স্বয়ংক্রিয় কলম দিয়ে বিলে বারাক ওবামার স্বাক্ষর

বৃহস্পতিবার মধ্যরাতের মধ্যে প্রেসিডেন্ট স্বাক্ষর না করলে আইনটি অকার্যকর হয়ে পড়ত। কিন্তু প্রেসিডেন্ট বারাক ওবামা ছিলেন আটলান্টিকের ওপারে। কী আর করা, বের করা হলো বিকল্প উপায়। স্বয়ংক্রিয় কলম (অটোপেন) ব্যবহার করে প্রেসিডেন্টের স্বাক্ষর বসিয়ে দেওয়ার অনুমতি দিলেন ওবামা। গড়লেন নতুন ইতিহাস। ওবামার আগে কোনো মার্কিন প্রেসিডেন্ট বিল স্বাক্ষরের জন্য স্বয়ংক্রিয় কলম ব্যবহার করেননি।
৯/১১ হামলার পরপরই সন্ত্রাসবাদবিরোধী নতুন আইন করেছিল যুক্তরাষ্ট্র। আইনটির নাম ‘ইউএসএ প্যাট্রিয়ট অ্যাক্ট’। ইতিমধ্যে কয়েক দফায় আইনটি নবায়ন করা হয়েছে। সর্বশেষ মেয়াদ শেষ হয় গত বৃহস্পতিবার মধ্যরাতে। কাজেই আইনটি বলবৎ রাখতে এর আগেই মেয়াদ বৃদ্ধি করা প্রয়োজন ছিল।
কিন্তু কয়েক দিনের সফরে ইউরোপে অবস্থান করছেন প্রেসিডেন্ট ওবামা। কথা ছিল, সব প্রক্রিয়া শেষ হওয়ার পর হোয়াইট হাউসের এক কর্মকর্তা নিজে এটি ফ্রান্সে নিয়ে যাবেন। সেখানে বসেই প্রেসিডেন্ট এতে স্বাক্ষর করবেন। কিন্তু বিলটি নিয়ে ভোটাভুটি শেষ হতে দেরি হয়ে যায়। কাজেই বৃহস্পতিবার মধ্যরাতের আগে এটি ফ্রান্সে পৌঁছানো সম্ভব ছিল না। উপায়ান্তর না দেখে প্রেসিডেন্ট বলে দেন, স্বয়ংক্রিয় কলম ব্যবহার করে বিলে তাঁর স্বাক্ষর নিয়ে নিতে। শেষ পর্যন্ত এক ঘণ্টা বাকি থাকতে স্বয়ংক্রিয় কলম দিয়েই বিলে প্রেসিডেন্টের স্বাক্ষর নেওয়া হয়।
২০০৫ সালে যুক্তরাষ্ট্রের উপসহকারী অ্যাটর্নি জেনারেল হাওয়ার্ড সি নেলসন মত দেন, বিলে স্বাক্ষরের জন্য স্বয়ংক্রিয় কলম ব্যবহারে সাংবিধানিক কোনো বাধা নেই। কিন্তু বৃহস্পতিবারের আগে পর্যন্ত এর ব্যবহার হয়নি।

No comments

Powered by Blogger.