ছাত্রলীগ নেতাদের নির্দেশে ওসিকে বদলি হতে হবে?-এখন স্বরাষ্ট্রমন্ত্রী কী বলবেন

প্রশাসনের কাজ আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ব্যবস্থা গ্রহণ করা। কিন্তু দায়িত্ব পালন করতে গিয়ে কুমিল্লার ব্রাহ্মণপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বিপদে পড়তে হয়েছে। ছাত্রলীগের নেতারা তাঁকে থানা ছেড়ে চলে যেতে বলেছেন। থানার আওয়ামী লীগ নেতারাও সে রকম নির্দেশ দিয়েছেন।


আর সাংসদ ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এই অন্যায় দাবির প্রতি মৌন সম্মতি জানিয়েছেন। ইতিমধ্যে সেই ওসিকে বদলিও করা হয়েছে!
কিন্তু কেন ছাত্রলীগ ও আওয়ামী লীগের নেতারা একজন ওসির বিরুদ্ধে লেগেছেন? কারণ গত ২০ এপ্রিল পুলিশের গাড়ি থেকে আসামি ছিনিয়ে নেওয়ার চেষ্টার অভিযোগে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদককে পুলিশ গ্রেপ্তার করেছিল। এরপর ওই মামলায় সম্প্রতি ছাত্রলীগের তিন নেতার বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়ায় তাঁরা ক্ষিপ্ত হয়ে উঠেছেন। আসামি ছিনতাই করা কি ছাত্রলীগের নেতাদের কাজ? আর এই অপরাধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে পারবে না পুলিশ? পুলিশ কর্মকর্তাদের কাজের মূল্যায়ন, পদোন্নতি, বদলির নিজস্ব নিয়ম রয়েছে। সব নিয়মকানুন ভেঙে যদি ছাত্রলীগ-আওয়ামী লীগের নেতারা থানার ওসিকে বদলির হুকুম দেন, তাহলে দেশ চলবে কীভাবে? এটা খুবই পরিতাপের বিষয় যে স্বয়ং সাংসদ বলেন, দলের নেতা-কর্মীরা ওসির বিরুদ্ধে অভিযোগ তুলেছেন বলে তিনিও সায় দিয়েছেন! দেশে কি আইনকানুন বলে কিছু থাকবে না?
এর আগে সাংসদ বিভিন্ন সময় ছাত্রলীগের অপকর্মের সমালোচনা করে প্রশংসিত হয়েছেন। কিন্তু এখন আসামি ছিনতাইয়ের অভিযোগের ব্যাপারে নীতিগত অবস্থান গ্রহণে তাঁর সমস্যা কোথায়? তিনি তো আইনপ্রণেতা, আইনের মর্যাদা যদি তিনি না রাখেন, কে রাখবে? দল বাঁচাতে গিয়ে আইন মারবেন? এই কি ‘সুশাসনের’ পরিচয়? সারা দেশে যখন ছাত্রলীগের নেতা-কর্মীরা বেপরোয়া হয়ে উঠছেন, যখন তাঁদের দায়িত্বহীন সন্ত্রাসী কার্যকলাপ দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাচ্ছে, তখন অন্তত দলের ভাবমূর্তি রক্ষার জন্য হলেও তো দুর্বিনীত নেতাদের শায়েস্তা করা উচিত।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর গত ৬ জুলাই স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ‘আমি জানিয়ে দিয়েছি, ছাত্রলীগের নাম করে যে যা-ই করুক না কেন, তাকে গ্রেপ্তার করুন।’ এখন তিনি কী বলবেন? স্বরাষ্ট্রমন্ত্রীর কথা অনুযায়ী কাজ করতে গিয়ে যদি ছাত্রলীগ নেতাদের কথায় ওসিকে বদলি হতে হয়, তাহলে পুলিশ কোন ভরসায় কাজ করবে?
পুলিশের নির্বিঘ্নে কাজ করার পরিবেশ অক্ষুণ্ন রাখার দায়িত্ব বিশেষভাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। তাদের একটু নড়েচড়ে বসা দরকার।

No comments

Powered by Blogger.