অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বিশ্বে পঞ্চম স্থানে বাংলাদেশ

বিশ্বে সর্বোচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশ পঞ্চম স্থানে অবস্থান করছে। তালিকায় চীন, ব্রাজিল, সিঙ্গাপুর ও তুরস্কের পরেই রয়েছে বাংলাদেশের অবস্থান। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।
দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সুইজারল্যান্ডের আইএমডিএমবিএ বিজনেস স্কুলের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অর্থমন্ত্রী। তবে ২০০৮ সাল থেকে বাংলাদেশ অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।
অর্থমন্ত্রী বলেন, বিশ্বে অর্থনৈতিকভাবে যে পাঁচটি দেশ সর্বোচ্চ অগ্রগতি অর্জন করেছে, বাংলাদেশ সেই তালিকার পঞ্চম স্থানে আছে। তিনি বলেন, ২০০৮ সাল থেকে এ পর্যন্ত দেশের অর্থনীতি সর্বোচ্চ চ্যালেঞ্জের মুখে রয়েছে। এর মধ্যেও বাংলাদেশ সর্বোচ্চ অগ্রগতির তালিকায় স্থান করে নিয়েছে।
অর্থমন্ত্রী বলেন, বিশ্ব মনে করে, বাংলাদেশের অনেক সম্ভাবনা রয়েছে। তবে বাংলাদেশের এ ক্ষেত্রে ইতিবাচক প্রচারণা নেই। সাংবাদিকদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, 'আমি যা বলি, মিডিয়া তা মিসকোট করে।'
বৈঠকে বাংলাদেশের শিক্ষার্থীরা সেখানে কিভাবে পড়াশোনা করতে পারবে সে বিষয় নিয়ে সুইজারল্যান্ডের প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা হয়েছে বলে অর্থমন্ত্রী জানান। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ পুনর্গঠন সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, 'সময় হলেই দেখতে পারবেন।'

No comments

Powered by Blogger.