সড়কে মৃত্যুর মিছিল-তদন্ত হয়, সুপারিশ বাস্তবায়িত হয় না by আনোয়ার হোসেন

সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীর নিহত হওয়ার পর গঠিত তদন্ত কমিটি খুব দ্রুতই প্রতিবেদন জমা দেয়। বেপরোয়া গাড়ি চালানো বন্ধ করতে কমিটি বেশ কিছু সুপারিশ করে। কিন্তু নয় মাসেও কোনো সুপারিশের বাস্তবায়ন শুরু হয়নি।


বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সড়ক দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটও দুর্ঘটনা রোধে কিছু সুপারিশ করে। ইনস্টিটিউটের পক্ষে ২০০৯ সালে সারা দেশে ২১৪টি স্থানকে অতি ঝুঁকিপূর্ণ নির্বাচন করে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। এসব ঝুঁকি কমানোর কোনো উদ্যোগও নেওয়া হয়নি।
অদক্ষ চালক, দুর্বল ব্যবস্থাপনা ও সরকারের অবহেলার কারণে দিন দিন সড়ক দুর্ঘটনা বেড়েই চলেছে। গত শুক্রবার ঢাকা, সিলেট ও গাইবান্ধায় ১৫ জন নিহত হন। এসব দুর্ঘটনার পর প্রতিবাদ হয়, হইচই হয়। সরকার তদন্ত কমিটি করে। কমিটি নানা সুপারিশ করে। কিন্তু কোনো প্রতিকার হয় না। আবার দুর্ঘটনা ঘটলে সরকারের পক্ষ থেকে বলা হয়, সুপারিশ বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে।
এবারও সরকার তা-ই বলছে। যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল প্রথম আলোকে বলেন, সুপারিশ বাছাই করে অধিক গুরুত্বপূর্ণগুলো বাস্তবায়ন করা হচ্ছে। তাঁর মতে, সড়ক দুর্ঘটনা কমানো তাঁর একার পক্ষে সম্ভব নয়। দুর্ঘটনা কমানোর চেষ্টা তিনি করছেন। এ জন্য বিভিন্ন দপ্তরকে একসঙ্গে কাজ করার প্রয়োজনের কথা বলেন মন্ত্রী। অবশ্য ওবায়দুল কাদের দাবি করেন, তিনি দায়িত্ব নেওয়ার পর ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনা কমে গেছে। সড়কের বাঁক সম্প্রসারণসহ নানা সচেতনতামূলক কর্মসূচির কারণে এটা সম্ভব হয়েছে বলে তাঁর মত।
গত বছরের ১৩ আগস্ট মানিকগঞ্জে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন। এই দুর্ঘটনার বাসচালক জমির হোসেন আটক হন। তিন মাস কারাভোগের পর এখন তিনি জামিনে মুক্ত। তাঁকে মুক্ত করতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ধর্মঘট করে। এই ফেডারেশনের কার্যকরি সভাপতি নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। সর্বশেষ গত বৃহস্পতিবার তিনি বলেছেন, পরিবহন শ্রমিকেরা জনগণের সেবক। তাঁদের হেয় না করে সেবক হয়ে ওঠার সুযোগ দেওয়া উচিত।
তদন্ত হয়, সুপারিশ বাস্তবায়িত হয় না: যানবাহনের বেপরোয়া গতি রোধে সড়ক-মহাসড়কে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে শাস্তির ব্যবস্থা করার সুপারিশ করেছিল তদন্ত কমিটি। কিন্তু তা করা হয়নি। শুধু যোগাযোগমন্ত্রী রাস্তায় দাঁড়িয়ে কিছু চালকের লাইসেন্স পরীক্ষা করে দেখেছেন। তিনি নিজেই বলেছেন, ৮০ শতাংশ চালকই ভুয়া লাইসেন্স দিয়ে গাড়ি চালান। তার পরও ভুয়া লাইসেন্স ঠেকানোর কার্যকর কোনো উদ্যোগ নেওয়া হয়নি।
ট্রাফিক আইন ও সংকেত সম্পর্কে চালকদের যথাযথ ধারণা আছে কি না এবং এর প্রয়োগ হয় কি না, তা যাচাই করার সুপারিশ করা হলেও কার্যকর হয়নি।
তারেক মাসুদ নিহত হওয়ার পর গঠিত তদন্ত কমিটি স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি বেশ কিছু সুপারিশ করে। চালকদের লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের কথা বলা হয়। ওই দুর্ঘটনার পর হাইকোর্টের রায়ে যথাযথ পরীক্ষা ছাড়া পেশাদার চালকের লাইসেন্স দেওয়া বন্ধ আছে। কিন্তু এই প্রক্রিয়া বন্ধে স্থায়ী কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। প্রতিটি ঝুঁকিপূর্ণ সড়ক নিরীক্ষা করে সুপারিশ তৈরি করে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথা বলা হলেও তা কাগজে-কলমেই সীমাবদ্ধ।
