ধোনির চেন্নাই আইপিএল সেরা

মহেন্দ্র সিং ধোনি আর চ্যাম্পিয়ন শব্দটি যেন সমার্থকই হয়ে গেছে। গত বছরের আইপিএল জিতেছেন, জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, ভারতকে করলেন বিশ্বকাপ চ্যাম্পিয়ন। আর কাল চেন্নাই সুপার কিংসকে এনে দিলেন এবারের আইপিএল শিরোপা।
লিগের শীর্ষ দল ছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। টুর্নামেন্টের সর্বোচ্চ স্কোরারও এই দলেরই। কিন্তু ধোনির চেন্নাইয়ের কাছে কাল তারা অসহায় আত্মসমর্পণই করেছে। হেরে গেছে ৫৮ রানে। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ২০৫ রান করেছিল চেন্নাই। জবাবে ২০ ওভারে ৮ উইকেটে ১৪৭ রান তুলতে পেরেছে বেঙ্গালুরু।
বেঙ্গালুরুর এই অবস্থার কারণ দুটি—টুর্নামেন্টের সর্বোচ্চ স্কোরার গেইলের ফ্লপ যাওয়া এবং সময়মতো চেন্নাই ওপেনার মুরালি বিজয়ের জ্বলে ওঠা। ১২ ইনিংসে ২টি সেঞ্চুরিসহ ৬৭.৫৫ গড়ে ৬০৮ রান করা গেইল কাল কোনো রানই করতে পারেননি। আর মুরালি খেলেছেন এই টুর্নামেন্টে তাঁর সর্বোচ্চ (৯৫) রানের ইনিংস।
অস্ট্রেলিয়ার মাইক হাসিকে নিয়ে আইপিএলে রেকর্ড ১৫৯ রানের উদ্বোধনী জুটি গড়েন মুরালি। এর আগে আইপিএলের সর্বোচ্চ রানের জুটিটি ছিল অ্যাডাম গিলক্রিস্ট ও ভিভিএস লক্ষ্মণের (২০০৮-এ ১৫৫)। ৪৫ বলে ৬৩ রান করে আউট হয়ে যান হাসি। মুরালি ৫ রানের জন্য হন সেঞ্চুরি-বঞ্চিত। তবে অরবিন্দের বলে ভেট্টোরির হাতে ক্যাচ দেওয়ার আগে ৯৫ রানের ইনিংসটি তিনি খেলেছেন ৫২ বলে (৪টি চার, ৬টি ছয়)।
বেঙ্গালুরুর পতনের শুরু প্রথম ওভার থেকেই। গেইলকে ধোনির ক্যাচ বানান অফ স্পিনার অশ্বিন। গেইল আউট হয়েই যেন মিইয়ে যায় লিগ পর্বে অপ্রতিরোধ্য মনে হওয়া বেঙ্গালুরু। ১১ ওভার ও ৭০ রানের মধ্যে হারিয়ে ফেলে তারা ৬ উইকেট। সৌরভ তিওয়ারি (৪৫) শুধু পরাজয়ের ব্যবধানই কমাতে পারেন।

No comments

Powered by Blogger.