গ্রামীণ ব্যাংকে সরকারী পদক্ষেপের নিন্দায় মির্জা ফখরুল

গ্রামীণ ব্যাংক নিয়ে সরকারের পদক্ষেপের প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুক্রবার দলের দফতর সম্পাদক এ্যাডভোকেট রুহুল কবীর রিজভী স্বাক্ষরিত এক প্রতিবাদ ও নিন্দাপত্রে
বিএনপি মহাসচিব উল্লেখ করেন, গ্রামীণ ব্যাংকের বিরুদ্ধে সরকারী ষড়যন্ত্র এখনও অব্যাহত আছে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে সুনাম অর্জনকারী এ প্রতিষ্ঠানটিকে ধ্বংস করার জন্য বর্তমান সরকার ক্ষমতাসীন হওয়ার পর থেকে উঠেপড়ে লেগেছে।
তিনি বলেন, গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসসহ গ্রামীণ ব্যাংকের ওপর এ সরকার প্রতিহিংসার খ—গ ঝুলিয়ে রেখেছে। দীর্ঘ ৩০ বছর ধরে গ্রামীণ ব্যাংকের সফলতা এবং এর দক্ষতার মূল কারিগর ড. ইউনূসকে অপমান করাই যেন এই সরকারের প্রধান এজেন্ডা। সেই ধারাবাহিকতায় অন্যায়ভাবে ড. ইউনূসকে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে অপসারণ করার পরও সরকারের জিঘাংসা মিটছে না। এখন আন্তর্জাতিকভাবে পরিচিত নোবেল বিজয়ী গ্রামীণ ব্যাংক নামক প্রতিষ্ঠানটিকে ধ্বংস করার চূড়ান্ত উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, সম্প্রতি সরকারী পৃষ্ঠপোষকতায় গ্রামীণ ব্যাংক তদন্ত কমিশন গ্রামীণ বাংকের আইন কাঠামো পরিবর্তনের সুপারিশ করেছে। তিনি গ্রামীণ ব্যাংককে চিরতরে নিঃশেষ করার চক্রান্তে সুপারিশের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, গ্রামীণ ব্যাংক ভিন্ন মাত্রার ভিন্ন আঙ্গিকের একটি অর্থ লগ্নকারী প্রতিষ্ঠান। এটি বাংলাদেশসহ সারাবিশ্বে যুগান্তকারী মডেল হিসেবে সমাদৃত। বর্তমানে ব্যাংকের ৮৪ লাখ সদস্যের মধ্যে কার্যক্রম পরিচালনা করছে। এই বিপুল সংখ্যক গরিব মানুষের সঙ্গে সংশ্লিষ্ট গ্রামীণ ব্যাংক এক অসাধারণ কর্মকুশলতা ও দক্ষতার দ্বারা এ পর্যায়ে উন্নীত হয়েছে। তিনি বলেন, তদন্ত কমিশনের সুপারিশ বাস্তবায়িত হলে গ্রামীণ ব্যাংক থেকে গরিব মানুষের মালিকানা গায়ের জোরে কেড়ে নেয়া হবে। দরিদ্র মানুষের আর্থসামাজিক অগ্রগতি রুদ্ধ করে হতদরিদ্র অবস্থায় তাদের ঠেলে দেয়া হবে। গ্রামীণ ব্যাংকের আইন কাঠামো পরিবর্তন করে গ্রামীণ ব্যাংককে পল্লী বিদ্যুত সমিতির আদলে ১৯টি বা ততোধিক ক্ষুদ্র গ্রামীণ ব্যাংকে পরিণত করা বা প্রায় প্রাইভেট ব্যাংকে পরিণত করার যে সুপারিশ তদন্ত কমিশন করেছে তাতে সরকার নিজের নাক কেটে অপরের যাত্রা ভঙ্গ করার নীতি অনুসরণ করেছে। এতে নিজ দেশ, দেশের বরণ্যে ব্যক্তি বিশ্বব্যাপী সর্বজন প্রশংসিত দেশীয় প্রতিষ্ঠানকে অমর্যাদা করা হয়েছে।
তিনি গ্রামীণ ব্যাংকের তদন্ত কমিশন কর্তৃক ব্যাংকের মালিকানা ৫১ শতাংশের বেশি সরকারী মালিকানায় রাখার সুপারিশের প্রস্তাবে উদ্বেগ প্রকাশ করে বলেন, গ্রামীণ ব্যাংক নামক যে খ্যাতিমান প্রতিষ্ঠানটি ৯৭ ভাগ মালিক মহিলা, সেই ব্যাংকের আইন কাঠামো পরিবর্তন করে সরকার নিজের হাতে পরিচালনা করার যে নীলনকশা এঁকেছেন তা বাস্তবায়িত হলে গ্রামীণ ব্যাংকের অস্তিত্ব বিলুপ্ত হয়ে যাবে। দরিদ্র নারী পুরুষের নিজের পায়ে দাঁড়িয়ে স্বাবলম্বী হওয়ার পথকে বন্ধ করে শুধু ব্যক্তিগত ক্ষোভ ও প্রতিহিংসা চরিতার্থ করতেই গ্রামীণ ব্যাংকের ধ্বংসের ধারাবাহিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে সরকার।
বিএনপির বিক্ষোভ আজ ॥ আজ সারাদেশে বিক্ষোভ সমাবেশ কর্মসূচী পালন করবে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। দেশের সব উপজেলা ও থানায় এ বিক্ষোভ কর্মসূচী পালন করা হবে। রাজধানী প্রত্যেক থানায় এ কর্মসূচী পালন করা হবে। ১৮ দলীয় জোট নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার, নিঃশর্ত মুক্তি, নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহালের দাবিতে গত ১০ জুন এ কর্মসূচী ঘোষণা করা হয়। পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ১৮ দলের মহাসচিব পর্যায়ের বৈঠক শেষে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ১৮ দলের পক্ষ থেকে কর্মসূচী ঘোষণা করেন।

No comments

Powered by Blogger.