বিহারে পদপিষ্ট হয়ে ২২ জনের মৃত্যু

ভারতের পূর্বাঞ্চলীয় বিহার রাজ্যের পাটনা শহরে গত সোমবার পদপিষ্ট হয়ে কমপক্ষে ২২ জন মারা গেছে। ষষ্ঠীপূজা শেষ করে পুণ্যার্থীরা গঙ্গার ঘাটে একটি বাঁশের সাঁকো পার হওয়ার সময় তা ভেঙে পড়ে। এরপর আতঙ্কিত লোকজনের হুড়াহুড়ি শুরু হলে এ হতাহতের ঘটনা ঘটে।
নিহতদের বেশির ভাগই নারী ও শিশু। রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার এ ঘটনার তদন্ত শুরু করেছে।
চারদিনব্যাপী ষষ্ঠীপূজা স্থানীয়ভাবে ছট পূজা বলে পরিচিত। এ উপলক্ষে প্রতিবছর ১০ হাজারের বেশি মানুষ গঙ্গার ঘাটে জড়ো হয়। এবারের পূজাকে কেন্দ্র করে আগাম প্রস্তুতিও নিয়েছিল রাজ্য সরকার। পুণ্যার্থীদের চলাচলের সুবিধার্থে গঙ্গা নদীর ওপর অস্থায়ী একটি বাঁশের সেতু তৈরি করা হয়েছিল। সোমবার সন্ধ্যায় পূজা শেষে ফেরার সময় অতিরিক্ত মানুষের চাপে সেতুটি ভেঙে পড়ে। একইসঙ্গে সেতুর সঙ্গে সংযুক্ত বিদ্যুতের তার ছিঁড়ে যাওয়ায় পুরো এলাকা অন্ধকার হয়ে যায়। ফলে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। আতঙ্কিত লোকজন ছোটাছুটি শুরু করলে পদপিষ্ট হয়ে ২২ জন মারা যায়। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।
দুর্ঘটনা তদন্তে বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার নির্দেশ দিয়েছেন। এ ছাড়া রাজ্য সরকারের পক্ষ থেকে নিহতদের প্রত্যেক পরিবারকে দুই লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।
রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আমির সুবহানি বার্তা সংস্থা এএফপিকে বলেন, 'মুখ্যমন্ত্রী ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন। সোমবার রাতে আমি ওই এলাকা পরিদর্শন করেছি। প্রত্যক্ষদর্শীদের সঙ্গেও কথা বলেছি।' সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.