দেশে ফিরেছেন মোরালেস

বলিভিয়ার প্রেসিডেন্ট এবো মোরালেস গত বুধবার মধ্যরাতের পর দেশে ফিরেছেন। গত বুধবার দুপুরে অস্ট্রিয়া থেকে রওনা হওয়ার ১৭ ঘণ্টা পর স্পেন ও ব্রাজিল হয়ে রাজধানী লাপাজে পৌঁছেন তিনি।
মোরালেসের সঙ্গে কূটনৈতিক শিষ্টাচারবহির্ভূত আচরণের জন্য লাতিন আমেরিকার দেশগুলো ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। এসব দেশের প্রধানরা গতকাল বৃহস্পতিবার লাপাজে জরুরি বৈঠক ডাকেন। আকাশসীমা ব্যবহার করতে না দেওয়ার ঘটনায় বলিভিয়ার কাছে দুঃখ প্রকাশ করেছে ফ্রান্স।
রাশিয়ায় রাজধানী মস্কোতে দুদিনের আন্তর্জাতিক সম্মেলন শেষে গত মঙ্গলবার দেশের উদ্দেশে রওনা দেন মোরালেস। তবে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাবেক কর্মী অ্যাডওয়ার্ড স্নোডেন মোরালেসের সঙ্গে আছেন- এমন সন্দেহে তাঁর বিমানকে আকাশসীমা ব্যবহার করতে দিতে অস্বীকৃতি জানায় ফ্রান্স, ইতালি, স্পেন ও পর্তুগাল। বিশ্বজুড়ে টেলিফোন ও ইন্টারনেটে আড়িপাতাসংক্রান্ত যুক্তরাষ্ট্রের গোপন কর্মসূচি 'প্রিজমের' কথা ফাঁস করে দিয়ে আলোড়ন তৈরি করেছেন স্নোডেন। গত ২৩ জুন থেকে তিনি মস্কোর একটি বিমানবন্দরে আছেন। পরে মোরালেসের বিমানটি অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জরুরি অবতরণে বাধ্য করা হয়। অস্ট্রীয় কর্তৃপক্ষ বিমানে তল্লাশি চালিয়ে স্নোডেনের না থাকার বিষয়টি নিশ্চিত করে। বুধবার সকালে স্পেন তাদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিলে মোরালেসের বিমান ভিয়েনা ছাড়ে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.