ভারত-বাংলাদেশ সম্পর্ক এক ধাপ এগোল by আবু এন এম ওয়াহিদ

প্রাচীনকালে দুই দেশের মধ্যে সম্পর্ক কেমন হবে তা নির্ভর করত রাজায় রাজায় সম্পর্কটি কেমন তার ওপর। এ লক্ষ্যে সংশ্লিষ্ট দেশের রাজপরিবারের মধ্যে বিয়েশাদিরও চল ছিল। রাজতন্ত্র যে আজকাল একেবারে উঠে গেছে তা নয়, তবে ওই ধরনের আন্তর্জাতিক বিয়েটিয়ে খুব একটা হয় বলে জানা যায় না।
আর দেশে দেশে সম্পর্ক নির্ভর করে মূলত দুই সরকারের মধ্যে। তবে এখানে একটি কথা আছে। সম্পর্ক যদি কেবল সংশ্লিষ্ট দুই সরকারের মধ্যেই সীমাবদ্ধ থাকে তাহলে সেটা মধুর হয় না, গভীর হয় না, বেশিদিন টিকেও না। আধুনিক যুগে টেকসই সম্পর্ক নির্ভর করে দুই দেশের আপামর জনগণের জানাজানি ও পারস্পরিক সহমর্মিতা ও সহনশীলতার মাধ্যমে। এর জন্য পূর্বশর্ত হলো উভয় দেশের জনগণের চিন্তাচেতনা ও প্রত্যাশার মধ্যে মিল থাকতে হবে। তার চেয়ে বড় কথা, ব্যবসা-বাণিজ্য, সাংস্কৃতিক ও শিক্ষাবিষয়ক আদান-প্রদান এবং পারস্পরিক সমস্যা সমাধান সবই হতে হবে ন্যায়-নীতি, সমমর্যাদা ও শ্রদ্ধাবোধের ভিত্তিতে।
এই জায়গায় বড় ধরনের ঘাটতি থাকার কারণে প্রতিবেশী হওয়া সত্ত্বেও ভারত-বাংলাদেশ সম্পর্ক দীর্ঘ ৪০ বছরেও ইতিবাচক দিকে বেশি দূর গড়ায়নি। বাংলাদেশের মানুষ মনে করে তারা বৃহৎ প্রতিবেশী দেশ ভারতের কাছ থেকে তাদের ন্যায্য হিস্যা পাচ্ছে না। অন্যদিকে ভারতের জনগণ কী মনে করে তা জানি না, তবে তাদের ধারণা হতে পারে এ রকম যে অনেক ত্যাগ-তিতিক্ষার পর আমরা তোমাদের স্বাধীন করে দিয়েছি- এ-ই তো যথেষ্ট, আবার কী চাও? বাংলাদেশের কথা, আমরা স্বাধীন হওয়ায় আমাদের যেমন লাভ হয়েছে, তোমাদেরও হয়েছে। পূর্ব সীমান্তে তোমাদের এখন আর সেনা মোতায়েন করতে হয় না, পাকিস্তানের সঙ্গে যুদ্ধেরও আর কোনো আশঙ্কা নেই। স্বাধীন করেছ বলে কি আমাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করবে?
