সিসিমপুর মেলা

আজ এবং আগামীকাল বাংলাদেশ শিশু একাডেমী প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে শিশুদের অতি প্রিয় ‘সিসিমপুর মেলা-২০১৩’। জনপ্রিয় ও শিশুতোষ এই মেলার আয়োজন করছে বাংলাদেশ শিশু একাডেমী কর্তৃক বাস্তবায়নাধীন সিসিমপুর আউটরিচ প্রকল্প।
আজ বিকাল ৪:৩০ মিনিটে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি, সিসিমপুর মেলার শুভ উদ্বোধন করবেন। মেলায় শিশুদের জন্য থাকছে নানা ধরনের খেলা, নাগরদোলা, যাদু, বায়োস্কোপ, সিসিমপুর প্রদর্শনী, ছবি আঁকা আর তাদের প্রিয় হালুম, টুকটুকি, ইকরি ও শিকু’র সাথে ছবি তোলার অপূর্ব সুযোগ। মেলায় সশরীরে উপস্থিত থেকে শিশুদের সাথে শুভেচ্ছা বিনিময় করবে হালুম, টুকটুকি, ইকরি ও শিকু। বিনোদনের পাশাপাশি মেলায় থাকবে নানারকম শিক্ষামূলক কার্যক্রম। উক্ত মেলা প্রাক-প্রাথমিক শ্রেণীর সকল শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের জন্য উন্মুক্ত থাকবে। এই মেলা থেকে প্রত্যক্ষভাবে আনুমানিক ১,০০,০০০ (এক লাখ) শিশু উপকৃত হবে এবং তাদের অভিভাবকদের মধ্যে প্রাক-শিশু বিকাশ বিষয়ক সচেতনতা তৈরি হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে। মেলার প্রতিপাদ্য বিষয় ‘পৃথিবীটা দেখছি প্রতিদিন শিখছি’। মেলায় সহযোগিতা করছে পেপ্সোডেন্ট ও লাইফবয় আর মিডিয়া পার্টনার হিসেবে থাকছে রেডিও স্বাধীন।
‘সিসিমপুর’ বাংলাদেশের শিশুদের শেখার চাহিদা অনুযায়ী তৈরি করা হয়। অনুষ্ঠানটি সারাদেশে ব্যাপক সুনাম অর্জন করেছে এবং শিশুর শৈশবকালীন শিক্ষার ব্যাপারে ভূমিকা রাখা ও বাংলাদেশের শিশুদের মাঝে একটি ইতিবাচক প্রভাব ফেলতে সক্ষম হয়েছে। সিসিমপুর আউটরিচ প্রকল্পটি সিসেমি ওয়ার্কশপ, নিউইয়র্ক এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের বাংলাদেশ শিশু একাডেমীর একটি যৌথ উদ্যোগ। প্রকল্পটি পরিচালিত হয় ইউএসএআইডি বাংলাদেশ-এর আর্থিক সহায়তায়।

No comments

Powered by Blogger.