এবার স্টেম সেল ব্যবহার করে তৈরি হলো যকৃ ৎ

স্টেম সেল ব্যবহার করে এই প্রথম মানবদেহে সাময়িক ব্যবহারোপযোগী একটি যকৃ ৎ তৈরি করা হয়েছে। জাপানের একদল বিজ্ঞানী এই কৃতিত্বের দাবিদার। এতে ভবিষ্যতে প্রতিস্থাপনযোগ্য যকৃ ৎসহ বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ গবেষণাগারে তৈরির সম্ভাবনা তৈরি হয়েছে।
জাপানের ইয়োকোহামা সিটি ইউনিভার্সিটি গ্র্যাজুয়েট স্কুল অব মেডিসিনের গবেষকেরা রক্ত ও ত্বক থেকে নেওয়া আইপিএস সেল ব্যবহার করে এই বিশেষ যকৃ ৎ তৈরি করেছেন। নেচার সাময়িকীতে এই গবেষণা নিয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, বিশেষ যকৃ ৎটি চিকি ৎসাকাজে ব্যবহার শুরু করতে হয়তো আরও ১০ বছর লাগবে। তবে বিজ্ঞানীদের এই সাফল্যের পরিণাম সুদূরপ্রসারী হতে পারে।
বিভিন্ন উ ৎস থেকে স্টেম সেল তৈরির ব্যাপারে সারা বিশ্বের চিকি ৎসাবিজ্ঞানীরা গত এক দশকের বেশি সময় ধরে গবেষণা করছেন। স্টেম সেল থেকে মানবদেহের প্রায় সব কলা, কোষ ও অঙ্গপ্রত্যঙ্গ তৈরি হয়। যকৃ ৎ, কিডনি, হূ ৎপিণ্ড ও অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গ অকার্যকর হয়ে গেলে বিকল্প হিসেবে গবেষণাগারে তৈরি অঙ্গ প্রতিস্থাপনের সম্ভাবনা নিয়ে তাঁরা ভাবছেন বহু আগে থেকেই। কারণ, এসব অঙ্গের অভাবে বহু রোগী প্রাণ হারায়।
যুক্তরাজ্যের কুইন মেরি ইউনিভার্সিটি অব লন্ডনের স্টেম সেল বিশেষজ্ঞ ম্যালকম অ্যালিসন বলেন, জাপানি বিজ্ঞানীদের সাফল্যের ফলে ত্বকের কোষ থেকে ছোট (মিনি) যকৃ ৎ তৈরির নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। এতে যকৃতের অকার্যকারিতায় মানুষের মৃত্যুর হার কমে আসতে পারে। রয়টার্স।

No comments

Powered by Blogger.