শিগগিরই কেলেঙ্কারির মুখে পড়বেন প্রেসিডেন্ট বারাক ওবামা?

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শিগগিরই বড় ধরনের কোনো কেলেঙ্কারির মুখে পড়বেন। তা হতে পারে ২০১২ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই। শীর্ষস্থানীয় রাজনীতিবিজ্ঞানী ব্রেন্ডন নাইহান গাণিতিক সূত্রের ওপর ভিত্তি করে এই ভবিষ্যদ্বাণী করেছেন।
মিশিগান বিশ্ববিদ্যালয়ের ব্রেন্ডন নাইহান তাঁর ‘সেন্টার ফর পলিটিক্স’ নামের ওয়েবসাইটে ভবিষ্যদ্বাণী করেন, ‘আগামী বছরের জুন মাসের মধ্যে প্রেসিডেন্ট ওবামার কেলেঙ্কারির মুখে পড়ার সম্ভাবনা ৯৫ থেকে ১০০ ভাগ।’
ব্রেন্ডন নাইহান ১৯৭৭ থেকে ২০০৮ সাল পর্যন্ত মার্কিন সাবেক প্রেসিডেন্টদের কেলেঙ্কারি নিয়ে গবেষণা করেন। এই গবেষণা প্রতিবেদনে নাইহান বলেন, ‘প্রেসিডেন্ট ওবামা দারুণ ভাগ্যবান। মার্কিন সাবেক প্রেসিডেন্টদের কেলেঙ্কারি নিয়ে গবেষণায় আমি দেখেছি, খুব কম প্রেসিডেন্টই ওবামার মতো দীর্ঘ সময় ধরে কেলেঙ্কারি এড়াতে পেরেছেন।’
নাইহান তাঁর গবেষণায় বলেন, ওবামা প্রশাসন বিরোধী দল রিপাবলিকান পার্টির কাছ থেকে তেমন সহায়তা পায়নি। নাইহান গবেষণায় উল্লেখ করেন, রিপাবলিকানদের অসন্তোষের কারণে বিরোধীদের গণমাধ্যমে প্রেসিডেন্ট ওবামার বিরুদ্ধে অসদাচরণ বা অযোগ্যতার অভিযোগ উঠতে পারে।
নাইহান স্বীকার করেন, প্রেসিডেন্ট ওবামার বিরুদ্ধে ওই কেলেঙ্কারি নির্ভর করবে গণমাধ্যমে এর কভারেজের ওপর। তিনি জানান, দ্য ওয়াশিংটন পোস্ট-এ প্রকাশিত প্রেসিডেন্ট কেলেঙ্কারির তথ্য ও দ্য নিউইয়র্ক টাইমস-এ প্রকাশিত প্রেসিডেন্টদের বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে এই গবেষণা করা হয়।
গবেষণায় দেখা যায়, ১৯৭৭ থেকে ২০০৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করা মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে সবচেয়ে দীর্ঘ সময় বড় ধরনের কোনো কেলেঙ্কারি ছাড়া মেয়াদ সম্পন্ন করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ। ২০০১ সালের শুরু থেকে ২০০৩ সালের অক্টোবর পর্যন্ত ৩৪ মাস তাঁর বিরুদ্ধে এমন কোনো কেলেঙ্কারির অভিযোগ ওঠেনি, যা ওয়াশিংটন পোস্ট-এর প্রথম পাতায় স্থান পায়। বর্তমান প্রেসিডেন্ট ওবামা ২০০৯ সালের ২০ জানুয়ারি দায়িত্ব গ্রহণের পর এ পর্যন্ত তাঁর বিরুদ্ধে বড় ধরনের কোনো কেলেঙ্কারির অভিযোগ ওঠেনি।

No comments

Powered by Blogger.