অন্য দিগন্ত সপ্তসিন্ধু

নগুগির স্মৃতিকথার দ্বিতীয় কিস্তি
শুধু নিজের কৈশোরের কথাই নয়, তার সঙ্গে রয়েছে ঔপনিবেশিক সময়কালের কথাও।
ইংরেজ ঔপনিবেশিকতার দৌরাত্ম্যে কী হাল হয়েছিল কেনিয়ার জনগণের, সে কথাও তুলে এনেছেন নগুগি ওয়া থিয়োঙ্গো (জ ১৯৩৮) তাঁর স্মৃতিকথার দ্বিতীয় কিস্তিতে। প্রথম কিস্তিটির নাম ছিল ড্রিমস ইন এ টাইম অব ওয়ার। আর তাঁর স্কুলবেলার জীবনকাহিনি নিয়ে লেখা সদ্য বেরোনো দ্বিতীয় কিস্তিটির নাম ইন দ্য হাউস অব দি ইন্টারপ্রেটার। সূত্র: দ্য গার্ডিয়ান

থাও লিন-এর ‘তাইপে’
তাইওয়ানি বংশোদ্ভূত মার্কিন লেখক থাও লিন-এর নতুন উপন্যাসটির নাম তাইপে। অনলাইনে পড়া যাচ্ছে ইংরেজিতে লেখা এ উপন্যাস। আর এর প্রকাশক ভিনটেজ। ব্রেট ইস্টন এলিস-এর মতো নামজাদা লেখক থেকে শুরু করে অনেকেই ২৯ বছর বয়স্ক লিনের প্রশংসায় পঞ্চমুখ। উদীয়মান প্রতিভাধর এ সাহিত্যিকের ঝুলিতে এরই মধ্যে জমা আছে দুটি উপন্যাস, দুটি কাব্যগ্রন্থ, একটি গল্পগ্রন্থ ও একটি ঔপন্যাসিকা।
সূত্র: নিউইয়র্ক টাইমস

হাইফা আল মনসুর
হাইফা আল মনসুর সৌদি আরবের প্রথম নারী চলচ্চিত্রকার। ২০০৫ সালে নির্মিত উমেন উইদাউট শ্যাডোজ তথ্যচিত্রটি তাঁকে ব্যাপক পরিচিতি এনে দেয়। সবুজরঙা একটি সাইকেল কিনবে বলে স্বপ্ন দেখে ১১ বছরের একটি বালিকা, পাড়ার এক বালকের সঙ্গে সাইকেল রেইস দেবে। রিয়াদের রাস্তায় শুটিংয়ে ধারণকৃত ‘ওয়াজদা’ (দ্য গ্রিন বাইসাইকেল) নামের তাঁর সাহসী নতুন কাহিনিচিত্রটি ইতিমধ্যেই তাঁকে আলোচনায় নতুন করে এনেছে।
সূত্র: ফিন্যানশিয়াল টাইমস
 রফিক-উম-মুনীর চৌধুরী

No comments

Powered by Blogger.