পবিত্র কোরআনের আলো-সত্যের পথে জিহাদ করতে যাওয়া এবং বিমুখ হয়ে থাকা লোকদের মধ্যে পার্থক্য আকাশ-পাতাল

৮৫. ওয়ালা- তু'জিব্কা আমওয়া-লুহুম ওয়াআওলা-দুহুম; ইন্নামা- ইউরীদু ল্লা-হু আঁই ইয়্যুআ'য্যিবাহুম বিহা- ফিদ্ দুনইয়া- ওয়াতায্হাক্বা আনফুছুহুম ওয়াহুম কা-ফিরূন। ৮৬. ওয়াইযা- উনযিলাত ছূরাতুন আন আ-মিনূ বিল্লা-হি ওয়াজা-হিদূ মাআ' রাছূলিহিছ্ তা'যানাকা ঊলুত্ ত্বাওলি মিনহুম ওয়াক্বা-লূ যারনা- নাকুম্ মাআ'ল ক্বা-য়ি'দীন।


৮৭. রাদ্বূ বিআইঁ ইয়্যাকূনূ মাআ'ল খাওয়া-লিফি ওয়াত্বুবিআ' আ'লা- ক্বুলূবিহিম ফাহুম লা-ইয়াফ্ক্বাহূন।
৮৮. লা-কিনির্ রাছূলু ওয়াল্লাযীনা আ-মানূ মাআ'হূ জা-হাদূ বিআমওয়া-লিহিম ওয়াআনফুছিহিম; ওয়াউলা-য়িকা লাহুমুল খাইরা-তু ওয়াউলা-য়িকা হুমুল মুফলিহূন।
৮৯. আআ'দ্দা ল্লা-হু লাহুম জান্না-তিন তাজরী মিন তাহ্তিহাল আনহা-রু খা-লিদীনা ফীহা-; যা-লিকাল ফাওযুল আ'যীম। [সুরা : সুরা আত্ তাওবা, আয়াত : ৮৫-৮৯]

অনুবাদ : ৮৫. তাদের ধনবল ও জনবল যেন আপনাকে বিস্মিত না করে। আল্লাহ তো এসব দিয়ে তাদের পার্থিব জীবনে শান্তি দিতে চান এবং কাফির অবস্থায়ই তারা মৃত্যুবরণ করবে।
৮৬. 'আল্লাহর প্রতি ইমান আনো এবং তাঁর রাসুলের সঙ্গী হয়ে জিহাদ করো'_এ মর্মে যখন কোনো সুরা নাজিল হয়, তখন তাদের অর্থাৎ মুনাফিকদের মধ্যে যারা সক্ষম তারাও আপনার কাছে এসে (যুদ্ধে যাওয়া থেকে) অব্যাহতি চায়। তারা বলে, যারা অব্যাহতি পেয়েছে আমাদেরও তাদের সঙ্গে থাকতে দিন।
৮৭. তারা ঘরে থেকে যাওয়া নারী-শিশুদের সঙ্গে থাকাটাই পছন্দ করে। তাদের অন্তরে মোহর করে দেওয়া হয়েছে। ফলে তারা (দায়িত্বহীনতাটা) অনুধাবন করতে পারে না।
৮৮. কিন্তু রাসুল (সা.) এবং যেসব লোক তাঁর সঙ্গে ইমান এনেছেন তাঁরা নিজেদের জানমাল দিয়ে জিহাদ করছেন। তাঁদের জন্যই যাবতীয় কল্যাণ এবং তাঁরাই কৃতকার্য।
৮৯. আল্লাহ তাঁদের জন্য এমন সব উদ্যান তৈরি করে রেখেছেন, যার তলদেশে নদী প্রবাহিত। এতে তাঁরা চিরকাল থাকবে। এটা এক মহাসাফল্য।

ব্যাখ্যা : ৮৫ নম্বর আয়াতটি এই সুরার ৫৫ নম্বর আয়াতেরই অনুরূপ। এ আয়াতে দুনিয়ার ধনদৌলত সম্পর্কিত এক মহাসত্যের প্রতি ইশারা করা হয়েছে। ইসলামের শিক্ষা হলো ধনদৌলত অত বড়মাপের কোনো বিষয় নয়, যা মানবজীবনের পরম লক্ষ্য হতে পারে। সুতরাং ধনবল ও জনবলের প্রতি মানুষের অত আগ্রহ থাকা উচিত নয়। মানুষের আসল লক্ষ্য তো হবে আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জন ও আত্মিক সম্পদের উৎকর্ষ সাধন। আত্মিক উন্নয়নের মাধ্যমে মানুষ মনুষ্যত্বে যে উন্নত স্তরে পৌঁছাতে পারে, সেটাই মানুষের পরম সাফল্য। এ কথাটিই বলা হয়েছে ৮৯ নম্বর আয়াতের শেষে।
দুনিয়ায় বেঁচে থাকতে হলে অধম-মহৎ সব মানুষেরই অর্থসম্পদের প্রয়োজন হয়। সে জন্য অর্থসম্পদ উপার্জনে মনোযোগী হওয়াও জরুরি। তবে তা অবশ্য বৈধ উপায়ে এবং আত্মিক উন্নতির ধারাকে ব্যাহত না করে। বৈধ উপায়ে অর্থ উপার্জনের সময়ও ভুলে গেলে চলবে না যে, দুনিয়ার প্রয়োজন মেটানোর বেলায়ও অর্থসম্পদ সরাসরি কোনো উপকার দিতে পারে না। বরং তা আরাম-আয়েশ বাড়ানোর মাধ্যমই হতে পারে মাত্র। মানুষ যখন অর্থকে জীবনের পরম লক্ষ্যবস্তু বানিয়ে নেয় তখন সব সময় এর ধান্দায় পড়ে থাকে। সে যে এই ধান্দার ভেতরে পড়ে নিজের প্রকৃত সুখশান্তিও বিসর্জন দেয়, এর খবরও সে রাখে না। এভাবে দেখা যায় দুনিয়াদারির জন্য নিজের অর্থবিত্ত ও তার জীবনের প্রকৃত সুখশান্তির অন্তরায় হয়ে দাঁড়ায়।
গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.