টাঙ্গাইল থেকে বড় ধাক্কা খেল জাতীয় পার্টি by জাহাঙ্গীর আলম

টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের উপনির্বাচনে বড় ধাক্কা খেয়েছে জাতীয় পার্টি। বিরোধী দল বিএনপির অনুপস্থিতিতে নিজেদের বিকল্প ভাবলেও জনগণ দলটিকে গ্রহণ করেনি। তবে এ উপনির্বাচন থেকে নতুন শিক্ষা পেয়েছে বলে মনে করে জাপা।
এই উপনির্বাচন নিয়ে জাপার চেয়ারম্যান এইচ এম এরশাদসহ শীর্ষস্থানীয় নেতারা উচ্চ ধারণা পোষণ করেছিলেন। বিএনপি-জামায়াতের অনুপস্থিতি এবং আওয়ামী লীগের দুই প্রার্থী থাকায় শীর্ষ পর্যায়ের নেতারা বিজয় ছাড়া অন্য কিছু ভাবেননি। দলীয় প্রধান এইচ এম এরশাদ নিজেই ঘাটাইলে গিয়ে প্রচারণা চালান। কিন্তু দলটি মাত্র ১১ হাজার ৬৮৪ ভোট পেয়েছে। আর বিজয়ী প্রার্থী পেয়েছেন ৯৭ হাজার ৮০৮ ভোট।
ফলাফল সম্পর্কে মন্তব্য কতে গিয়ে জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার প্রথম আলোকে বলেন, ‘এই ফলাফল থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। এখান থেকে শিক্ষা নিয়ে আমাদের চিন্তাধারায় পরিবর্তন আনতে হবে। নইলে ভবিষ্যতে আরও খেসারত দিতে হবে।’
জাতীয় পার্টির নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, দলটি আগামী নির্বাচনে এককভাবে অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছিল। এরই মধ্যে প্রায় ২০০ আসনে প্রার্থীও ঠিক হয়ে গেছে। ঢাকায় বড় লোকসমাগম করে মহাজোট ছাড়ার ঘোষণা দেবেন—এমন কথাও বলেছেন পার্টির চেয়ারম্যান।
দলীয় নেতাদের ধারণা, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া প্রধান বিরোধী দল বিএনপি নির্বাচন বর্জন করতে পারে। তারা এ সুযোগটি কাজে লাগিয়ে ক্ষমতায় যাওয়ার চেষ্টা করবেন। গত আগস্টে দিল্লি সফরে গিয়ে এরশাদ সে দেশের শীর্ষ পর্যায়ে এ ধারণা দেন যে বিএনপির অনুপস্থিতিতে তাঁর দল বিকল্প শক্তি হিসেবে নির্বাচন করার সামর্থ্য রাখে। বিএনপি নির্বাচন বর্জন করলে তাঁরা মহাজোটের বাইরে গিয়ে নির্বাচন করবেন। এ ক্ষেত্রে জাতীয় পার্টি মূল ধারার রাজনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হবে।
দলীয় সূত্র জানায়, টাঙ্গাইল-৩ উপনির্বাচন বিএনপি বর্জন করায় জাতীয় পার্টি একে ‘টেস্ট কেস’ হিসেবে নেয়। এ নির্বাচনে তারা সর্বাত্মক প্রস্তুতি নিয়ে মাঠে নামে। পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য জিয়াউদ্দিন আহমেদকে সার্বিক নির্বাচনী দায়িত্ব দেওয়া হয়। তিনি বেশ কয়েক দিন টাঙ্গাইলে অবস্থান করেন। কিন্তু ফলাফল তাঁদের জন্য খুবই হতাশাজনক।
তবে জিয়াউদ্দিন আহমেদের যুক্তি হলো, ঘাটাইলে ব্যক্তিকেন্দ্রিক ভোট হয়েছে। রাজনৈতিক ভোট হয়নি। এ উপনির্বাচনের ফলাফল নিয়ে হতাশ হওয়ার কিছু নেই।
রাজনৈতিক পর্যবেক্ষক মহলের মতে, বিএনপিকে নির্বাচনের বাইরে রেখে জাতীয় পার্টি মূল ধারার রাজনৈতিক শক্তি হিসেবে যে আবির্ভূত হতে পারবে না, টাঙ্গাইল-৩ আসনের উপনির্বাচনের ফলাফল তার বড় প্রমাণ।

No comments

Powered by Blogger.