ফিফায় ধেয়ে আসছে সুনামি!

ঘুষ দিয়ে ভোটার কিনতে চাইছেন—এ অভিযোগে তদন্তের মুখোমুখি মোহাম্মদ বিন হাম্মাম। হাম্মামকে সহযোগিতা করার অভিযোগে তদন্ত হচ্ছে ফিফার সহসভাপতি জ্যাক ওয়ার্নের বিরুদ্ধেও। এরপর ফিফা সভাপতি সেপ ব্ল্যাটারের বিরুদ্ধেও তদন্তের দাবি করেন হাম্মাম। তাঁর দাবি মেনে নিয়ে ব্ল্যাটারকে শুনানির জন্য ডেকেছে ফিফার নৈতিক কমিটি। ওদিকে ফিফার আরেক সহসভাপতি হুলিও গ্রন্ডোনার বিরুদ্ধে ডিয়েগো ম্যারাডোনা সজ্ঞানে খেলোয়াড়দের ড্রাগ নিতে উৎসাহ দেওয়ার অভিযোগ এনেছেন।
ফুটবলের অভিভাবক সংস্থার চার শীর্ষ কর্মকর্তাই সাম্প্রতিক সময়ে অভিযুক্ত। এ অবস্থায় ১ জুন ফিফা কংগ্রেস, যেখানে ভোটাভুটির মাধ্যমে নির্ধারিত হবে ফিফার পরবর্তী সভাপতি। আর আজই সুইজারল্যান্ডে ফিফার নৈতিক কমিটির শুনানিতে হাজির হতে হচ্ছে ব্ল্যাটার, হাম্মাম, ওয়ার্নারদের। সব মিলে তালগোল পাকানো এক পরিস্থিতি। আশঙ্কা করা হচ্ছে, শেষ পর্যন্ত স্থগিত হয়ে যেতে পারে ফিফার সভাপতি নির্বাচনই।
এ অবস্থায় তিনটি সম্ভাব্য পরিণতি হতে পারে বলে মনে করা হচ্ছে। প্রথমত, দুজনই নির্দোষ প্রমাণিত হলে সব ঝামেলাই চুকে যাবে। দ্বিতীয়ত, ফিফা সভাপতি পদপ্রার্থী হাম্মাম শুনানিতে অভিযুক্ত হলে অনুমিতভাবেই নির্বাচনী প্রতিদ্বন্দ্বী ব্ল্যাটারের বিরুদ্ধে ষড়যন্ত্রের পাল্টা অভিযোগ আনবেন, এর প্রভাব পড়বে হাম্মাম অনুসারীদের ওপরও। এই পরিস্থিতি এড়াতে শুনানির প্রথম দিন শেষে তদন্ত কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করতে পারে ফিফার নৈতিক কমিটি। এরপর নির্বাচন শেষে আবারও শুরু হতে পারে শুনানি। তৃতীয়ত, ফিফার নির্বাচনই স্থগিত হয়ে যেতে পারে। তবে সে ক্ষেত্রে ২০৮ ভোটারের তিন-চতুর্থাংশের রায় থাকতে হবে এর পক্ষে।
যা-ই হোক না কেন, ২০১৮ ও ২০২২ বিশ্বকাপের আয়োজক নির্ধারণের পর থেকে ওঠা বিতর্কগুলো সব জমাট বেঁধে একটা বিস্ফোরণোন্মুখ পরিস্থিতিই তৈরি করে রেখেছে। জ্যাক ওয়ার্নার এই বলে সতর্ক করছেন, ফুটবল-সুনামি আসছে, ‘আমি আপনাদের একটা কথা বলতে পারি, আগামী কয়েক দিন ফিফা এবং বিশ্বকে আঘাত করতে চলেছে ফুটবল-সুনামি, যেটার পরিণতি আপনাদের চমকে দেবে। কোনো ভণিতা করার সময় আর নেই। আপনাদের তাই বলছি, এটা আসছে বিশ্বাস করুন। আজ থেকে আগামী সোমবারের মধ্যেই আপনারা এটা টের পেয়ে যাবেন।’
ফিফার অন্যতম প্রভাবশালী কর্মকর্তা ওয়ার্নার ভবিষ্যদ্বাণী করলেন নাকি হুমকিই দিলেন, সেটি বোঝা যাচ্ছে না। তবে ফুটবল-বিশ্বকে কয়েক দিনের মধ্যে বড় যেকোনো ধরনের খবরের জন্য প্রস্তুত হয়ে থাকাই মনে হয় ভালো! এবং এটাও এখন বাস্তবতা, ফিফা নিজেই তার মতাদর্শ ‘ফর দ্য গুড অব দ্য গেম’ থেকে অনেকটাই সরে এসেছে। ফিফার নেতৃত্বে একটা পরিবর্তন হয়তো আসন্ন।

No comments

Powered by Blogger.