স্থল অভিযানের চিন্তা 'আপাতত' স্থগিত-* মিসরকে শেষ সুযোগ দিতে চায় ইসরায়েল -* ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত

গাজায় স্থল অভিযান শুরুর পরিকল্পনা অপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। মিসরের মধ্যস্থতায় যুদ্ধবিরতির চলমান প্রক্রিয়াকে শেষ সুযোগ দিতে অন্তত এক দিনের জন্য স্থল অভিযানের পরিকল্পনা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে তারা। ইসরায়েলের হামলায় গাজায় নিহতের সংখ্যা ১০০ জন ছাড়িয়ে যাওয়ার পর গত সোমবার রাতে ইসরায়েলি মন্ত্রীরা এ সিদ্ধান্ত নেন।
পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তারা। যদিও আকাশ ও জলপথে তারা গাজায় হামলা অব্যাহত রেখেছে।
ইসরায়েল এবং গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী দল হামাসকে যুদ্ধবিরতিতে রাজি করানোর ব্যাপারে ইসরায়েল ও ফিলিস্তিন সফরে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। আরব লিগভুক্ত ১০ দেশের পররাষ্ট্র মন্ত্রীরা গতকাল গাজা সফর করেন।
গতকাল সপ্তম দিনের মতো গাজায় হামলা চালায় ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি বিমান, যুদ্ধজাহাজ ও কামান থেকে হামলায় গাজায় নিহতের সংখ্যা গতকাল ১১৬ জনে পৌঁছায়। আহত হয়েছে প্রায় হাজার খানেক। ইসরায়েলি সেনারা জানান, সোমবার রাতভর গাজার উপকূলীয় এলাকার প্রায় ১০০টি স্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে তারা। এর মধ্যে হামাসের শীর্ষস্থানীয় নেতাদের বাড়িও রয়েছে। হামাসের পক্ষ থেকেও ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে হামলা অব্যাহত রেখেছে। গাজায় অব্যাহত হামলার জন্য ইসরায়েলকে 'সন্ত্রাসী রাষ্ট্র' অভিহিত করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী রেসেপ তাইয়িপ এরদোয়ান। এখনই সহিংসতা বন্ধ করা না হলে গাজার মানবিক পরিস্থিতি চরম বিপর্যয়ের মুখে পড়বে বলে হুঁশিয়ারি করেছে ৩৮টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা।
ইসরায়েল সরকারের নাম প্রকাশে অনিচ্ছুক জ্যেষ্ঠ এক মন্ত্রী গতকাল বার্তা সংস্থা এএফপিকে জানান, 'মিসরে চলমান কূটনৈতিক প্রক্রিয়াকে একটি সুযোগ দিতেই স্থল হামলার পরিকল্পনা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইসরায়েলি মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্যরা সোমবার রাতে কূটনৈতিক ও সামরিক অভিযানের বিভিন্ন দিক নিয়েও আলোচনা করেছেন।'
মিসরের মধ্যস্থতায় কায়রোতে ইসরায়েল ও হামাসের প্রতিনিধিরা যুদ্ধবিরতির আলোচনা চালিয়ে যাচ্ছেন। হামাসের সামরিক প্রধান খালেদ মেশাল গত সোমবার রাতে কায়রোতে সংবাদ সম্মেলনে বলেন, 'যুদ্ধবিরতির জন্য অবশ্যই ইসরায়েলকে আগে হামলা বন্ধ করতে হবে। স্থল অভিযান পার্কে হাঁটাহাঁটির মতো সহজ কোনো কাজ নয়। ইসরায়েলের মতো সামরিক সামর্থ্য আমাদের নেই। কিন্তু প্রবল ইচ্ছাশক্তির মাধ্যমে আমরা তাদের বাধা দেব। শত্রুকে চরম মূল্য দিতে হবে।'
ইসরায়েলি সেনাবাহিনীর সাবেক ডেপুটি চিফ অব স্টাফ দান হারেল বলেন, 'আমরা দুটি বিকল্প পথের শেষ মাথায় এসে পৌঁছে গেছি প্রায়। একদিকে রয়েছে যুদ্ধবিরতির সমঝোতা। অন্যদিকে গাজায় স্থল অভিযান_যা দুই পক্ষের জন্যই ক্ষতিকর। যেকোনো একটি পথ বেছে নেওয়ার জন্য আমাদের সামনে ২৪ থেকে ৪৮ ঘণ্টা সময় রয়েছে।'
যুদ্ধবিরতির প্রক্রিয়াকে গতিশীল করতে জাতিসংঘ মহাসচিব বান কি মুন গতকাল কায়রো পৌঁছান। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে আলোচনার জন্য আজ বুধবার তিনি ইসরায়েল ও পশ্চিম তীর সফর করবেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এশিয়া সফর ছেড়ে গতকাল মধ্যপ্রাচ্যের উদ্দেশে রওনা হন। তিনিও ইসরায়েল ও পশ্চিম তীর সফর করবেন। ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি অ্যালিস্টার বার্টও ইসরায়েল ও গাজা সফরে যাবেন।
এদিকে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানাতে আরব লিগের মহাসচিব নাবিল আল-আরাবির নেতৃত্বে এ সংস্থার ১০ সদস্য দেশের পররাষ্ট্র মন্ত্রীরা গতকাল গাজা সফর করেন। তাঁরা সেখানে হাসপাতাল পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সঙ্গে কথা বলেন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা গত সোমবার মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি ও ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলেন। হোয়াইট হাউসের প্রেসসচিব জে কারনি জানান, ওবামা মুরসির সঙ্গে গাজার পরিস্থিতি স্বাভাবিক করার উপায় নিয়ে আলোচনা করেন এবং হামাসকে রকেট হামলা বন্ধের ব্যাপারে চাপ দেওয়ার কথা বলেন। তিনি নেতানিয়াহুর কাছ থেকে সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে তথ্য নেন।
মার্কিন দূতাবাসের রক্ষীর ওপর হামলা : তেল আবিবে যুক্তরাষ্ট্রের দূতাবাসের এক নিরাপত্তারক্ষীর ওপর গতকাল ছুড়ি ও কুড়াল নিয়ে চড়াও হয় ইসরায়েলি এক ব্যক্তি। ৪১ বছর বয়সী ওই হামলাকারীকে ঠেকাতে ফাঁকা গুলি ছোড়েন অন্য নিরাপত্তারক্ষীরা। ঘটনাস্থলেই হামলাকারীকে গ্রেপ্তার করা হয়। তবে হামলার কারণে সম্পর্কে কিছু জানাতে পারেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সূত্র : এএফপি, গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.