স্থানীয় গণমাধ্যমে অভ্যুত্থানকে স্বাগত

সেনা অভ্যুত্থানে মিসরের প্রেসিডেন্ট মুরসি সরকারের পতনকে স্বাগত জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। বেসরকারি ও রাষ্ট্রীয়- উভয় গণমাধ্যমই গতকাল অভ্যুত্থানের প্রশংসা করেছে।
রাষ্ট্রীয় মালিকানাধীন পত্রিকা আল-গমহুরিয়া তাদের প্রথম পাতার শিরোনামে লিখেছে- 'জনদাবিরই জয় হলো'। অভ্যুত্থানে প্রধান ভূমিকা রাখা সেনাপ্রধান জেনারেল আবদেল ফাতাহ আল-সিসির একটি বড় ছবিও ছেপেছে তারা। সঙ্গে জনসমুদ্রে পরিণত হওয়া তাহরির স্কয়ারের ছবিও ছিল। রাষ্ট্রীয় মালিকানাধীন পত্রিকা আল-আহরাম লাল অক্ষরে প্রধান শিরোনাম করেছে, 'বৈপ্লবিক পথেই প্রেসিডেন্টকে উৎখাত'। 'জনগণের বিপ্লব বিজয়ী'- এ শিরোনাম করেছে আরেকটি রাষ্ট্রীয় পত্রিকা আল-আখবার। বেসরকারি পত্রিকা শেরুক শিরোনাম করেছে, 'জনগণ ও সেনারা জয়ী'। একই পত্রিকার আরেক প্রতিবেদনের শিরোনাম ছিল, 'মুসলিম ব্রাদারহুড এবং মুরসি শাসনের সমাপ্তি'।
আল-মাসরি আল-ইয়ুম শিরোনাম করেছে, 'মিসরকে আবার স্বাগতম'। সঙ্গে তাহরির স্কয়ার ও হাজার হাজার উল্লসিত জনতার ছবি ছেপেছে তারা। প্রধান শিরোনামের নিচে আরেকটি শিরোনাম করেছে তারা, 'মানুষের দাবির মুখে মুরসিকে উৎখাত'। উদারপন্থী পত্রিকা আল-ওয়াতানের শিরোনাম ছিল, 'মিসর ফের আমাদের কাছে ফিরেছে'। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে উদ্দেশ করে শিরোনাম করেছে তাহরির নামের একটি পত্রিকা, 'মি ওবামা, এটি অভ্যুত্থান নয়, বিপ্লব'। সম্প্রতি মিসরের সেনাবাহিনীর সমালোচনা করেন ওবামা। তার পরিপ্রেক্ষিতেই পত্রিকাটি এমন শিরোনাম করে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.