পাঁচ সন্ত্রাসীর নাম পাকিস্তানের কাছে হস্তান্তর করেছে যুক্তরাষ্ট্র

আল-কায়েদার প্রধান ওসামা বিন লাদেনকে হত্যার পর যুক্তরাষ্ট্র পাঁচ সন্ত্রাসীর একটি তালিকা তৈরি করেছে। তালিকাটি পাকিস্তানের কাছে হস্তান্তর করা হয়েছে। তালিকায় আল-কায়েদার দ্বিতীয় শীর্ষনেতা আইমান আল জাওয়াহিরি, ইলিয়াস কাশ্মীরি ও আফগানিস্তান তালেবানের প্রধান মোল্লা ওমরের নাম রয়েছে। মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে এবিসি নিউজ এ কথা জানায়।
এবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র আশা করছে, পাকিস্তান অতি সত্বর ওই পাঁচ সন্ত্রাসী সম্পর্কে গোয়েন্দা তথ্য সরবরাহ করবে এবং তাঁদের বিরুদ্ধে অভিযান চালাবে।
গত দুই সপ্তাহে পাকিস্তানি ও মার্কিন কর্মকর্তাদের মধ্যকার দুটি বৈঠকে ওই তালিকা সম্পর্কে আলোচনা হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ইসলামাবাদে পাকিস্তানি নেতাদের সঙ্গে বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। তালিকায় হাক্কানি নেটওয়ার্কের প্রধান কমান্ডার সিরাজুদ্দিন হাক্কানি, লিবিয়ায় আল-কায়েদার প্রধান আতিয়া আবদেল রহমানের নামও রয়েছে।
এবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র এই তালিকাকে পাকিস্তানের জন্য একটি পরীক্ষা হিসেবে দেখছে। প্রতিবেদনের আরও বলা হয়, যেসব সন্ত্রাসী দীর্ঘদিন ধরে পাকিস্তানের মাটিতে নিরাপদ আস্তানা গেড়ে বসে আছে, তাদের বিরুদ্ধে লড়াইয়ের ব্যাপারে পাকিস্তান আন্তরিক কি না তা পরীক্ষা করে দেখতে চায় যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রের একটি সূত্র এ ধরনের তালিকা থাকার বিষয়টি ডন পত্রিকার কাছে নিশ্চিত করেছে। মার্কিন সূত্র বলেছে, ‘পাকিস্তানি নেতাদের কাছে যে বার্তা পৌঁছে দেওয়া হয়েছে, তা জোরালো ও পরিষ্কার।’
বোমা হামলায় আটজন নিহত
পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে আফগান সীমান্তবর্তী উপজাতি-অধ্যুষিত বাজাউর জেলার একটি বাজারে গতকাল শনিবার বোমা হামলা চালানো হয়েছে। এতে কমপক্ষে আটজন নিহত ও ১১ জন আহত হয়েছে। জঙ্গি সংগঠন তেহেরিক-ই-তালেবান হামলার দায়িত্ব স্বীকার করেছে।
বাজাউর জেলার প্রধান শহর খার থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে সালারজাই অঞ্চলের পাশত বাজারে দূরনিয়ন্ত্রণ যন্ত্রের সাহায্যে বোমার বিস্ফোরণ ঘটানো হয়। স্থানীয় সরকারি কর্মকর্তা সাদ মোহাম্মদ জানিয়েছেন, বিস্ফোরণে কমপক্ষে আট জন নিহত ও ১১ জন আহত হয়েছে। আহত ব্যক্তিদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।
স্থানীয় সরকারি কর্মকর্তা ইরশাদ খান জানান, বিস্ফোরণে মালিক তেহসিল খান ও মালিক মায়েন জান নামের গোত্রের দুজন প্রবীণ উপজাতীয় নেতা নিহত হয়েছেন। সরকারি কর্মকর্তা আরও জানান, এই দুই ব্যক্তি হামলার প্রধান লক্ষ্য বলে ধারণা করা হচ্ছে। কারণ তাঁরা স্থানীয় শান্তি কমিটির সদস্য। আর এ কমিটি তালেবানকে প্রতিহত করতে একটি উপজাতীয় বাহিনী গড়ে তোলে।

No comments

Powered by Blogger.