ঐতিহ্য-রাজশাহীর পুঠিয়া রাজবাড়ী by মৃত্যুঞ্জয় রায়

ওখানে আর কেন যাবেন? কিচ্ছু নেই ওখানে। তাই নাকি? কেন, পুঠিয়ার সেই বিশাল রাজবাড়ীটা কি মাটির সঙ্গে মিশে গেছে? আর ওই মন্দিরগুলো? কী যেন নাম? না, না, মাটিতে মিশে যায়নি। তবে সবকিছু মাটি হয়ে গেছে।
নাটোরে পৌঁছে পুঠিয়া যাওয়ার নাম করতেই জনৈক নাটোরবাসী এমন সব কথাই শোনালেন।


তাহলে এত দিন বইয়ের পাতার ছবি দেখে দেখে মনের মধ্যে পুঠিয়া রাজবাড়ীর যেসব ছবি এঁকে রেখেছিলাম, সেগুলো কি ধুয়ে-মুছে ফেলতে হবে? হয় হোক, তবু ওগুলোর বর্তমান অবস্থা না দেখে এত কাছে এসে এবার ফেরা যাবে না। শরৎ হলে কী হবে? আকাশের রৌদ্র-মেঘের ছায়া মনেও পড়ল। কী অবস্থায় ওটা দেখব কে জানে? অবশেষে রাস্তার দুই পাশে আমন ধানের সবুজ খেতকে পাশ কাটিয়ে গিয়ে হাজির হলাম পুঠিয়া রাজবাড়ীতে। নাহ্, বিস্তীর্ণ খোলা মাঠের একদিকে বিশাল বিশাল থামের ওপর ভর করে এখনো দাঁড়িয়ে রয়েছে সেই শতবর্ষী রাজবাড়ীটি। চমৎকার। গুটি গুটি পায়ে তার অন্দর-বাইরে ঘুরে বেড়াতে লাগলাম। একজন বললেন, এখানে রাজবাড়ীতে রাজা নেই সত্য, তবে ছয়টি রাজদিঘি আছে। প্রত্যেকটা দিঘির আয়তন ছয় একর করে। মন্দিরও আছে ছয়টি। সবচেয়ে বড় শিব মন্দির। একটা দিঘির পাড়ে সুউচ্চ বেদির ওপর স্থাপিত শিব মন্দিরটি দেখে মুগ্ধ হবে যে কেউ। বেশ কিছু বিদেশি পর্যটককেও দেখলাম সেখানে ঘুরঘুর করতে। এ ছাড়া আছে রাধাগোবিন্দ মন্দির, গোপাল মন্দির, গোবিন্দ মন্দির, দোলমঞ্চ ইত্যাদি। প্রতিটি মন্দিরের দেয়ালেই অপূর্ব সব পোড়ামাটির ফলকের কারুকাজ। জোড়বাংলা মন্দির, বাংলো মন্দির, পঞ্চরত্ন অর্থাৎ চূড়াবিশিষ্ট মন্দির অর্থাৎ বাংলার বিভিন্ন গড়নরীতির মন্দিরগুলোর প্রতিটিই আকর্ষণীয়। এ ছাড়া রানির স্নানের ঘাট, অন্দর মহল ইত্যাদি মিলিয়ে এক বিশাল রাজবাড়ী প্রাঙ্গণ।
বাংলার প্রত্নতাত্ত্বিক ঐতিহ্যের মধ্যে রাজশাহীর পুঠিয়া রাজবাড়ী অন্যতম। সপ্তদশ শতকে মোগল আমলে তৎকালীন বাংলার বিভিন্ন রাজ্যের মধ্যে পুঠিয়া জমিদারি ছিল প্রচীনতম। কথিত যে জনৈক নীলাম্বর মোগল সম্রাট জাহাঙ্গীরের (১৬০৫—২৭ খ্রি.) কাছ থেকে ‘রাজা’ উপাধি লাভ করার পর সেটি পুঠিয়া রাজবাড়ীরূপে পরিচিতি লাভ করে। ১৭৪৪ সালে জমিদারি ভাগ হয়। সেই ভাগাভাগিতে জমিদারের বড় ছেলে পান সম্পত্তির সাড়ে পাঁচ আনা এবং অন্য তিন ছেলে পান সাড়ে