ম্যানসিটিকে হারিয়ে লড়াই জমিয়ে তুলল চেলসি

উরোপিয়ান চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকে বিদায়ের ধাক্কাটা সামলে উঠতে শুরু করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু তাদের প্রতিবেশী ম্যানচেস্টার সিটির দুঃসময় কাটছেই না! চ্যাম্পিয়নস লিগের দুঃস্বপ্ন ভোলার আগেই এবার ইংলিশ লিগেও একটা বড় ধাক্কা খেয়েছে সিটিজেনরা। পরশু রাতে তাদের ২-১ গোলে হারিয়ে দিয়ে লিগ লড়াইয়ে প্রাণ ফিরিয়ে এনেছে চেলসি। ধাক্কা খেয়েছে ইতালিয়ান সিরি এ'র শীর্ষে থাকা জুভেন্টাসও।
এএস রোমার সঙ্গে আগে গোল খেয়েও তারা অবশ্য শেষ পর্যন্ত মাঠ ছেড়েছে ১-১ ড্র নিয়ে। এ ম্যাচের আগে লিগে টানা ১৫টি ম্যাচে অপরাজিত ছিল রবার্তো মানচিনির দল। সুবাদে নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানইউর চেয়ে পাঁচ পয়েন্টে এগিয়ে গিয়েছিল তারা। অন্যদিকে আন্দ্রে ভিলাস-বোয়াসের কোচিংয়ে চেলসির চেহারা তো ছিল একেবারেই বিবর্ণ, ম্যানসিটির চেয়ে ১০ পয়েন্ট পেছনে পড়ে ছিল তারা। কিন্তু গত একটা সপ্তাহ একেবারেই অন্য রকম কেটেছে 'ব্লু'দের। নিজেদের গ্রুপের সেরা দল হয়ে চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডে ওঠার পর লিগের শীর্ষ দলকেও হারিয়ে পয়েন্টের ব্যবধানটা সাতে নামিয়ে আনল তারা। ভিলাস বোয়াসের চোখে অবশ্য ব্যবধানটা উপেক্ষণীয়! 'প্রিমিয়ার লিগের লড়াইয়ে যেখানে অনেক দল লড়ছে শিরোপার জন্য, সেখানে ৭ পয়েন্টের ব্যবধান কিছুই না'_ম্যাচশেষের প্রতিক্রিয়ায় বলেছেন আত্মবিশ্বাস ফিরে পাওয়া এ পর্তুগিজ।
পরশু রাতে স্ট্যামফোর্ড ব্রিজে কিন্তু শুরুটা শীর্ষ দলের মতোই করেছিল ম্যানসিটি। ম্যাচের দ্বিতীয় মিনিটেই সার্জিও অ্যাগুয়েরোর পাস থেকে গোল করে তাদের এগিয়ে নিয়েছিলেন মারিও বালোতেলি্ল। ১৪ মিনিটে ব্যবধানটা দ্বিগুণ হতে পারত অ্যাগুয়েরো একটা সহজ সুযোগ নষ্ট না করলে। দুই ডিফেন্ডারকে কাটিয়ে নিয়ে শেষ পর্যন্ত পোস্টের বাইরে মেরেছেন এ আর্জেন্টাইন। এরপর ডেভিড সিলভার বিরুদ্ধে চেলসি ডিফেন্ডার মার্ক বসিংওয়ার রাফ চ্যালেঞ্জটা রেফারি উপেক্ষা না করলে একটা পেনাল্টিও পেতে পারত তারা। কিন্তু বিরতির ১১ মিনিট আগে রাউল মেইরেলেসের গোলে ম্যাচে ফিরে আসে চেলসি। আর টানা দ্বিতীয় ম্যাচে প্রথম একাদশে জায়গা না পাওয়া ফ্রাঙ্ক ল্যাম্পার্ড ৭৩ মিনিটে মাঠে নেমে ১০ মিনিট পরেই চেলসিকে এনে দেন জয়সূচক গোলটি। চেলসির দুটি গোলেরই নেপথ্য কারিগর ড্যানিয়েল স্টুরিজ। দুর্দান্ত একটা ক্রসে মেইরেলেসকে প্রথম গোলটা বানিয়ে দেওয়ার পর দ্বিতীয় গোলটাও প্রায় করেই ফেলেছিলেন তিনি, গোললাইনে দাঁড়ানো জোলিওন লেসকটের হাতে লেগে প্রতিহত হয়েছে সেটা। সুবাদে পাওয়া পেনাল্টি থেকেই স্ট্যামফোর্ড ব্রিজে প্রাণ ফিরিয়ে এনেছেন ল্যাম্পার্ড। ম্যানসিটির জন্য আরেকটি দুঃসংবাদের জন্ম হয়েছে তার আগেই, ৫৮ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে গায়েল ক্লিশিকে মাঠ ছাড়তে হওয়ায়।
১৫ ম্যাচে দশম জয় পাওয়া চেলসি ৩১ পয়েন্ট নিয়ে আপাতত তৃতীয় স্থানে। তবে তাদের সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকা টটেনহাম হটস্পার একটি ম্যাচ কম খেলেছে। ৩৮ পয়েন্ট নিয়ে এখনো শীর্ষে ম্যানসিটি, রেড ডেভিলদের সংগ্রহ ৩৬।
ইতালিয়ান লিগের শীর্ষস্থান নিয়ে লড়াইটা আরো তীব্র। সেখানে এককভাবেই থাকতে পারত জুভেন্টাস, কিন্তু পরশুর ম্যাচে একপর্যায়ে বরং শীর্ষস্থানটা হারানোরই জোগাড় হয়েছিল তাদের। পঞ্চম মিনিটেই দানিয়েল ডি রসির গোলে পিছিয়ে পড়েছিল তারা। ৬০ মিনিটে সে গোল শোধ করে তুরিনের ক্লাবটিকে মহামূল্যবান একটি পয়েন্ট এনে দিয়েছেন গিওর্গিও চিয়েলিনি। ১৪ ম্যাচে জুভদের পয়েন্ট এখন ৩০, শীর্ষে তাদের সঙ্গী উদিনেসেরও তাই। ২৮ পয়েন্ট নিয়ে যৌথভাবে দ্বিতীয় স্থানে আছে এসি মিলান আর লাৎসিও। ওয়েবসাইট
প্রিমিয়ার লিগ পয়েন্ট তালিকা

No comments

Powered by Blogger.