গুরু-শিষ্যের শেষ কথা

পৃথিবী থেকে বিদায় নিয়েছেন ২৫ মে। তবে টেরি জেনার নাকি প্রিয় শিষ্য শেন ওয়ার্নের কাছ থেকে বিদায় নিয়েছেন কয়েক সপ্তাহ আগেই! কে জানে, জেনার হয়তো বুঝতে পেরেছিলেন তাঁর সময় প্রায় শেষ। ওয়ার্নের সঙ্গে ফোনালাপের শেষটা হয়েছিল নাকি অশ্রুসিক্ত। কান্নাজড়িত কণ্ঠে বিদায় নিয়েছিলেন জেনার, ‘গুরু’র কান্না কাঁদিয়েছিল ওয়ার্নকেও!
জেনারের মৃত্যুর দুই দিন পর নিজের ওয়েবসাইটে সেই ফোনালাপের স্মৃতিচারণা করেছেন ওয়ার্ন, ‘কয়েক সপ্তাহ আগে আমরা যখন ফোনে কথা বললাম এবং শেষে দুজন দুজনকে বিদায় বললাম...মুহূর্তটা ছিল খুব কঠিন। আমার জন্য যা করেছে, সবকিছুর জন্য তাকে ধন্যবাদ জানিয়েছি। ওকে বোঝাতে চেষ্টা করেছি ওর ধৈর্য, উপদেশ, ভালোবাসা—সবকিছুর ওপরে ওর বন্ধুত্ব আমার ও আমার পরিবারের জন্য কতটা ছিল। বিদায় বলার সময় আমাদের দুজনের চোখই ছিল ভেজা।’
১৯৯০ সালে অস্ট্রেলিয়ান ক্রিকেট একাডেমিতে প্রথম ওয়ার্নকে দেখেন জেনার। ভবিষ্যতের ছবিটা দেখে ফেলেছিলেন তখনই। সেই সময় থেকে পুরো ক্যারিয়ারেই জেনার ছিলেন ওয়ার্নের ‘মেন্টর’। স্পিন কিংবদন্তি যখনই কোনো সমস্যায় পড়েছেন, ছুটে গেছেন জেনারের কাছে কিংবা দীর্ঘ আলাপ হয়েছে ফোনে। গত বছরের এপ্রিলে ইংল্যান্ডে বড় ধরনের একটা হার্ট অ্যাটাক হওয়ার পর থেকেই শরীরের সঙ্গে যুদ্ধ করছিলেন জেনার। অবশেষে গত বুধবার ব্রাইটনে হার মেনেছেন লড়াইয়ে। ৩১ মে অ্যাডিলেড ওভালে হবে তাঁর শেষকৃত্য। স্যার ডন ব্র্যাডম্যানের স্মৃতি বিজড়িত অ্যাডিলেড ওভালে এর আগে শেষকৃত্য হয়েছিল ডেভিড হুকসের।

No comments

Powered by Blogger.