ধাঁধা দুনিয়া

ছবির ধাঁধা  বিদ্যালয়ের প্রথম পরীক্ষাতেই অকৃতকার্য হওয়া পাশের ছবির এই তারকার জন্ম হংকংয়ে। তারিখটা ১৯৫৪ সালের ৭ এপ্রিল। শৈশবে খুব চঞ্চল ছিলেন বলে তাঁর ডাকনাম রাখা হয় পাওপাও, যার মানে কামানের গোলা।


 অল্প বয়স থেকেই নাচ-গান ও মার্শাল আর্টের ওপর প্রশিক্ষণ নেওয়া শুরু করেন। হংকংয়ের ভক্তদের কাছে ‘বিগ ব্রাদার’ নামে পরিচিত এ অভিনেতা মাত্র আট বছর বয়সে হাজির হন বড় পর্দায়।
 মার্শাল আর্ট তারকা ব্রুস লির মৃত্যুর পর মার্শাল আর্টের ওপর অ্যাকশন কমেডি ছবি করে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠেন। ড্রাঙ্কেন মাস্টার ছবিটির ব্যবসায়িক সাফল্যের পর তাঁকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।
 অভিনয়ের পাশাপাশি তিনি একজন সফল ব্যবসায়ী, প্রযোজক, চলচ্চিত্র পরিচালক, গায়ক ও চিত্রনাট্যকর।
 যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর দারুণ ভক্ত। একের পর এক মারদাঙ্গা ছবিতে অভিনয় করা এই অভিনেতা বলেন, ‘ঝুঁকিপূর্ণ স্টান্ট নিতে ভয় পাই কি না, ভক্তদের এমন প্রশ্নের জবাবে সব সময় বলি যে আমি ভয় পাই। অনেক ভয়। কারণ, আমি সুপারম্যান নই।’
 ২০০৯ সালে ইউনিভার্সিটি অব কম্বোডিয়া থেকে তাঁকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়।
 ঝুঁকিপূর্ণ স্টান্ট নিতে গিয়ে হাতের আঙুল, মাথা ও ঘাড়ে পেয়েছেন আঘাত। নাক ভেঙেছে তিনবার।
 ব্যক্তিগত জীবনে এক সন্তানের জনক এ অভিনেতা ইংরেজিতে কিছুটা অপটু হলেও ক্যান্টনিজ, জার্মান, কোরিয়ান ও জাপানি ভাষায় পারদর্শী।
 সম্প্রতি ৬৫তম কান চলচ্চিত্র উৎসবে চায়নিজ টুয়েলভ জোডিয়াক ছবির প্রচারণার কাজে এসে জানিয়েছেন, মারদাঙ্গা ছবিতে ঝুঁকিপূর্ণ স্টান্ট আর তিনি নেবেন না।

No comments

Powered by Blogger.