এ সপ্তাহের ক্যাম্পাস

প্তাহজুড়ে ক্যাম্পাসগুলো মুখর ছিল নানা আয়োজনে। বন্ধুদের সঙ্গে দলবেঁধে এসব আয়োজন প্রাণভরে দেখেছেন ছাত্রছাত্রীরা। ক্যাম্পাসগুলো ঘুরে এসে চারটি উল্লেখযোগ্য আয়োজনের কথা জানাচ্ছেন ইমন, ফয়জুল, সিদ্ধার্থ ও শোয়ায়েব চারুকলায় বর্ষপূর্তি ১ ডিসেম্বর ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ১২তম ব্যাচের বর্ষপূর্তি। চারুকলার আটটি বিভাগ_অঙ্কন ও চিত্রায়ণ, গ্রাফিঙ্ ডিজাইন, প্রিন্ট মেকিং, প্রাচ্যকলা, ভাস্কর্য, কারুশিল্প, মৃৎশিল্প এবং


শিল্পকলার ইতিহাস বিভাগের ৯৭ জন শিক্ষার্থীর অংশগ্রহণে জমজমাট হয়ে উঠেছিল বকুলতলা, ক্যান্টিন, ছোট ও বড় পুকুর পাড়। তাদের সবার গায়েই ছিল বিশ্ব এইডস দিবস_[১ ডিসেম্বর] উপলক্ষে লাল পলো শার্ট। কথা হলো ছাপচিত্রের জাহিদের সঙ্গে_'একসময় আমরা সবাই জীবনযুদ্ধে নেমে পড়লেও সব সময় মনে থাকবে এই স্মৃতিময় জীবন, মনে পড়বে বন্ধুদের কথা।' নাচ, গান, খাওয়া-দাওয়া আর তুমুল আড্ডায় সারা দিনই চারুকলা প্রাঙ্গণ মাতিয়ে সন্ধ্যায় শেষ হয় এ আনন্দ আয়োজন।

স্টেটে বিজনেস ফেট
৩ থেকে ৫ ডিসেম্বর স্টেট ইউনিভার্সিটিতে বিজনেস স্টাডিজ বিভাগের ছাত্রছাত্রীদের উদ্যোগে হয়ে গেল 'বিজনেস ফেট ২০১১'। 'গেমিং কনটেস্ট', 'নিউ বিজনেস আইডিয়া', 'ফটোগ্রাফি কনটেস্ট', 'বিজনেস ফেয়ার', স্বেচ্ছায় রক্তদান ইত্যাদি ছিল তিন দিনের এ আয়োজনে। গেমিং কনটেস্টে ক্যারমে (দ্বৈত) চ্যাম্পিয়ন হন ২৮তম ব্যাচের রিফাত ও ১৯তম ব্যাচের রফিকুল, দাবায় ২৩তম ব্যাচের মাহমুদুল এবং টেবিল টেনিসে ১৯তম ব্যাচের জামিল ইউসুফ চ্যাম্পিয়ন হন।
ফটোগ্রাফি কনটেস্টে জমা পড়া ১২টি ছবির মধ্যে সেরা ছবি নির্বাচিত হয় ২৩তম ব্যাচের মোকাম্মেল হকের 'স্ট্রিট পোট্রেট'। ৫ ডিসেম্বর প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন উপাচার্য ড. ইফতেখার গণি চৌধুরী।

জাবিতে প্রজাপতি মেলা
'উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি'_এই স্লোগানকে সত্যি করতেই যেন জালের মধ্যে রঙিন পাখাগুলোকে মেলে মন ভরিয়ে দিচ্ছিল মেলা দেখতে আসা ছেলেমেয়েদের।
একশরও বেশি নানা জাতের প্রজাপতি নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২ ডিসেম্বর আয়োজিত হয় 'প্রজাপতি মেলা'।
জহির রায়হান মিলনায়তন, শহীদ মিনার চত্বর এবং বোটানিক্যাল গার্ডেন প্রজাপতির সঙ্গে বন্ধুত্ব করতে হাজির হয়েছিলেন নারী-পুরুষ আর হাজারো শিশু। দেশে শনাক্ত হওয়া প্রায় ২০০ প্রজাতির প্রজাপতি ও প্রজাপতির ছবির প্রদর্শনী নিয়ে মেলাটির আয়োজন করেছিল প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখা। আয়োজক ছিলেন বিভাগটির সহযোগী অধ্যাপক ড. মনোয়ার হোসেন।

আইইউবিতে প্রদর্শনী
১ ডিসেম্বর ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্স বিভাগের উদ্যোগে শুরু হয়েছে 'ফিরে দেখা ৭১' শীর্ষক প্রদর্শনী। মুক্তিযুদ্ধ বিষয়ে দেশ-বিদেশের বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত সংবাদ নিয়ে আয়োজন করা হয় এ প্রদর্শনীর। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ওমর রহমান। প্রদর্শনীর পাশাপাশি ছাত্রছাত্রীদের যুদ্ধকালীন গল্প শোনান প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. আবদুস সোবহান। প্রদর্শনীতে প্রতিদিনই ভিড় করে বিভিন্ন বিভাগের ছাত্রছাত্রীরা। আয়োজন সম্পর্কে অধ্যাপক আনোয়ার বলেন, 'সংবাদপত্র ইতিহাসের অন্যতম ধারক। যা থেকে ইতিহাসের পূর্ণ ধারণা পাওয়া সম্ভব।' প্রদর্শনী চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত।

No comments

Powered by Blogger.