মজার খবর- কুকুরের পদক জয়

থাইল্যান্ডের আইথ্যা প্রদেশে রাস্তার পাশে পরিত্যক্ত ময়লা-আবর্জনায় পড়ে থাকা এক নবজাতক শিশুর প্রাণ বাঁচাল একটি কুকুর। কুকুরটির নাম পুই। ভাল কাজের স্বীকৃতিস্বরূপ পদক দিয়ে তাকে পুরস্কৃতও করা হয়েছে।
সুতরাং বলতেই হয়, নরাধমের চেয়ে উত্তম কুকুরই শ্রেয়। নবজাতকটি হচ্ছে একটি কন্যাশিশু। সাদা প্লাস্টিক ব্যাগে মোড়ানো অবস্থায় শিশুটিকে আবর্জনার স্তূপ থেকে উদ্ধার করে দুই বছর বয়সী থাই ব্যাঙ্কিউ কুকুর পুই। পুই ব্যাগটি বহন করে নিজের মালিকের বাসায় নিয়ে যায়।

টায়ারের সিটি
ইলেকট্রনিক বর্জ্যরে শেষ ঠিকানা যেমন চীন, তেমনি গাড়ির টায়ারের শেষ ঠিকানা হয়ে উঠেছে কুয়েত। সেখানে জমা করা হয়েছে ৭০ লাখেরও বেশি ব্যবহƒত টায়ার। এর স্তূপ এত বিশাল হয়ে উঠেছে যে মহাকাশ থেকেও তা দেখা যায়। মরুময় এলাকায় খোঁড়া হয়েছে বিশাল বিশাল সব গর্ত। সেখানে জমা করা হয়েছে ব্যবহƒত টায়ার। প্রতি বছর সেখানে যোগ হচ্ছে আরও টায়ার। এখন এর সংখ্যা ৭০ লাখেরও বেশি। পশ্চিমা দুনিয়ায় টায়ার বা গাড়ি নষ্ট হলে তা রিসাইকেল করা হয় অথবা ধ্বংস করে ফেলা হয়।

ঘূর্ণায়মান বাড়ি
কল্পনা কর তো, ঘুম থেকে উঠে দেখলে তোমার বাড়ির দরজা ঘুরে গেছে পুরো উল্টোদিকে। বাড়ির বাইরে বের হয়ে নিজের রাস্তাই চিনতে পারছ না। তোমার বাড়ির আসবাবপত্র, খাট, দরজা, জানালা সবই উত্তর থেকে চলে গেছে দক্ষিণে, পূর্ব থেকে চলে গেছে একেবারে পশ্চিমে। হ্যাঁ, ঠিক এমনই একটি বাড়ি এবার নিলামে উঠেছে। অস্ট্রেলিয়ার উত্তর ক্যানবেরায় নিলামে ওঠা বাড়িটি ৩৬০ ডিগ্রী কোণে ঘুরতে পারে। একটি বাটন প্রেস করা মাত্রই সম্পূর্ণ ঘুরে যাবে বাড়িটি। নিলাম কর্মকর্তারা আশা করছেন, বাড়িটি ১০ লাখ ডলারের কিছু বেশি অর্থে বিক্রি হতে পারে। এমএজি কনস্ট্রাকশনসের জন অ্যান্ড্রিলো বাড়িটির নকশা তৈরি করেছেন। ৪ বেডেরুরুমবিশিষ্ট বাড়িটিতে রয়েছে ২৮টি চাকা।

ইব্রাহিম নোমান

No comments

Powered by Blogger.