দুঃখজনক হলেও সত্য, বাংলাদেশের সাধারণ জনগণের মধ্যে ভারতের প্রতি অনাস্থা ও অবিশ্বাস স্বাধীনতার পরপরই শুরু হয়ে যায়। চাওয়া মাত্র বেরুবাড়ী হস্তান্তর করার পরও ভারত যখন প্রতিশ্রুতিমতো তিন বিঘা করিডর বাংলাদেশকে দিল না, তখনই মানুষ ভারতের ওপর মারাত্মকভাবে আশাহত ও নাখোশ হলো। তারপর অভিন্ন নদীর পানিপ্রবাহে অনেক অনুনয়-বিনয় করেও বাংলাদেশ যখন ভারতের কাছ থেকে তার ন্যায্য হিস্যা আদায় করতে পারল না, তখন মানুষজন খেল আরেক ধাক্কা। এ ছাড়া বাংলাদেশের জনগণ যখন দেখল ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি দিনে দিনে বাড়ছে, এটা কমিয়ে আনার ব্যাপারে ভারত কোনোভাবেই বাংলাদেশকে কোনো সুযোগ দিচ্ছে না, তখন বাংলাদেশিরা যা বোঝার তা বুঝে নিল। অর্থাৎ ভারত বাংলাদেশকে কোনো সুবিধাই দেবে না। এভাবে এই দুই প্রতিবেশী দেশের মধ্যে ১৯৭১-পরবর্তী সময়ে যে একটি সুন্দর সম্পর্ক গড়ে ওঠার ঐতিহাসিক সম্ভাবনা তৈরি হয়েছিল, শুরুতেই তা মাঠে মারা গেল। জনমতের এ বাস্তবতার পরিপ্রেক্ষিতে বিএনপি ভারতবিমুখ অবস্থান নিয়ে আওয়ামী লীগের বিরুদ্ধে সহজ রাজনৈতিক ফায়দা হাসিলের পথই বেছে নিল।
পক্ষান্তরে আওয়ামী লীগ একটি ভারতবান্ধব দল। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে নেতৃত্বের সুবাদে তারা ভারতের সঙ্গে মোয়ামেলাত করার একক সুযোগ পায়। যুদ্ধে ভারত সর্বাত্মক সাহায্য জোগায়। বাংলাদেশ স্বাধীন হয়। ফলে আওয়ামী লীগের সঙ্গে ভারতের গড়ে ওঠে এক ঐতিহাসিক ও ইতিবাচক মেলবন্ধন। এ সম্পর্ক আরো ঘনীভূত হয় ১৯৭৫ সালের মর্মান্তিক ঘটনার পর, যখন আওয়ামী লীগ নেত্রী দীর্ঘমেয়াদে সপরিবারে ভারতের আতিথেয়তা গ্রহণ করেন তার মধ্য দিয়ে। আওয়ামী লীগের ভারতবান্ধব হওয়ার আরেকটি স্থূল কারণ থাকতে পারে, সেটা হলো, যেহেতু বিএনপি সৌদি-পাকিস্তান বলয়ে; তাই আওয়ামী লীগ ভারতঘেঁষা।
এ জন্য ভারত সরকারও আওয়ামী লীগের প্রতি সহানুভূতিশীল; কিন্তু বিএনপির প্রতি নয়। এই ডামাডোলের কারণে দুই দেশের মধ্যকার সম্পর্ক সামনের দিকে এগোতে পারছে না। একই জায়গায় যেন স্থির থেকে কেবল ঘুরপাক খাচ্ছে। বিএনপি ভারতকে খুব একটা সুবিধা দিতে চায় না। বরং বিগত দিনে কিছুটা অসুবিধাও করেছে, ভারতও তা-ই করেছে। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় এলে ভারত অনেক কিছু পায়। কিন্তু দুঃখের বিষয়, বাংলাদেশ ভারত থেকে যতটুকু পাওয়ার তা কোনো সময়ই পায় না, সে বিএনপি কিংবা আওয়ামী লীগ যে-ই সরকারে থাকুক না কেন।
