যে লিগ শিরোপাটা চোখের সামনে দেখতে পাচ্ছে তারা, তাতেও অবদান আর্জেন্টাইন এই স্ট্রাইকারের।
এবার আসা যাক লিগ শিরোপা নিয়ে মানচিনির কথায়। কুইন্স পার্ক রেঞ্জার্সকে ঘরের মাঠে আজ হারাতে পারলেই ৪৪ বছর পর ইংলিশ লিগ জিতবে সিটি। অথচ শিরোপা একরকম ম্যানচেস্টার ইউনাইটেডকে দিয়েই দিয়েছিলেন মানচিনি। গত ১১ এপ্রিল ম্যানইউ যেদিন উইগানের কাছে ০-১ গোলে হেরে সিটিকে সুযোগ করে দিল সেদিনও, প্রিমিয়ার লিগের শেষ দেখে ফেলেছিলেন মানচিনি, ‘শিরোপার লড়াই শেষ। কারণ, ম্যানচেস্টার ইউনাইটেড চমৎকার একটি দল। তা ছাড়া তাদের স্পিরিটও চমৎকার।’
পরের সপ্তাহে ম্যানইউ-এভারটনের ড্র আর উলভারহ্যাম্পটনের বিপক্ষে সিটির জয়ের পর আরও জমে উঠল লিগ, তখনো পুরোনো রেকর্ড বাজিয়ে চললেন মানচিনি, ‘সম্ভবত ম্যানইউ জিততে যাচ্ছে। এই মুহূর্তে আমাদের ওপর কোনো চাপ নেই। কারণ, আমরা লিগ জয়ের আশা করছি না।’ এখানেই শেষ নয়। ৩০ এপ্রিল ম্যানচেস্টার ডার্বি জয়ের পর গোল ব্যবধানে এগিয়ে থেকে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল সিটি। সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে সবাই যখন সিটিকেই ভাবছে, তখনও সিটি কোচের ‘ফেভারিট’ ম্যানইউ, ‘আমাদের সামনে সুযোগ শিরোপাটা হাতে নেওয়ার। তবে ম্যানচেস্টার ইউনাইটেড এখনো ফেবারিট।’
মানচিনি কি মাইন্ড গেম খেলছেন? দলের ওপর থেকে চাপ কমাতে নিজেদের ছোট করে দেখছেন? নাকি এই ইতালিয়ান কুসংস্কারে বিশ্বাসী? তিনি যখনই চ্যাম্পিয়ন হিসেবে ম্যানইউকে মেনে নিলেন, ঠিক তখন থেকেই যেন খোলস ছেড়ে বেরিয়ে এল সিটি। জিতল টানা পাঁচ ম্যাচ। আর একসময় ৮ পয়েন্ট এগিয়ে থাকা প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড খেতে থাকল হোঁচট। অনেক দিন পর লিগ নিষ্পত্তি হচ্ছে শেষ দিনে এসে!
আজ কোনো অঘটন না ঘটলেই হয়। প্রতীক্ষায় থাকুন মানচিনি এরপর কী বলেন।
 সোলায়মান পলাশ

No comments

Powered by Blogger.