ভিডিও গেম খেললে গিঁটে ব্যথা হয়

শিশুরা বেশি বেশি ভিডিও গেম খেললে এবং মুঠোফোনে খুদে বার্তা আদান-প্রদান করলে তাদের হাতের আঙুল ও কবজির গিঁটেতে ব্যথা হওয়ার আশঙ্কা রয়েছে।
যুক্তরাষ্ট্রের একদল শিশুর ওপর গবেষণা করে এই তথ্য পাওয়া গেছে। সেন্ট লুইসের দুটি স্কুলের নয় থেকে ১৫ বছর বয়সী ২৫৭টি শিশুর ওপর এই গবেষণা চালানো হয়। গবেষণার ফল গত ২৫ মে লন্ডনে ইউরোপিয়ান লিগ অ্যাগেইনস্ট রিউম্যাটিজমের (ইইউএলএআর) বার্ষিক সম্মেলনে উপস্থাপন করা হয়েছে।
গবেষণা পরিচালনাকালে এক্সবক্স, গেমবয় ও আইফোন ব্যবহারকারী শিশুদের কাছে জানতে চাওয়া হয়, তারা কতক্ষণ এসব যন্ত্র ব্যবহার করে এবং ব্যবহারের পর তাদের হাতে যন্ত্রণা হয় কি না।
শিশুদের কাছ থেকে পাওয়া জবাবের ভিত্তিতে গবেষকেরা বলেছেন, মুঠোফোনে গেম খেলার চেয়ে গেমবয় ও এক্সবক্স ভিডিও গেম খেললে হাতের আঙুল ও কবজিতে বেশি ব্যথা অনুভূত হয়। গেম খেলার ঘণ্টা অন্তর ব্যথার পরিমাণ দ্বিগুণ বেড়ে যায়। তাঁরা আরও বলেন, মুঠোফোন ব্যবহারের পর ছেলেদের চেয়ে প্রায় দ্বিগুণ মেয়েরা ব্যথায় ভোগে।
গবেষক দলের সদস্য নিউইয়র্ক ইউনিভার্সিটি হসপিটাল ফর জয়েন্ট ডিজিসের অধ্যাপক ইউসুফ ইয়াজিসি বলেছেন, ‘আমাদের গবেষণায় কম্পিউটারে গেম খেলা ও মুঠোফোন ব্যবহারের ফলে শিশুদের হাতের আঙুল ও কবজির জোড়ায় নেতিবাচক প্রভাবের দিক উঠে এসেছে। এর ফলে আধুনিক প্রযুক্তির প্রভাবে স্বাস্থ্যহানির বিষয়টি নিয়ে উদ্বেগের তৈরি হয়েছে।’
ভিডিও গেম খেলা ও মুঠোফোনের ব্যবহার নিয়ে পরবর্তী গবেষণায় কী ধরনের রোগের সৃষ্টি হতে পারে, তা তুলে আনা হবে বলে ইউসুফ ইয়াজিসি জানান।

No comments

Powered by Blogger.