স্তব্ধ, বিধ্বস্ত, হতাশ দিলশান!

কিছুই বুঝতে পারছেন না দিলশান। বৃষ্টি-বিঘ্নিত যে টেস্ট নিশ্চিত ড্রয়ের দিকে এগিয়ে যাচ্ছিল, সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৮২ রানে অলআউট হয়ে ইনিংস ব্যবধানের লজ্জা—কোনো অজুহাত নেই লঙ্কান অধিনায়কের কাছে। দেশের অধিনায়কত্ব পাওয়ার পর প্রথম টেস্ট আর তাতেই মুখ লুকানোর অবস্থায় দাঁড়িয়ে গলা উঁচু করে আর কীই-বা বলতে পারেন তিনি।
যে ব্যাটিং শ্রীলঙ্কার গর্ব। সেই ব্যাটিং কার্ডিফে দ্বিতীয় ইনিংসে টিকতে পেরেছে মাত্র ২৫ ওভার। সাবেক দুই অধিনায়ক কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনে ও অধিনায়ক দিলশানের মতো তিন স্তম্ভের মিলিত সংগ্রহ ছিল মাত্র ২৯। আসলেই বলার কিছু নেই অধিনায়কের।
এমন দিন প্রতিদিন আসবে না—এটা নিশ্চিত। তবে কার্ডিফের পারফরম্যান্সে আপাতত লজ্জাই পেতে হচ্ছে দিলশানের। ম্যাচ-উত্তর সংবাদ সম্মেলনে তিনি স্বীকার করেছেন লঙ্কান দলের এহেন পারফরম্যান্স তাঁকে হতবাক করে দিয়েছে।
‘আমি সত্যিই হতাশ ও হতবাক। আমার মনের অবস্থাটা বোঝানো সত্যিই কঠিন। আমাদের ব্যাটিংটা সত্যিই আজ খুব বাজে হয়েছে।’ দিলশানের মন্তব্য।
দিলশান আরও বলেছেন, ‘আমাদের ব্যাটিং লাইনআপে সাঙ্গাকারা, জয়বর্ধনের মতো অভিজ্ঞরা রয়েছেন। রয়েছি আমি। আমাদের খুব তাড়াতাড়ি এ অবস্থা থেকে বেরিয়ে এসে নতুন করে ভাবতে হবে।’
সদ্য সমাপ্ত আইপিএলে সবচেয়ে বেশিসংখ্যক শ্রীলঙ্কান খেলোয়াড় খেলায় টেস্ট ম্যাচের মেজাজে ফিরতে কোনো অসুবিধা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবটা সরাসরি দেননি দিলশান। বলেছেন, ‘মাহেলা ও সাঙ্গাকারা যদিও দেরিতে দলের সঙ্গে যোগ দিয়েছেন, কিন্তু আমি মনে করি না যে এতে কোনো সমস্যা হয়েছে।’
কার্ডিফের উইকেট নিয়েও কোনো অভিযোগ নেই দিলশানের। তাঁর মতে, ‘উইকেট দারুণই ছিল। কিছুটা অতিরিক্ত বাউন্স থাকলেও ওটা কোনো অজুহাত হতে পারে না। আমরা সত্যিই বাজে ব্যাট করেছি।’
দিলশান আরও বলেন, ‘আমি অধিনায়ক। দলের এই পারফরম্যান্সে আমি দুঃখ পেলেও ক্ষুব্ধ হতে পারি না। মাথা ঠান্ডা রেখে পুরো পরিস্থিতি বিচার করতে হবে। নতুন করে শুরু করতে হবে। যদিও এই পারফরম্যান্স ভুলে যাওয়া সত্যিই খুব কষ্টকর।’

No comments

Powered by Blogger.