চিকিৎসকদের সভায় নাজেহাল স্বাস্থ্যমন্ত্রী

দলীয় চিকিৎসকদের মতবিনিময় সভায় নাজেহাল হয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী আ ফ ম রুহুল হক। তাঁকে বক্তব্য উপস্থাপন করতে দেয়নি সভায় উপস্থিত চিকিৎসকদের একটি অংশ। অভিযোগ পাওয়া গেছে, ক্ষুব্ধ চিকিৎসকদের কেউ কেউ তাঁকে লাঞ্ছিত করতে উদ্যত হন।


পেশাজীবী চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) নির্বাচন সামনে রেখে ৩১ মে রাজধানীর ইস্কাটনের সোহাগ কমিউনিটি সেন্টারে এই সভা হয়। আওয়ামী লীগ-সমর্থিত চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), বিএমএ এবং বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্র্যাকটিশনারস এই মতবিনিময় সভার আয়োজন করে।
আওয়ামী লীগের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক বদিউজ্জামান ভূঁইয়া ঘটনাকে ‘দুঃখজনক’ বলেছেন। মুঠোফোনে যোগাযোগ করলে স্বাস্থ্যমন্ত্রী রুহুল হক বলেন, সাংগঠনিক সভায় এমন হতেই পারে। এটা গুরুত্বপূর্ণ কিছু নয়।
সভায় উপস্থিত একাধিক সূত্র প্রথম আলোকে বলেছে, সভায় একাধিক চিকিৎসক নেতা স্বাস্থ্যমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, বিএনপি-জামায়াত সমর্থক চিকিৎসকেরা ঘুষ দিয়ে একের পর এক পদোন্নতি পাচ্ছেন। মন্ত্রীর পরিবার মেডিকেল কলেজ, ওষুধ কোম্পানিসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের মালিক হয়েছে। দলীয় চিকিৎসকদের স্বার্থের চেয়ে তিনি নিজের স্বার্থ বড় করে দেখেন।
স্বাচিপের বিভিন্ন উপদলের নেতা ও কর্মীরা গতকালের সভায় উপস্থিত ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বেসিক সায়েন্স অনুষদের ডিন ইকবাল আর্সলান, একই বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিভাগের জ্যেষ্ঠ পরামর্শক ও বিএমএর সাংগঠনিক সম্পাদক এম এ আজিজ ও আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক বদিউজ্জামান ভূঁইয়া এসব উপদলের নেতৃত্বে আছেন। আর রুহুল হক নিজে স্বাচিপের সভাপতি।
স্বাচিপ সূত্র জানায়, সভায় আয়োজক সংগঠনের নির্বাহী কমিটির সদস্য, জেলা ও ইউনিটের সভাপতি ও সাধারণ সম্পাদকদের আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু এম এ আজিজ ওই সভায় তাঁর অনুসারীদের নিয়ে আসেন। তাঁর ইন্ধনেই স্বাস্থ্যমন্ত্রীকে হেনস্তা করা হয়। স্বাস্থ্যমন্ত্রী একাধিকবার চেষ্টা করেও বক্তব্য দিতে পারেননি। ঘটনাস্থলে উপস্থিত স্বাচিপের মহাসচিব ইকবাল আর্সলানের হস্তক্ষেপে মন্ত্রী বড় ধরনের লাঞ্ছনা থেকে রক্ষা পান। চেষ্টা করেও এম এ আজিজের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।
ঘটনাটি সম্পর্কে ইকবাল আর্সলান প্রথম আলোকে বলেন, সব সময়ই নির্বাচন সামনে রেখে এমন শক্তির মহড়া দেখানোর চেষ্টা হয়।

No comments

Powered by Blogger.