তিন আনা। ১৯৫০ সাল পর্যন্ত জমিদারি প্রথা ছিল। প্রথা বিলুপ্ত হলে পুঠিয়া রাজবাড়ীর জমিদারিও বিলুপ্ত হয়। কিন্তু জমিদারি বিলুপ্ত হলেও সে আমলে নির্মিত তাঁদের প্রাসাদ, মন্দির ও অন্যান্য স্থাপনা ঠিকই এখনো টিকে রয়েছে। অপরূপ এ প্রাসাদটি ১৮৯৫ সালে রানি হেমন্ত কুমারী দেবী তাঁর শাশুড়ি মহারানি শরৎ সুন্দরী দেবীর সম্মানে নির্মাণ করান।
পুঠিয়া রাজবাড়ী একটি দোতলা বিল্ডিং। বেশ উঁচু ও বড়। রাজবাড়ীর থামগুলোও অনেক মোটা। রাজবাড়ীর সামনে বিশাল মাঠ, দুই দিকে দুটি বিশাল দিঘি। রাজবাড়ীর দরোজা বা বারান্দায় দাঁড়িয়ে সামনে মাঠের ওপারে উত্তর দিকে চোখে পড়ে একটি বিশাল আকৃতির চার থাকবিশিষ্ট পিরামিডের আকৃতির বিশাল একটি মন্দির। সেটিকে বলা হয় দোলমঞ্চ। মূল ভবনে প্রবেশপথের দুই দিকে অর্থাৎ পূর্ব-পশ্চিমে ভবনটি মোটামুটি সমানভাবে বিস্তৃত। ভবনটির সামনে চওড়া একটা বারান্দা। মাঝখানে বিশাল থাম ধরে আছে ব্যালকনি ও ছাদ। পুরো ভবনটির দেয়ালজুড়ে নানা রকম নকশার কারুকাজ এখনো মনোমুগ্ধকর। প্রাসাদের মূল দরোজাটিও বিশাল ও কারুকার্যময়। দরোজা দিয়ে ভেতরে ঢুকলে চোখে পড়ে অপূর্ব টেরাকোটাখচিত বিশাল আকৃতির একটা মন্দির। দিনাজপুরের কান্তজির মন্দিরের আদলে নির্মিত সে মন্দিরের নাম পঞ্চরত্ন গোবিন্দ মন্দির। মন্দিরের দেয়ালজুড়ে পোড়া মাটির ফলকে খচিত বিভিন্ন পৌরাণিক ও ধর্মীয় কাহিনির চিত্র। সেগুলো বেশ আকর্ষণীয়। নিয়মিত সে মন্দির থেকে আষাঢ় মাসে বিশাল আকারে রথযাত্রা উৎসবের আয়োজন করা হয়। প্রাসাদের বাইরে এসে দিঘির পাড় ধরে খানিকটা হেঁটে গেলাম। চোখে পড়ল আরও দুটি মন্দির—দোচালা গড়নে জগদ্ধাত্রী মন্দির ও শিব মন্দির। শিব মন্দিরটাই পুঠিয়া রাজবাড়ীর প্রধান আকর্ষণ। পুঠিয়া রাজবাড়ী এলাকায় ঢোকার মুখেই একটা দিঘির পাড়ে উঁচু বেদির ওপর শিব মন্দিরটি নির্মিত। ১৮২৩ সালে রানি ভুবন মোহিনী দেবী এটি প্রতিষ্ঠা করেন। মন্দিরে রয়েছে পাঁচটি চূড়া। এ মন্দিরের অন্য নাম পঞ্চরত্ন শিব মন্দির। একদুপুর হেঁটে হেঁটে ক্লান্ত হয়ে ফেরার সময় রাজবাড়ীকে আরেকবার ভালো করে দেখে নিলাম। লস্করপুর ডিগ্রি কলেজ চলছে সেখানে। পলেস্তারা খসে পড়ছে। জরাজীর্ণ ছাদভর্তি বট-পাকুড় আর বাসন্তী গাছ জন্মেছে। জানি না, আবার যখন আসব, তখন আর রাজবাড়ীটিকে দেখতে পাব কি না!

No comments

Powered by Blogger.