পাকিস্তানে ৭০ কোটি ডলার মার্কিন সহায়তা স্থগিত

ফগানিস্তানে সন্ত্রাসবিরোধী যুদ্ধে পুরোপুরি সহায়তা না করা পর্যন্ত পাকিস্তানে ৭০ কোটি মার্কিন ডলারের সহায়তা বন্ধ করল যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন কংগ্রেসে এ সংক্রান্ত একটি বিল পাস হয়েছে। আফগানিস্তানে আন্তর্জাতিক বাহিনীর ওপর বোমা হামলায় পাকিস্তানে তৈরি বোমা প্রতিরোধে সহায়তা না করা পর্যন্ত এ সহায়তা বন্ধ থাকবে। পাক-মার্কিন সম্পর্কের অবনতির মধ্যেই ইসলামাবাদকে সহায়তা বন্ধ করার সিদ্ধান্ত সম্পর্ককে আরও নাজুক অবস্থার


দিকে ঠেলে দেবে বলে মনে করা হচ্ছে। খবর রয়টার্স, এএফপির। কংগ্রেসে ডেমোক্রেট এবং রিপাবলিকানরা এ বিলটি পাসে সম্মত হয়। ধারণা করা হচ্ছে, এক সপ্তাহের মধ্যে বিলটি মার্কিন সিনেটে পাস হবে। রিপাবলিকান প্রতিনিধি পরিষদ সদস্য হাওয়ার্ড ম্যাককোয়েন বলেন, যুক্তরাষ্ট্র নিশ্চয়তা চায় যে, পাকিস্তানে বানানো বিস্ফোরক এবং বোমায় আফগানিস্তানে হামলা হবে না। আফগানিস্তানে পাকিস্তানের সহায়তা বাড়াতে পেন্টাগনের এটা কৌশল বলেও উল্লেখ করেন তিনি। এদিকে পাকিস্তানে সহায়তা বন্ধের প্রতিক্রিয়ায় পাকিস্তানের একজন জ্যেষ্ঠ সিনেটর বুধবার বলেছেন, এটা পাক-মার্কিন সম্পর্কে আরও নেতিবাচক প্রভাব ফেলবে। পাকিস্তান সিনেটের চেয়ারম্যান সেলিম সাইফুল্লা রয়টার্সকে বলেন, আমি মনে করি না এটা কোনো অর্থবহ সিদ্ধান্ত। এটা পাক-মার্কিন সম্পর্ককে আরও হুমকির মুখে ঠেলে দেবে। তিনি বলেন, সহায়তা বন্ধ না করে পারস্পরিক সহায়তা জোরদারে গুরুত্ব আরোপ করা দরকার ছিল। আমি মনে করি, এ সহায়তা বন্ধ করে ইতিবাচক কোনো কিছু আশা করা যায় না।
এদিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্রা বলেছেন, পাকিস্তানের সহায়তা ছাড়া আফগান যুদ্ধে জয়লাভ করা কঠিন বিষয়। পাকিস্তান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বর্তমানে যে উত্তেজনা রয়েছে তা কেটে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। প্যানেট্রা বলেন, দেশ দুটির মধ্যে সম্পর্কে জটিলতা থাকলেও তা প্রয়োজনের চেয়ে বেশি নয়। মার্কিন কংগ্রেসে বিলটি পাসের পর তিনি এ মন্তব্য করেন। যুক্তরাষ্ট্রের কাছ থেকে সর্বোচ্চ সহায়তা পায় এমন দেশগুলোর মধ্যে পাকিস্তান অন্যতম। ২০০১ সালে আফগান যুদ্ধ শুরুর পর থেকে পাকিস্তানকে প্রায় ২০ বিলিয়ন ডলারের অর্থ সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। যার অধিকাংশই জঙ্গিবাদবিরোধী যুদ্ধে সহায়তার জন্য।
এদিকে ইসলামাবাদে কূটনীতিকদের সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার বলেছেন, পাকিস্তান সব রাষ্ট্রের সঙ্গেই সুসম্পর্ক চায়। এ সময় তিনি সতর্ক করে দিয়ে বলেন, ভবিষ্যতে কোনো হামলা হলে পাল্টা হামলা করবে পাকিস্তান। তিনি আরও বলেন, তবে পররাষ্ট্র বিষয়ক ম্যান্ডেটের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া পার্লামেন্টের কাজ উল্লেখ করে তিনি সাংবাদিকদের বলেন, পাকিস্তান সব গুরুত্বপূর্ণ রাষ্ট্রের সঙ্গে তাদের সম্পর্ক পুনরায় বিশ্লেষণ করে দেখবে। কোনো রাষ্ট্রের সঙ্গে সংঘাত নয়, বরং বন্ধুত্বমূলক সম্পর্ক চায় পাকিস্তান।

No comments

Powered by Blogger.