সাহসিকতা পুরস্কার পেল মালালা

মেয়েদের শিক্ষার অধিকার নিয়ে প্রচার চালাতে গিয়ে তালেবানের হামলায় আহত পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাই ওয়ার্ল্ড পিস অ্যান্ড প্রসপারিটি ফাউন্ডেশনের 'সাহসিকতা পুরস্কার' (ব্রেভারি অ্যাওয়ার্ড) লাভ করেছে। গত সোমবার রাতে লন্ডনে হাউস অব লর্ডসের কলমনডলি মিলনায়তনে এক অনুষ্ঠানে ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রিন্স আলী খান এই পুরস্কার প্রদান করেন।
দেশে তালেবানদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে পাকিস্তানের প্রতিবিম্বে পরিণত হয়েছে মালালা ইউসুফজাই (১৫)। তাই তালেবানদের ফতোয়ার কারণে দেশটির সোয়াত অঞ্চলে বৈরী পরিবেশ থাকা সত্ত্বেও মেয়েদের শিক্ষার অধিকারের পক্ষে প্রচার চালাতে গিয়ে সাহসিকতার স্বীকৃতি হিসেবে তাকে এই পুরস্কার দেওয়া হয়।
মালালার পক্ষ থেকে পুরস্কারটি গ্রহণ করেন যুক্তরাজ্যে নিযুক্ত পাকিস্তানের ডেপুটি হাইকমিশনার এস জুলফিকার গারদেজি। পুরস্কার গ্রহণ করে প্রতিক্রিয়ায় তিনি বলেন, 'এই পুরস্কারটি গ্রহণ করার কথা ছিল মালালা বা তার পরিবারের কেউ। তাদের (পরিবারের সদস্যদের) অনুপস্থিতিতে আমি তা মালালার কাছে হস্তান্তর করব।'
গত ৯ অক্টোবর তালেবান জঙ্গিদের হামলায় মাথায় গুলিবিদ্ধ হওয়ার পর সংকটজনক অবস্থায় মালালা ইউসুফজাইকে উন্নত চিকিৎসার জন্য ১৫ অক্টোবর যুক্তরাজ্যে স্থানান্তর করা হয়। বর্তমানে সে যুক্তরাজ্যের বার্মিংহামে কুইন এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন। সেখানে ক্রমেই সে সেরে উঠছে বলে চিকিৎসরা জানিয়েছেন।
বিশ্ব শান্তি ও সমৃদ্ধির জন্য একই অনুষ্ঠানে ওয়ার্ল্ভ্র পিস অ্যান্ড প্রসপারিটি ফাউন্ডেশন আরো চারজনকে পুরস্কার প্রদান করে। তারা হলেন লন্ডনের বিশপ, প্রখ্যাত এক ব্রিটিশ মুসলিম মনোরোগ চিকিৎসক, তুরস্কের এক শিক্ষাবিদ ও এমপি এবং ইউরোপিয়ান দাবায় ব্রোঞ্চ পদ বিজয়ী আট বছর বয়সী জস অ্যাল্টম্যান।
ওয়ার্ল্ভ্র পিস অ্যান্ড প্রসপারিটি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রিন্স আলী আগা খান পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বলেন, মানব জীবনের বিভিন্ন বিষয়ে অসামান্য কাজের স্বীকৃতি এবং বিশ্ব শান্তি ও সমৃদ্ধিকে এগিয়ে নেওয়াই ফাইন্ডেশনের লক্ষ্য।

No comments

Powered by Blogger.