প্রেস ফ্রিডম পুরস্কার পেলেন চার সাংবাদিক

ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম পুরস্কার পেয়েছেন ব্রাজিল, চীন, কিরগিজস্তান ও লাইবেরিয়ার চার সাংবাদিক। নিজ নিজ দেশে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তুলে ধরার ক্ষেত্রে সাহসী ভূমিকা রাখায় তাঁদের এ পুরস্কার দেওয়া হয়েছে। সাংবাদিকদের অধিকার রক্ষায় কর্মরত নিউ ইয়র্কভিত্তিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) গতকাল মঙ্গলবার এ ঘোষণা দেয়।
এদিনই এক নৈশভোজ আয়োজনের মধ্য দিয়ে বিজয়ীদের সম্মাননা দেওয়ার কথা ছিল।
এ বছরের পুরস্কার জয়ীরা হচ্ছেন ব্রাজিলের মাউরি কোয়েনিগ, চীনের তিব্বতের ধনদুপ ওয়াংচেন, কিরগিজস্তানের আজিমজন আস্কারভ ও লাইবেরিয়ার মায় আজাঙ্গো। এঁদের মধ্যে ওয়াংচেন ও আস্কারভ নিজ নিজ দেশে কারাবন্দি রয়েছেন।
কোয়েনিগ ২২ বছর ধরে মানবাধিকার বিষয়ে কাজ করে আসছেন। ব্রাজিলে এক শিশু অপহরণের সংবাদ পরিবেশন করায় তিনি প্রায় মৃত্যুর মুখে পড়েছিলেন। এ ছাড়া অন্যান্য সংবাদের জন্য তাঁকে বহুবার হত্যার হুমকি দেওয়া হয়।
ওয়াংচেন পুরস্কার পেয়েছেন 'লিভিং ফিয়ার বিহাইন্ড' নামের একটি প্রামাণ্যচিত্র নির্মাণের জন্য। নিজের জন্মভূমি তিব্বতের ওপর প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেন। এর পরই ওয়াংচেনকে গ্রেপ্তার করা হয়। বর্তমানে তিনি ছয় বছরের কারাদণ্ড ভোগ করছেন। আস্কারভ সাংবাদিক পরিচয়ের পাশাপাশি একজন সক্রিয় মানবাধিকার কর্মীও। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.