অভিজাত এলাকার খালি জায়গার প্লট বাতিলে সুপারিশ

ভিজাত গুলশান, বনানী ও উত্তরা এলাকায় পেট্রোল পাম্প, খেলার মাঠ ও উন্মুক্ত স্থানের জন্য রাজউকের বরাদ্দ দেওয়া প্লট বাতিলের সুপারিশ করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গত কয়েকটি বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। একই সঙ্গে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) ডিটেইল্ড এরিয়া প্লানিং (ড্যাপ) ত্রুটিপূর্ণ বলে মনে করছে স্থায়ী কমিটি। ৩১ জানুয়ারির মধ্যে এটি সংশোধনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ


করা হয়েছে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকের পরে কমিটির সদস্য কেএম খালিদ বিষয়টি নিশ্চিত করেছেন। সূত্র জানায়, বৈঠকে কমিটির সভাপতি চট্টগ্রাম ড্যাপের বিষয়টি উত্থাপন করেন।
কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী সাংবাদিকদের বলেন, বিগত সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ড্যাপ করা হয়েছিল। এখানে অনেক ত্রুটি রয়েছে। এ জন্য এটি সংশোধনের সুপারিশ করা হয়েছে। কমিটির আগামী বৈঠকে এ বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করতে বলা হয়েছে বলে জানান তিনি।
এদিকে বৈঠকে অংশ নেওয়া চউক কর্তৃপক্ষ দাবি করেছে, ড্যাপের অসঙ্গতি দূর করতে নগর উন্নয়ন কমিটিকে দায়িত্ব দেওয়া হলে তা তারা করতে পারবে।
গতকালের বৈঠকে রাজধানীর উত্তরায় নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্তদের জন্য রাজউকের ফ্ল্যাট নির্মাণ প্রকল্প নিয়ে আলোচনা হয়। কমিটি দ্রুত এ প্রকল্পের ফ্ল্যাট বরাদ্দের আবেদন আহ্বানের সুপারিশ করেছে। একই সঙ্গে বরাদ্দ নীতিমালা প্রণয়নের সুপারিশ করেছে। এছাড়া কক্সবাজারে গণপূর্ত অধিদফতরের প্লটের বাইরে গৃহায়ন কর্তৃপক্ষের নিজস্ব প্রকল্প দ্রুত বাস্তবায়ন করতে বলা হয়েছে।
বৈঠকে রাজধানীর মহাখালীতে রাজউকের ১০ বিঘা জমির ওপর ২০ তলা বিশিষ্ট অফিস ভবন, অফিসার ও স্টাফদের জন্য বহুতল বিশিষ্ট কোয়ার্টার ভবন এবং যান্ত্রিক বিভাগের গ্যারেজ সম্প্রসারণ ও আধুনিকীকরণ করার যে মাস্টার প্ল্যান প্রস্তুত করা হয়েছে তা গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছে কমিটি। এই জমি বিকেন্দ্রীকরণ করে জমির সুষ্ঠু ব্যবহারের সুপারিশ করা হয়।
এবিএম ফজলে রাবি্ব চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান, হুইপ নূর-ই-আলম চৌধুরী, জহিরুল হক ভুঞা মোহন, কেএম খালিদ ও আজিজুল হক চৌধুরী, গৃহায়ন ও গণপূর্ত সচিব ড. খোন্দকার শওকত হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।

No comments

Powered by Blogger.