ম্যান্ডেলার সন্তানরা কুনুতে ফের সমাহিত

অবশেষে মিজোর কবরস্থান থেকে নেলসন ম্যান্ডেলার তিন সন্তানের দেহাবশেষ তুলে নিয়ে ইস্টার্ন কেপের কুনুতে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হলো। এর আগে এগুলো ফরেনসিক পরীক্ষার জন্য একটি শবাগারে পাঠানো হয়।
গতকাল তাঁদের সমাহিত করা হয়। পুলিশ ও পারিবারিক সূত্র এ কথা জানিয়েছে।
ইস্টার্ন কেপ হাইকোর্ট গত বুধবার বিকেল ৩টার মধ্যে ম্যান্ডেলার সন্তানদের দেহাবশেষ কুনুতে ফেরত পাঠানোর নির্দেশ দেন। এর পরই পুলিশ মিজোর একটি কবরস্থানে ওই দেহাবশেষ তুলতে যায়। তবে সমাধিগুলোতে কোনো নামফলক না থাকায় সাময়িক সমস্যা দেখা দেয়। পরে তিনজনের দেহাবশেষ তুলে এমথাথার তিতি ফিউনারাল হোমে রাখা হয়। দেহাবশেষগুলো ম্যান্ডেলার সন্তানদের কি না তা নিশ্চিত হতে গতকাল স্থানীয় সময় সকাল ৯টায় ফরেনসিক পরীক্ষার জন্য নেওয়া হয়। পরীক্ষায় নিশ্চিত হওয়ার পর গতকালই দেহাবশেষগুলো কুনুতে সমাহিত করা হয়।
পুলিশের মুখপাত্র মজুকিসি ফাতিয়েলা বলেন, 'আমরা এই (কুনুর) কবরস্থানে ম্যান্ডেলার সন্তানদের পুনরায় সমাহিত করছি।' তিনি আরো জানান, ফরেনসিক পরীক্ষায় ম্যান্ডেলার সন্তানদের দেহাবশেষগুলো সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। ম্যান্ডেলা ২০১১ সালে মিজো থেকে পারিবারিক কবরস্থান কুনুতে স্থানান্তর করেন। ওই সময় তাঁর তিন সন্তানের দেহাবশেষও কুনুতে সমাহিত করা হয়। তবে ম্যান্ডেলার বড় নাতি মান্দলা ওই দেহাবশেষগুলো আবারও মিজোতে এনে সমাহিত করেন। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.