ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর পদত্যাগ

দায়িত্ব গ্রহণের দুই সপ্তাহের মাথায় পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহ। গত বৃহস্পতিবার তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন।
দ্য জেরুজালেম পোস্ট পত্রিকা গতকাল শুক্রবার এক প্রতিবেদনে জানায়, ক্ষমতা নিয়ে দুই উপ-প্রধানমন্ত্রী মুহাম্মদ মোস্তফা ও জিয়াদ আবু আমরের সঙ্গে বিরোধের জের ধরেই হামদাল্লাহ পদত্যাগ করেছেন। তবে প্রেসিডেন্ট আব্বাস তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেননি। আব্বাসের কার্যালয়ের এক কর্মকর্তা বলেন, 'আব্বাস ওই পদত্যাগপত্র গ্রহণ করবেন কি না তা নিশ্চিত নয়।' গতকাল সন্ধ্যায় হামদাল্লাহর সঙ্গে আব্বাসের বৈঠক হওয়ার কথা ছিল। সূত্র জানায়, বৈঠকে হামদাল্লাকে পদত্যাগপত্র প্রত্যাহারের আহবান জানাবেন আব্বাস।
২ জুন প্রধানমন্ত্রী হিসেবে হামদাল্লাহর নাম ঘোষণা করা হয়। ৬ জুন তিনি শপথ নেন। প্রধানমন্ত্রী হওয়ার পর হামদাল্লাহ মাত্র একবার মন্ত্রিসভার বৈঠক করেছেন। কিন্তু বড় কলেবরের মন্ত্রিসভার কারণে তিনি রাজনৈতিক বিশ্লেষকদের প্রশ্নের মুখে পড়েন।
জাতিসংঘের পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা পাওয়া মধ্যপ্রাচ্যের এ দেশটিতে ২০০৭ সালে ক্ষমতার ভাগাভাগি নিয়ে ধর্মনিরপেক্ষ ফাতাহ ও ইসলামপন্থী দল হামাসের মধ্যে বিরোধ দেখা দেয়। সেখানে কোনো কার্যকর পার্লামেন্ট কিংবা জাতীয় নির্বাচন হয়নি। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.