প্রতিদ্বন্দ্বিতায় নেই মোহাম্মদ বিন হাম্মাম

ফিফা সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ালেন এএফসি সভাপতি মোহাম্মদ বিন হাম্মাম। ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার দুর্নীতি নিয়ে গঠিত ‘এথিকস কমিটির’ শুনানির মুখোমুখি হওয়ার ঠিক আগ মুহূর্তে তিনি নির্বাচনবিষয়ক এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এর আগে বিন হাম্মাম ফিফার বর্তমান সভাপতি সেপ ব্ল্যাটারের বিরুদ্ধে বিস্তর দুর্নীতির অভিযোগ তুলে ফিফার সভাপতির পদ থেকে তাঁকে সরিয়ে দেওয়ার প্রত্যয়ে সভাপতি পদে নির্বাচনের প্রার্থিতা ঘোষণা করেছিলেন।
৬১ বছর বয়স্ক বিন হাম্মাম গত কিছুদিন ধরেই ফিফার সভাপতি পদে নির্বাচনকে সামনে রেখে এক সময়ের বন্ধু সেপ ব্ল্যাটারের সঙ্গে কথার যুদ্ধে জড়িয়ে পড়েছিলেন। সভাপতি পদে নির্বাচন থেকে সরে দাঁড়ানো নিয়ে নিজের ব্লগে হাম্মাম লিখেছেন, ‘ফিফার সুনাম অক্ষুণ্ন্ন রাখতেই আমি সভাপতি পদে নির্বাচনের লড়াই থেকে সরে দাঁড়াচ্ছি।’
‘আমি নির্বাচনের ঘোষণা দিয়েছিলাম, কারণ আমি ফিফায় একটা পরিবর্তন আনতে চাচ্ছিলাম।’ বিন হাম্মামের মন্তব্য।
‘কিন্তু সাম্প্রতিক ঘটনাপ্রবাহে আমি খুবই হতাশ এবং দুঃখিত।’ নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নেপথ্য কারণ জানালেন বিন হাম্মাম।
‘নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পর থেকে লক্ষ করছি ঘটনাপ্রবাহ এমন দিকে গড়িয়ে যাচ্ছে—যা ফিফার সুনামকেই প্রশ্নবিদ্ধ করে। অথচ আমি একটি মহত্ উদ্দেশ্যকে সামনে রেখে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছিলাম।’ বলেছেন বিন হাম্মাম।
তবে তাঁর এই সিদ্ধান্তের সঙ্গে এথিকস কমিটির শুনানিতে অংশ নেওয়ার কোনো সম্পর্ক নেই বলেও পরিষ্কার করে দিয়েছেন বিন হাম্মাম।
ফিফার সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতায় বিন হাম্মামের প্রতিদ্বন্দ্বী ৭৫ বছর বয়স্ক সেপ ব্ল্যাটারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনার পর পরই বিন হাম্মামের প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানো খুবই রহস্যজনক বলে ধারণা করছেন বিশ্লেষকেরা।
আগামী ১ জুন ফিফার সভাপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
আগামী রোববার বিন হাম্মাম ছাড়াও এথিকস কমিটির মুখোমুখি হওয়ার কথা রয়েছে ফিফার বর্তমান সহসভাপতি ও ক্যারিবীয় ফুটবল ইউনিয়নের (সিপিইউ) সভাপতি জ্যাক ওয়ার্নারের।
বিন হাম্মাম নিজে সেপ ব্ল্যাটারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুললেও ব্ল্যাটার তাঁর বিপক্ষেও দুর্নীতির অভিযোগ তুলেছেন। বিন হাম্মাম অবশ্য তাঁর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ নাকচ করে দিয়েছেন।

No comments

Powered by Blogger.