চসিকের দেড় শ’ বছর পূর্তিতে বর্ণাঢ্য আয়োজন- বর্ণিল শোভাযাত্রায় মেয়রসহ হাজারো মানুষের অংশগ্রহণ

আকর্ষণীয় নানা আয়োজনের মধ্য দিয়ে শুক্রবার শুরু হয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ১৫০ বছর পূর্তির অনুষ্ঠানমালা। দেড় শ’ বছর পূর্তি উপলক্ষে চসিক তিন দিনের কর্মসূচী গ্রহণ করেছে।
এর মধ্যে প্রথম দিন বের করা হয় বর্ণিল এক শোভাযাত্রা। এতে অংশগ্রহণ করেন কর্পোরেশনের মেয়র, কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীসহ হাজারো মানুষ। আজ শনিবার অনুষ্ঠিত হবে উৎসবের মূল অধিবেশন। এতে প্রধান অতিথি থাকবেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। বিশেষ অতিথি থাকবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ডা. আফছারুল আমীন, বন ও পরিবেশমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া এবং পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। সিটি কর্পোরেশনের দেড় শ’ বছর পূর্তিতে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার প্রথম দিন শুক্রবার বিকেলে নগরীর আউটার স্টেডিয়াম থেকে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রার। ঘোড়ার গাড়ি ও নানা ধরনের বাদ্যযন্ত্র সহকারে বর্ণিল পতাকা ও কাপড়ে শোভিত শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। নগরীর এমএম আলী রোডের সম্মুখে প্রজ্বলন করা হয় নগরবাতি। শোভাযাত্রাটি কিছুক্ষণের জন্য সেখানে থেমে পুনরায় শুরু হয়ে তা শেষ হয় সিটি কর্পোরেশন আয়োজিত বৃক্ষমেলায়। উৎসব উদ্বোধন করেন সিটি মেয়র এম মঞ্জুর আলম।
চসিক সূত্রে জানানো হয়, উৎসবের মূল অধিবেশন হবে আজ শনিবার। নগরীর পাঁচলাইশস্থ কিং অব চিটাগাং কমিউনিটি সেন্টারে। এ দিনের অনুষ্ঠানে থাকবে প্রামাণ্য চিত্র প্রদর্শন, স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন এবং সাবেক মেয়র, প্রশাসক ও চেয়ারম্যানদের সম্মাননা প্রদান ও আলোচনাসভা। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।
সিটি কর্পোরেশনের ১৫০ বছর পূর্তি উপলক্ষে রং-বেরঙের পতাকা, কাপড়, তোরণ ও আলোকসজ্জায় সাজানো হয়েছে নগর ভবন এবং কর্পোরেশন পরিচালিত সংস্থাগুলোকে। আয়োজিত অনুষ্ঠানে যোগ দিচ্ছেন কর্পোরেশন পরিচালিত বিভিন্ন স্কুল, কলেজ, হাসপাতাল, দাতব্য চিকিৎসা কেন্দ্রসহ সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীরা। আনন্দে শরিক হবেন শিক্ষা প্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থী ও অভিভাবকরাও।
আগামীকাল রবিবার শেষ হবে তিনদিনব্যাপী অনুষ্ঠানমালা। সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন সাবেক মন্ত্রী ও বিএনপির কেন্দ্রীয় সহসভাপতি আবদুল্লাহ আল নোমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক প্রতিমন্ত্রী বিএনপি নেতা জাফরুল ইসলাম চৌধুরী এমপি, সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলম ও সাবেক রাষ্ট্রদূত গোলাম আকবর খন্দকার।

No comments

Powered by Blogger.