আদালতকে পরিবার-লাইফ সাপোর্টে ম্যান্ডেলা

নেলসন ম্যান্ডেলার অবস্থা সংকটাপন্ন। তাঁকে লাইফ সাপোর্ট দিয়ে (কৃত্রিম শ্বাসপ্রশ্বাস যন্ত্রের সাহায্যে) বাঁচিয়ে রাখা হয়েছে। গত শুক্রবার দক্ষিণ আফ্রিকার এমথাথা শহরের হাইকোর্টে পেশ করা নথিতে এ কথা জানিয়েছেন ম্যান্ডেলার বড় মেয়ে ম্যাকাজিওয়ে ম্যান্ডেলা।
তবে ব্যাপারটি গতকাল বৃহস্পতিবার জনসম্মুখে এসেছে। এই প্রথমবারের মতো আনুষ্ঠানিক কোনো নথি থেকে ম্যান্ডেলার 'সংকটাপন্ন অবস্থার' কথা জানা গেল।
২০১১ সালে ম্যান্ডেলার নাতি মান্দলা ম্যান্ডেলা পরিবারের অন্য সদস্যদের সঙ্গে আলোচনা না করে ম্যান্ডেলার তিন সন্তানের দেহাবশেষ কুনু থেকে মিজোতে সরিয়ে নেন। মিজোর প্রধান মান্দলার এ সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যান। এর পরিপ্রেক্ষিতে গত শুক্রবার আদালতে পেশ করা নথিতে ম্যান্ডেলার শারীরিক অবস্থার কথাও জানানো হয়। গতকাল আদালত মান্দলার সিদ্ধান্তের বিরুদ্ধে রায় দেন।
এদিকে প্রেসিডেন্ট জ্যাকব জুমার কার্যালয়ের দেওয়া সর্বশেষ তথ্যমতে, ম্যান্ডেলার অবস্থা আশঙ্কাজনক, তবে স্থিতিশীল। গতকাল জোহানেসবার্গে সংবাদ সম্মেলনে ম্যান্ডেলার স্ত্রী গ্রাসা ম্যাশেল জানান, ম্যান্ডেলা মাঝে-মধ্যে অস্বস্তির মধ্যে পড়লেও যন্ত্রণামুক্ত আছেন। সূত্র : এপি।

No comments

Powered by Blogger.