এভাবে যুগ যুগ পার হওয়ার পর ভারত হঠাৎ এসে তার বাংলাদেশ নীতিতে একটি বড় ধরনের কৌশলগত পরিবর্তন এনেছে। তারা এখন পরিষ্কার করে বলতে চাইছে, ভারত বাংলাদেশের কোনো সরকার বা দল নয়, বরং প্রতিবেশী রাষ্ট্রের তাবত জনগণের সঙ্গেই সম্পর্ক গড়তে চায়। আর তাই এখন থেকে ভারতের কাছে কী আওয়ামী লীগ, কী বিএনপি- দুই দলই সমান। ভারতের এই উদ্যোগে বিএনপি ইতিবাচক সাড়া দিয়েছে, যা দুই দেশের সম্পর্ককে ঐতিহাসিকভাবে আরেক ধাপ এগিয়ে নিয়ে গেল। ভারত নিশ্চয়তা পেল বাংলাদেশে যে দলই ক্ষমতায় থাকুক না কেন, বিচ্ছিন্নতাবাদী ভারতীয় গেরিলারা বাংলাদেশের মাটি কোনো সময়ই কোনোভাবে আর ব্যবহার করতে পারবে না। এটা ভারতের জন্য নিঃসন্দেহে একটি বড় প্রাপ্তি। বিএনপিও ভারত থেকে আশ্বাস পেল তার রাজনৈতিক প্রতিপক্ষ আওয়ামী লীগের বিপরীতে ভারত বিএনপির সঙ্গে আর বিমাতাসুলভ আচরণ করবে না। এভাবে দুই দেশের সম্পর্ক আরো শক্ত মাটির ওপর এসে দাঁড়াল।
ভারত তাদের এই নীতি পরিবর্তনের কথা শেখ হাসিনাকে জানিয়েছে এবং এ নিয়ে তাঁর সঙ্গে আলাপও করেছে। আওয়ামী লীগের সন্তুষ্টি এবং বিষয়টিকে একটু ডাইলিউট করার জন্য ভারত সরকার তার আগে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে দিলি্ল ডেকে নিয়ে লালগালিচা সংবর্ধনা দিয়েছে। এরই ধারাবাহিকতায় ভারত বিএনপি নেত্রী খালেদা জিয়াকে আমন্ত্রণ জানিয়েছে। সংগত ও বোধগম্য কারণেই খালেদা জিয়া এই সময় ভারতের এই দাওয়াত কবুল করেছেন। তিনি তাঁর এত দিনের ভারতবিমুখতাকে ডাউনপ্লে করার জন্য তার আগে চীন সফর করে এসেছেন। এসবই কূটনৈতিক কসরত। খালেদা জিয়ার প্রতি ভারতের হাত বাড়ানোয় আওয়ামী লীগ সরকার যে নাখোশ তা জেনেও ভারতের কিছু করার নেই। কারণ তারা যা করছে তা ঠাণ্ডা মাথায় তাদের জাতীয় স্বার্থেই করছে।
এবার দেখা যাক, ভারতীয় জাতীয় স্বার্থটা কী এবং কোথায়? অনেকে ভাবতে পারেন যে আওয়ামী লীগ থেকে ভারত এত কিছু পেল সেই আওয়ামী লীগকে খুশি রাখলে তো আগামীতে এই পাওয়ার ধারা অব্যাহত থাকত। না, ব্যাপারটি এত সহজ নয়। ভারত হয়তো প্রথম দিকে তাই মনে করেছিল; কিন্তু এখন দুই কারণে পিছটান দিচ্ছে। প্রথমত, লীগ সরকার যদি রাজনৈতিক গ্রহণযোগ্যতা এবং দোর্দণ্ড প্রতাপ নিয়ে আরেক টার্ম ক্ষমতায় আসে, তাহলে এ পর্যন্ত ভারতকে যা দিয়েছে, চড়া দামে তার প্রতিদান চাইবে। না পেলে আর বেশি কিছু দেবে না, বরং যা দিতে রাজি হয়েছে তা নিয়েও গাঁইগুঁই করবে। দ্বিতীয়ত, ভারতের গোয়েন্দা সংস্থা ইদানীং তার সরকারের কাছে রিপোর্ট করেছে যে বাংলাদেশে আগামী নির্বাচনে বিএনপিকে ঠেকিয়ে রাখা যাবে না। গেলেও রাজনৈতিক অবস্থা