দেড় হাজার টাকার মধ্যে ওয়েবক্যাম হালচাল

স্কাইপ, গুগল প্লাসের হ্যাংআউট আর ফেসবুকের বদৌলতে এখন ভিডিও চ্যাট জনপ্রিয় হয়ে উঠেছে। ল্যাপটপ আর নেটবুক কম্পিউটারে তো ওয়েবক্যাম থাকে। ডেস্কটপ কম্পিউটার ব্যবহারকারীদের ভিডিও চ্যাট করার জন্য নির্ভর করতে হয় ওয়েবক্যামের ওপর।
বাজারে দেড় হাজার টাকার মধ্যে বিভিন্ন ব্র্যান্ডের বেশ কিছু মডেলের ওয়েবক্যাম কিনতে পাওয়া যায়। এমন কিছু ওয়েবক্যামের খোঁজখবর জানাচ্ছেন জাহিদ হোসাইন খান

এফোরটেক
দেড় হাজার টাকার মধ্যে এফোরটেকের বেশ কিছু ওয়েবক্যাম কিনতে পাওয়া যায়। ৫ মেগাপিক্সেল রেজল্যুশনের পিকে-৭৬০এমজে ওয়েবক্যামের দাম এক হাজার ১০০ টাকা। এক হাজার ২০০ টাকায় কিনতে পাবেন ৫ মেগাপিক্সেলের পিকে-৩৩৩ই, পিকে-৭১০এমজে, ১.৪ মেগাপিক্সেলের পিকে-৭২০এমজে মডেলের ক্যামেরা।

লজিটেক
১.৩ মেগাপিক্সেলের সি-১১০ মডেলের ওয়েবক্যামের দাম এক হাজার ৪০০ টাকা।

মার্কারি
এক হাজার টাকায় মার্কারি এম১০ ওয়েবক্যাম কিনতে পাবেন। ১০ মেগাপিক্সেলের ট্যাঙ্গো ওয়েবক্যাম কিনতে পাবেন এক হাজার ৪০০ টাকায়।

ক্রিয়েটিভ
ক্রিয়েটিভ ব্র্যান্ডের
সিঙ্ক লাইভ ওয়েবক্যাম কিনতে পাবেন দেড় হাজার টাকায়।

জিনিয়াস
জিনিয়াস আই-৩১২ মডেলের ক্যামেরায় রয়েছে ১.৩ মেগাপিক্সেলের ক্যামেরা। এই ক্যামেরার দাম ৮৫০ টাকা। ১.৩ মেগাপিক্সেলের জিনিয়াস আইস্লিম ১৩২০ মডেলের ওয়েবক্যামের দাম দেড় হাজার টাকা। আইস্লিম ৩১০ মডেলের দাম এক হাজার ৪৫০ টাকা।

অন্যান্য ব্র্যান্ডের ওয়েবক্যাম
এক্সিলেন্ট ব্র্যান্ডের ওয়েবক্যাম কিনতে পাবেন ৮০০ টাকায়। ডিলাক্স ডিএলভি-১৫ ওয়েবক্যামের দাম এক হাজার টাকা। প্রোলিংকের পিসিসি৩২২০ ইজিক্যামের দাম দেড় হাজার টাকা। সানটেকের ১৩০ কে ও ইসি-০৪৩ ওয়েবক্যামের দাম যথাক্রমে এক হাজার টাকা ও এক হাজার ৩০০ টাকা।

কেনার সময় খেয়াল রাখুন
 বেশ কিছু মডেলের ওয়েবক্যামের লেন্স প্লাস্টিকের তৈরি হয়। খেয়াল করে কাচের লেন্সের ওয়েবক্যাম কিনুন।
 যেনতেন প্রকারের কাপড় বা কাগজ দিয়ে ওয়েবক্যামের লেন্স পরিষ্কার করবেন না। লেন্স ক্লিনার পেপার ও জেল ব্যবহার করুন।
 ওয়েবক্যাম ইনস্টলের সময় কিছু কিছু ক্ষেত্রে ড্রাইভার ইনস্টল করতে হয়। কেনার সময় ড্রাইভার সিডি সংগ্রহ করুন।
 সাধারণত বিভিন্ন ব্র্যান্ডের ওয়েবক্যামে বিভিন্ন মেয়াদে ওয়ারেন্টি সেবা প্রদান করা হয়। কেনার সময় প্রয়োজনীয় কাগজপত্র বুঝে নিন।

No comments

Powered by Blogger.