তালিকা হালনাগাদ করে আইনের যথাযথ প্রয়োগ জরুরি-নতুন মাদক ঠেকাতে প্রস্তুতি নেই

বিশ্বে দ্রুত ছড়াচ্ছে নতুন মাদক, অথচ বাংলাদেশের প্রয়োজনীয় প্রস্তুতি নেই। এই খবর আমাদের জন্য অত্যন্ত উদ্বেগজনক। এমনিতেই দেশে এখন মাদকাসক্তের সংখ্যা ৫০ লাখের মতো। এ অবস্থায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণের অপ্রস্তুতিজনিত দুর্বলতা যে কতটা ভয়াবহ হয়ে উঠতে পারে তা সহজেই অনুমেয়।


দেশি-বিদেশি অভিজ্ঞতা বলে যে মাদক নিয়ন্ত্রণের সবচেয়ে বড় পথ হলো আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে মাদকদ্রব্যের প্রাপ্তি কঠিন করে তোলা এবং পাশাপাশি মাদকের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলা। এ ক্ষেত্রে খবরটি মাদক নিয়ন্ত্রণে আরও সজাগ ও তৎপর থাকার প্রয়োজনীয়তাই তুলে ধরে।
গত শনিবারের প্রথম আলোর এক প্রতিবেদন থেকে জানা যায়, পপি ও কোকার চাষ কমে যাওয়ায় হেরোইন ও কোকেনের জায়গা দখল করছে এমফিটামিন, ক্যাটামিন, পাইপারজিনস, মেফিড্রিন, স্পাইস, এক্সটাসির মতো নতুন নতুন মাদক। এ কথা জানা গেছে জাতিসংঘের মাদক ও অপরাধবিষয়ক কার্যালয় (ইউএনওডিসি)-প্রকাশিত ‘আন্তর্জাতিক মাদক প্রতিবেদন ২০১০’ থেকে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে নতুন প্রকারের মাদকগুলোকে মাদকের পর্যায়ে তালিকাভুক্ত না করার সুযোগ নিচ্ছে ব্যবসায়ীরা। এমতাবস্থায় মাদকের ছোবল থেকে দেশের মানুষকে সুরক্ষা দেওয়ার জন্য মাদকের তালিকা হালনাগাদ করা জরুরি হয়ে পড়েছে।
মাদক ব্যবসায়ীরা প্রতিনিয়ত তাদের কৌশল পাল্টায়। নানা নামে, নানা চেহারায়, নানা কৌশলে তারা মাদক ব্যবসা অব্যাহত রাখতে সচেষ্ট থাকে। এসব সংঘবদ্ধ চক্র, তাদের কৌশল এবং নিত্যনতুন মাদক সম্পর্কে তথ্য ও কার্যকর প্রতিরোধব্যবস্থা প্রতিনিয়ত হালনাগাদ করা প্রয়োজন। এ ব্যাপারে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে সদাসতর্ক ও তৎপর থাকতে হবে।
আইনের দুর্বলতার সুযোগে এসব মাদকের আরও দ্রুত প্রসার ঘটার আশঙ্কা অমূলক নয়। ইতিমধ্যে ইয়াবা ও ডান্ডির মতো মাদকের ব্যবহার ব্যাপকতা পেয়েছে, অথচ কয়েক বছর আগেও এগুলোর কথা এ দেশের মানুষের কাছে ছিল অজানা। যেসব রাসায়নিক দ্রব্য মাদক হিসেবে ব্যবহারের সুযোগ আছে এবং যেসব নতুন মাদকের কাঁচামাল হাতের নাগালেই পাওয়া যায় সেগুলোর বিক্রি নিয়ন্ত্রণ ও নিয়মিত তদারক করা প্রয়োজন। তারুণ্যকে মাদকমুক্ত করতে না পারলে জাতির ভবিষ্যৎও মাদকের গ্রাসে ক্ষতিগ্রস্ত হবে। তাই আইন প্রয়োগের পাশাপাশি তরুণদের মধ্যে আশা জাগানো ও ইতিবাচক কর্মকাণ্ডে জড়িত করার সামাজিক আন্দোলনও জোরদার করা

No comments

Powered by Blogger.