দীর্ঘমেয়াদি সুপারিশে চালকদের জন্য আলাদা শিক্ষাপ্রতিষ্ঠান, বৃত্তিমূলক স্কুল-কলেজে প্রশিক্ষণ এবং চালকদের শিক্ষাগত যোগ্যতা এসএসসি সমমানের করার কথা বলা হয়েছে। এক বছর ধরে বিআরটিএ এবং শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে চিঠি চালাচালি হলেও চালকদের জন্য কোনো কোর্স খোলা হয়নি। আর এসএসসি সমমানের যোগ্যতার বিরুদ্ধে শহীদ মিনারে সমাবেশ করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। ঢাকা-আরিচা মহাসড়ক চার লেন করা এবং অযান্ত্রিক যানের জন্য আলাদা লেন করার সুপারিশও ছিল।
এর আগে মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় ৪০ জনের বেশি স্কুলছাত্র মারা যায়। ওই সময় গাড়ি চালানোর সময় মুঠোফোনের ব্যবহার বন্ধ করা এবং ট্রাকে যাত্রীবহন নিষিদ্ধ করার সুপারিশ করেছিল তদন্ত কমিটি। সেটাও বাস্তবায়িত হয়নি।
অদক্ষ চালক ও শক্তিশালী চক্র: শ্রমিকদের স্বার্থের কথা বলে প্রতি মাসে কোটি কোটি টাকা চাঁদা তুলে থাকে শ্রমিক ইউনিয়ন ও শ্রমিক ফেডারেশন। কিন্তু এদের প্রশিক্ষণের কোনো ব্যবস্থা করা হয় না। উল্টো ফেডারেশনের তালিকা ধরে পেশাদার লাইসেন্স দেওয়া চলছে দুই দশক ধরে। ১৯৯০ সাল থেকে প্রায় এক লাখ ৮৯ হাজার চালককে যথাযথ পরীক্ষা ও প্রশিক্ষণ ছাড়া পেশাদার লাইসেন্স দেওয়া হয়েছে।
বিআরটিএর হিসাব অনুযায়ী, বর্তমানে প্রায় পাঁচ লাখ চালক ভুয়া পেশাদার লাইসেন্স নিয়ে যানবাহন চালাচ্ছে। এসব চালককে যথাযথ পরীক্ষা না নিয়েই বৈধ লাইসেন্স দিয়ে দেওয়ার আলোচনা শুরু হয়েছে।
বিআরটিএ ও যোগাযোগ মন্ত্রণালয় সূত্র জানায়, চালকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিলেই শ্রমিক ফেডারেশনের ব্যানারে আন্দোলন-ধর্মঘট ডাকা হয়। গত সাড়ে তিন বছরে সারা দেশে অন্তত ১০ বার ধর্মঘট ডাকা হয়। প্রতিবারই ধর্মঘট ডাকার পর সমঝোতার জন্য যোগাযোগমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেছেন নৌমন্ত্রী শাজাহান খান।
সড়ক দুর্ঘটনার ক্ষেত্রে কোন কোন বিষয় দায়ী, সে বিষয়ে বুয়েটের পুরকৌশল বিভাগের শিক্ষক অধ্যাপক শামসুল হক ও রফিকুল হাসান ২০০৭ সালে বঙ্গবন্ধু সেতু এলাকায় ১০ বছরের সড়ক দুর্ঘটনার ওপর একটি সমীক্ষা করেন। সমীক্ষায় বেরিয়ে আসে, ১০ বছরে এক হাজার ১১টি সড়ক দুর্ঘটনা ঘটে। এর মধ্যে ১৫৯টি যানবাহনের ত্রুটির কারণে ঘটেছে, যা মোট দুর্ঘটনার ১৬ শতাংশ। সবগুলো দুর্ঘটনায় মানুষ মারা যায় দুই হাজার ১৫৫ জন। এর মধ্যে ত্রুটিপূর্ণ যানের কারণে সংঘটিত দুর্ঘটনায় মৃতের সংখ্যা ৬২৪। অর্থাৎ, দুর্ঘটনায় মৃতের ২৯ শতাংশই ত্রুটিপূর্ণ যানের কারণে।
বঙ্গবন্ধু সেতু এলাকায় চালিত ২০০৭ সালের এক সমীক্ষায় বলা হয়েছে, যেসব দুর্ঘটনা ঘটে তার ৮০ দশমিক ৭ শতাংশই চালকের কারণে হয়েছে।
বুয়েটের দুই শিক্ষক অধ্যাপক শামসুল হক ও অধ্যাপক মাজহারুল হক এবং এআরআইর গবেষক বিধুরা খোন্দকার পরিচালিত ২০০৬ সালের আরেক সমীক্ষা বেরিয়ে আসে, ৬০ শতাংশ চালকই জীবনে কোনো না কোনো সময় দুর্ঘটনা ঘটিয়েছেন।
বিআরটিএর চেয়ারম্যান আয়ুবুর রহমান খান বলেন, ফিটনেস সনদ দেওয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করতে এটি বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হচ্ছে। আর চালকদের লাইসেন্স দেওয়ার ক্ষেত্রেও যোগ্যতার পরীক্ষা যথাযথভাবে নেওয়া হবে।

No comments

Powered by Blogger.