এমনভাবে নিয়ন্ত্রণের বাইরে যাবে যে লীগ সরকার বেশিদিন ক্ষমতায় টিকতে পারবে না। এ অবস্থায় ভারত যদি একতরফাভাবে শেখ হাসিনার প্রতি সমর্থন জারি রাখে, তাহলে গত পাঁচ বছরে বাংলাদেশ থেকে তারা যা অর্জন করেছে বিএনপি ক্ষমতায় এসে তার সবটুকু না হলে অনেক কিছু ভণ্ডুল করে দিতে পারে। ভারত এই ঝুঁকি নেওয়া কোনোভাবেই যুক্তিসংগত মনে করে না, তাই নিরাপদ কৌশল হিসেবে বিএনপির প্রতি তারা বন্ধুত্বের হাত বাড়িয়ে তাকে নিউট্রেলাইজ করে রাখতে চাইছে। অর্থাৎ বিএনপি ক্ষমতায় এলে নতুন কিছু পাওয়া না গেলেও যাতে অলরেডি যা অর্জন হয়েছে তা যেন স্থিতিশীল থাকে। বিএনপিও এই সুযোগে ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন করতে রাজি হলেও দেওয়া-নেওয়ার বেলা মুখে যা-ই বলুক না কেন আওয়ামী লীগের মতো এতটা উদার ও নমনীয় হবে বলে আমার মনে হয় না। বিএনপির দেশীয় সমর্থক ও রাজনৈতিক মিত্ররাই বিএনপি আম-ছালাসহ সব ভারতকে দিতে দেবে না।
বাংলাদেশের কাছে ভারতের সবচেয়ে বড় দাবি হচ্ছে ট্রানজিট। দেওয়া-নেওয়ার ব্যাপারে বাংলাদেশের হাতে ট্রানজিটই একমাত্র তুরুপের তাস। কৌশল হিসেবে বাংলাদেশের উচিত হবে ট্রানজিটকে একটি প্যাকেজ ডিলের আওতায় নিয়ে আসা, অর্থাৎ ট্রানজিটের বিনিময়ে ভারতের কাছে অন্য যাবতীয় সমস্যার ন্যায্য সমাধান চাওয়া। সব কথার শেষ কথা, সব বিশ্লেষণ ও বাস্তবতার বিচারে ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক হওয়া উচিত সমমর্যাদার ভিত্তিতে বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতামূলক। উদাহরণস্বরূপ আমেরিকা-কানাডা এবং অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মতো। কিন্তু এটা বাংলাদেশের হাতে নয়। বরং এই দুই দেশের সুসম্পর্কের সোনার চাবিটি মূলত ভারতের হাতে। বাংলাদেশের ন্যায্য দেনা-পাওনার ব্যাপারে ভারত যদি নমনীয় না হয়ে আগের মতো দাদাগিরি চালিয়ে যায়, তাহলে কোনো উদ্যোগই সফল হবে না। সম্পর্ক যে তিমিরে আছে সেই তিমিরেই থাকবে। আমার ব্যক্তিগত ধারণা থেকে একটি কথা বলে এখানেই আজকের নিবন্ধের ইতি টানব। ভারতীয় সরকার এবং তার রাজনৈতিক নেতৃত্ব বাংলাদেশের প্রতি যতই সহানুভূতিশীল ও নমনীয় হোক না কেন, সম্পর্কোন্নয়নের সব চেষ্টাই ব্যর্থ হবে যত দিন পর্যন্ত বাংলাদেশের প্রতি এক শ্রেণীর ভারতীয় জনগণ ও ভারতীয় আমলাদের দৃষ্টিভঙ্গিতে ১৮০ ডিগ্রি পরিবর্তন না আসে।
লেখক : অধ্যাপক, টেনেসি স্টেট ইউনিভার্সিটি, এডিটর জার্নাল অব ডেভেলপিং এরিয়াজ; Awahid2569@gmail.com

No comments

Powered by Blogger.