পাকিস্তানে খ্রিস্টান কিশোরীর বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ খারিজ

পাকিস্তানের হাইকোর্ট গতকাল মঙ্গলবার খ্রিস্টান কিশোরী রিমশা মাসিহ'র বিরুদ্ধে আনা ধর্ম অবমাননার অভিযোগ বাতিলের নির্দেশ দিয়েছেন। পবিত্র কোরআনের কয়েকটি পাতা পোড়ানোর অভিযোগে গত ১৬ আগস্ট রিমশাকে গ্রেপ্তার করা হয়।
তাকে মিথ্যা অভিযোগে ফাঁসানো হয়েছে বলে পুলিশ আদালতকে জানানোর পর গত সেপ্টেম্বরে জামিন পায় সে। ওই সময় রিমশার ঘটনা আন্তর্জাতিক অঙ্গনে নিন্দার ঝড় তোলে।
রিমশাকে (১৪) ফাঁসানোর অভিযোগে ইতিমধ্যেই তার এলাকা ইসলামাবাদের মেহরাবাদির মসজিদের এক ইমাম হাফিজ মোহাম্মদ খালিদ চিশতিকে গ্রেপ্তার করা হয়েছে। মিথ্যা অভিযোগ আনার জন্য তার বিচার হবে।
রিমশার আইনজীবী আকমল ভাট্টি বলেন, 'ইসলামাবাদের হাইকোর্ট রিমশাকে নিরপরাধ ঘোষণা করে মামলাটি বাতিল করে দিয়েছেন।' মন্ত্রিসভার একমাত্র খ্রিস্টান সদস্য পল ভাট্টি এ রায়কে 'ঐতিহাসিক' বলে অভিহিত করে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, 'এ রায় আন্তর্জাতিক অঙ্গনে পাকিস্তানের ভাবমূর্তির ব্যাপারে একটি ইতিবাচক বার্তা দেবে।'
নিরাপত্তার খাতিরে জামিন পাওয়ার পর থেকেই রিমশা ও তার পরিবার অজ্ঞাত স্থানে অবস্থান করছে। এর আগে এক সরকারি মেডিক্যাল প্রতিবেদনে রিমশাকে ১৪ বছর বয়সী 'অশিক্ষিত' কিশোরী হিসেবে চিহ্নিত করা হয়। বাদী পক্ষের আইনজীবী রাও আবদুর রাহীম জানিয়েছেন, তাঁরা রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করবেন।
৯৭ শতাংশ মুসলমানের দেশ পাকিস্তানে ধর্ম অবমাননা অত্যন্ত স্পর্শকাতর একটি বিষয়। দেশটির ধর্ম অবমাননা নিরোধ আইনানুসারে, মহানবী (সা.)-কে অসম্মান করা মৃত্যুদণ্ডের মতো সর্বোচ্চ শাস্তিযোগ্য অপরাধ। সূত্র : এএফপি, ডন।

No comments

Powered by Blogger.