ভারতে বন্যা ও ভূমিধস-মৃতের সংখ্যা ৫৫৬ আটকা ৫০ হাজার

ভারতের উত্তরাঞ্চলীয় উত্তরাখণ্ড ও হিমাচল রাজ্যে বন্যা ও ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা ৫৫৬ জনে দাঁড়িয়েছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বিজয় বহুগুন গতকাল সিএনএন-আইবিএন চ্যানেলকে একথা জানিয়েছেন।
এ পর্যন্ত উদ্ধার করা হয়েছে ৩৪ হাজার মানুষ। এ ছাড়া প্রায় ৫০ হাজার তীর্থযাত্রী আটকে আছে। গতকাল শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা জানানো হয়।
কেদারনাথ ও বদরিনাথ এলাকা থেকে ৯ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নিতে গতকাল শুক্রবার অভিযান শুরু হয়। ৪০টি হেলিকপ্টার মোতায়েন করা হয়। গতকালের অভিযানে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে সবচেয়ে ক্ষতিগ্রস্ত কেদারনাথ এলাকার উদ্ধারকাজে। মৃতের সংখ্যা অনেক বাড়তে পারে বলে রাজ্য সরকার আশঙ্কা প্রকাশ করেছে। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে ত্রাণ ও উদ্ধার তৎপরতায় গত কয়েক দিনে প্রায় ৩৩ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়। এদিকে কৃষিমন্ত্রী হরক সিং রাওয়াত এ বন্যাকে শতাব্দীর সবচেয়ে মর্মান্তিক ঘটনা বলে উল্লেখ করেছেন। কেদারনাথ এলাকা প্রায় পাঁচ ঘণ্টা সফর শেষে তিনি বলেন, 'এ ব্যাপক ক্ষয়ক্ষতি সামাল দিতে অন্তত পাঁচ বছর সময় লেগে যাবে।' তথ্য ও সম্প্রচারমন্ত্রী মনিশ তেওয়াড়ি জানান, বিমান বাহিনী ১৩টি বিমান মোতায়েন করেছে। এ নিয়ে ত্রাণকাজে মোট ৪৩টি বিমান নিযুক্ত আছে। সূত্র : পিটিআই, জিনিউজ, টাইমস অফ ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.