ক্রোয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ১০ বছরের দণ্ড

ক্রোয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী আইভো সানাদারকে ১০ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। ক্ষমতায় থাকাকালীন বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে ঘুষ নেওয়ার দায়ে ক্রোশিয়ার একটি আদালত গতকাল মঙ্গলবার তাঁকে এ দণ্ড দিয়েছেন। ক্রোয়েশিয়ায় সাবেক উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে সানাদারই প্রথম দুর্নীতির অভিযোগে কাঠগড়ায় দাঁড়ালেন।
সানাদার ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। তাঁর বিরুদ্ধে হাঙ্গেরিয়ার জ্বালানি কম্পানি ও অস্ট্রেলিয়ার একটি ব্যাংকের কাছ থেকে প্রায় ১০ লাখ ডলার ঘুষ নেওয়ার অভিযোগ ছিল। এ ছাড়া ১৯৯৫ সালে উপপররাষ্ট্রমন্ত্রী থাকাকালে সানাদার একটি প্রতিষ্ঠানের কাছ থেকে ঋণচুক্তির বিনিময়ে প্রায় সাত লাখ ডলার ঘুষ নেন। ওই সময় যুগোস্লাভিয়ার কাছ থেকে স্বাধীনতার দাবিতে লড়ছিল ক্রোয়েশিয়া।
তবে ক্ষমতায় থাকাকালে কোনো অন্যায় করেননি বলে দাবি করেছেন সানাদার। তাঁর দাবি, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে এ মামলা করা হয়েছে।
অবৈধভাবে নিজের দলের জন্য অর্থ সংগ্রহের অভিযোগে সানাদারের বিরুদ্ধে আরো একটি মামলার বিচার চলছে। আগামী জুলাই মাসে ক্রোয়েশিয়া ইউরোপীয় ইউনিয়নে যোগ দেওয়ার আশা করছে। এর আগে তারা দেশ থেকে দুর্নীতির মূলোৎপাটনের অঙ্গীকার করেছে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.