অন্তরে নিরন্তর-শহীদ বুদ্ধিজীবী by রোকাইয়া হাসিনা নীলি

ডিসেম্বর আমাদের বিজয়ের মাস, আমাদের আনন্দের আর অহঙ্কারের মাস। আমাদের বীর মুক্তিযোদ্ধারা নয় মাস ধরে বর্বর হানাদার বাহিনীর সঙ্গে যুদ্ধ করে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আসে চূড়ান্ত বিজয়। এই বিজয় অনেক রক্ত, ত্যাগ ও তিতিক্ষার বিনিময়ে এসেছে। এ মাসটি আমার কাছে আমার অতি আপনজন আমার বাবাকে হারানোর মাস। বিজয়ের মাত্র দু'দিন আগে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর স্বাধীনতাবিরোধী শক্তি রাজাকার, আলবদর ও আলশামস


ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসা থেকে বাবাকে ধরে নিয়ে যায় এবং পরে বাবার গলিত লাশ মিরপুরের বধ্যভূমিতে পাওয়া যায়। মনে আছে, আমার বাবা ডিসেম্বরে এ দেশ স্বাধীন হবে ভেবে প্রতিদিনই স্বাধীন দেশ কেমন হবে আমাদের বলতেন, জানাতেন স্বাধীন দেশকে নিয়ে তার চিন্তা-ভাবনার কথা। আমি ছিলাম বাবার নেওটা, ছিলাম তার সার্বক্ষণিক সঙ্গী। বাবা কোথাও গেলে আমাকে সঙ্গে নিয়ে যেতেন, না নিলে আমি কান্না শুরু করতাম। আমার বয়স তখন মাত্র বারো বছর, স্বাধীনতার মর্মকথা বোঝার মতো বয়স নয়। তবে এটা বুঝতাম ইংরেজির শিক্ষক হয়েও তিনি মনে-প্রাণে একজন খাঁটি বাঙালি ছিলেন। বড় হয়ে যখন তার ডায়েরি পড়েছি, তখন এটা আরও স্পষ্ট হয়েছে। তিনি ডায়েরিতে প্রতিদিন তদানীন্তন পূর্ব পাকিস্তানে ঘটে যাওয়া ঘটনাবলি লিখতেন। বাবার স্বপ্ন ছিল তার মেয়ে বড় হয়ে রবীন্দ্রসঙ্গীত শিল্পী হবে। বাবা সারাক্ষণ গুনগুন করে গান গাইতেন। একটু বড় হওয়ার পর বুঝলাম এগুলো রবীন্দ্রনাথের গান। বাবা আমার বয়স যখন পাঁচ বছর তখন বাড়িতে আমার গানের শিক্ষক রেখেছিলেন।
পাকিস্তান আমলে রবীন্দ্রনাথের গান গাওয়া রেডিও ও টেলিভিশনে নিষিদ্ধ ছিল। সে সময় রবীন্দ্রসঙ্গীত শিল্পীদের প্রতিকূল পরিবেশের মধ্যে থাকতে হতো। তথাপি বাবা আমাকে রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবে গড়ে তুলছিলেন। বাবা যুক্তিবাদী মানুষ ছিলেন। যেটা ভাবতেন বা ভালো মনে করতেন তা যুক্তি দিয়ে, মেধা দিয়ে অন্তরে ধারণ করতেন। আর সেটা তার কর্মক্ষেত্রে এবং সংসার জীবনে ছেলেমেয়েদের মধ্যে বিকাশ ঘটানোর চেষ্টা করতেন। তাই সরকারি বাধা সত্ত্বেও বাবা আমাকে রবীন্দ্রনাথের গান শিখতে উৎসাহ দিতেন। বাবা উপলব্ধি করেছিলেন বাঙালি জাতিসত্তাকে বাঁচিয়ে রাখতে এবং বিশ্বের দরবারে বাঙালি হিসেবে নিজেকে পরিচিত করতে রবীন্দ্রনাথ একটি বড় মাধ্যম। রবীন্দ্রনাথের গান আমাদের জাতীয় সঙ্গীত হয়েছে। আজ রবীন্দ্রনাথের গান গাইতে আমাদের কেউ নিষেধ করছে না। স্বাধীনতার সুফল হিসেবে এটা আমাদের বড় অর্জন। মুক্তিযুদ্ধের চেতনাগুলো আমাদের ধারণ করতে হবে। দেশ স্বাধীন হলে আমরা বিশ্বের দরবারে বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়াতে পারব বলেই আমার বাবা ও অন্য শহীদরা বিশ্বাস করতেন। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বাঙালির ঐতিহ্যকে লালন করার প্রক্রিয়ায় আমাদের সোচ্চার হতে হবে।
আমার মনে হয় যারা দেশাত্মবোধের তাগিদে মুক্তিযুদ্ধে জীবন বাজি রেখে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অংশগ্রহণ করেছেন, দেশ তাদের যথাযথভাবে সম্মান দিতে পারেনি। কিন্তু তারা আজীবন দেশের মঙ্গল কামনা করেছেন। যে চেতনা নিয়ে বাঙালি মুক্তিযুদ্ধ করেছিল সে চেতনা আজও বাস্তবায়িত হয়নি। বরং স্বাধীনতার পর মুক্তিযুদ্ধকে বিতর্কিত করা ও শহীদদের অবহেলা করার নানা প্রয়াস নেওয়া হয়েছে। মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করার অপচেষ্টা করা হয়েছে এবং হচ্ছে। শহীদদের ত্যাগকে নানাভাবে খাটো করার অপচেষ্টা করা হয়েছে এবং এখনও হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন শিক্ষক সিরাজুল ইসলাম চৌধুরী আমার বাবার বন্ধু ছিলেন। তিনি এক সাক্ষাৎকারে বলেছিলেন, রাশীদুল হাসান নীড়ের সন্ধানে পশ্চিমবঙ্গ থেকে বিতাড়িত হয়ে এ দেশে এসেছিলেন, মুক্তিযুদ্ধের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করার প্রস্তুতি নিচ্ছেন এবং শহীদ হন; নিরাশ্রয় হয়েই তিনি চলে গেলেন। বঙ্গবন্ধুর সরকার আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকায় থাকার অনুমতি দেন। পরবর্তীকালে ঢাকা বিশ্ববিদ্যালয় এমন পরিস্থিতির সৃষ্টি করে যে আমার মা সম্মানহানি হওয়ার ভয়ে বাসা ছেড়ে দেন। আমার মা একাই বাবার সঙ্গে এ দেশে এসেছিলেন। এ দেশে তার কোনো আত্মীয়স্বজন ছিল না। যে দেশের জন্য স্বামী জীবন দিয়েছে, শত প্রতিকূলতার মধ্যেও তিনি সে দেশ ছেড়ে তার জন্মভূমি পশ্চিমবঙ্গের বীরভূমে চলে যাননি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শহীদ পরিবারকে সরকারি বাড়ি দেওয়ার ব্যবস্থা করেছিল বঙ্গবন্ধুর সরকার। সব কাগজপত্র থাকা সত্ত্বেও শহীদ পরিবারকে নিয়ে কটূক্তি করতে পারে ভেবে মা কোনো উদ্যোগ নেননি। অনেক শহীদ বুদ্ধিজীবী পরিবার মানবেতর জীবনযাপন করছে।
দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ শিক্ষকদের স্ত্রীদের সঙ্গে কথা বলেন এবং জানতে চান, তারা জাতির কাছে কী চান। তাদের সবার তখন একটা কথাই ছিল, আমরা আমাদের স্বামীর হত্যাকারীদের বিচার চাই। আজ স্বাধীনতার ৪০ বছর পার হলো, আজও বুদ্ধিজীবী হত্যাকারীদের বিচার হলো না। আমার বাবাকে ১৯৭১ সালের ২১ সেপ্টেম্বর হানাদার বাহিনী ধরে নিয়ে যায়। আমার মা পাগলের মতো প্রভাবশালী শিক্ষক ও সে সময়ের উপাচার্যের কাছে ধরনা দেন এবং বাবাকে মুক্ত করার ব্যাপারে সহযোগিতা করার জন্য আবেদন-নিবেদন করেন। মা বুঝতে পেরেছিলেন তারা বাবার মুক্তির ব্যাপারে আগ্রহী নন। আসলে তারাই বাবাকে হানাদারদের হাতে তুলে দিয়েছেন। পরিতাপের বিষয়, স্বাধীনতার পর এই শিক্ষকরাই দোর্দণ্ড প্রতাপে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চাকরি করেন এবং শহীদ পরিবারকে বাসা ছেড়ে দেওয়ার ব্যাপারে উদ্যোগী হন। আমার বাবা বারো দিন পর তার এক বন্ধুর সহযোগিতায় মুক্তি পান। কিন্তু তিনি এ দেশের বিশ্বাসঘাতক রাজাকারদের হাত থেকে রেহাই পাননি। পাকিস্তানি বাহিনীর সঙ্গে আমাদের কিছু বিশ্বাসঘাতক বাঙালি_ যারা রাজাকার, আলবদর, আলশামস নামে পরিচিত, তারা বাংলার বুকে এই জঘন্য হত্যাকাণ্ডটি ঘটায়। উদ্দেশ্য ছিল জাতিকে মেধাশূন্য করা, যাতে স্বাধীন হয়েও পৃথিবীর বুকে মাথা তুলে দাঁড়াতে না পারে। সেই নরপশুরা জাতির কাছে অপরিচিত নয়। তাই আমার প্রশ্ন, কেন তাদের ধরে শাস্তি প্রদান করা হচ্ছে না। যাদের ধরা হয়েছে তাদের বিচারই-বা কেন এত ধীরগতিতে চলছে?
শহীদের সন্তান হিসেবে আমার ও আমার মায়ের একমাত্র চাওয়া বুদ্ধিজীবী হত্যাকারীদের বিচার করুন। তাদের বিচার না হলে বাঙালি জাতির সভ্যতা, সংস্কৃতি, অস্তিত্ব হুমকির মুখে পড়বে। আইনের শাসন প্রতিষ্ঠা করা যাবে না। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে দিন এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করুন। রাজনীতিবিদদের কাছে সবিনয় অনুরোধ, দলীয় দৃষ্টিকোণ থেকে সবকিছু বিচার করবেন না। আমি স্বপ্ন দেখি নতুন প্রজন্ম একদিন মুক্তিযুদ্ধের সত্যিকারের ইতিহাস জানতে আগ্রহী হবে, তারাই দেবে শহীদদের যথাযথ সম্মান। তারা বস্তাবচা রাজনীতি বর্জন করবে, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আধুনিক উদার মূল্যবোধসম্পন্ন জাতি গঠনে অগ্রণী ভূমিকা নেবে।

রোকাইয়া হাসিনা নীলি : শহীদ রাশীদুল হাসানের কন্যা

No comments

Powered by Blogger.