টানা ৬০ দিন না ঘুমিয়ে রেকর্ড গড়েন জ্যাকসন!

বিশ্বের সবচেয়ে ব্যবসাসফল কনসার্টের প্রস্তুতি নিতে গিয়েই মৃত্যুকে ডেকে আনেন পপতারকা মাইকেল জ্যাকসন। সবচেয়ে সফল কনসার্টের রেকর্ড গড়তে না পারলেও নিজের অজান্তেই আরেকটি রেকর্ড করে গেছেন তিনি।
ব্যথ্যানাশক ওষুধ প্রোপোফল নেওয়ার কারণে মারা যাওয়ার আগে টানা প্রায় ৬০ দিন স্বাভাবিক ঘুম হয়নি তাঁর। স্বাভাবিকভাবে না ঘুমিয়ে বেঁচে থাকার সবচেয়ে বড় রেকর্ড এটি।
২০০৯ সালে ২৫ জুন ৫০ বছর বয়সে মারা যান মাইকেল জ্যাকসন। বেশি মাত্রায় প্রোপোফল সেবনকেই তাঁর মৃত্যুর কারণ বলে বিবেচনা করা হচ্ছে। মারা যাওয়ার আগে 'ও-টু অ্যারেনা' নামে লন্ডনে ৫০টি কনসার্টের প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। জ্যাকসনকে অতিরিক্ত মাত্রার ওষুধ সেবন করতে দেওয়ার কারণে ২০১১ সালে চিকিৎসক কনরাড মারেকে অনিচ্ছাকৃত হত্যার দায়ে দোষী সাব্যস্ত করা হয় ও চার বছরের কারাদণ্ড হয়। জ্যাকসনের মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে গত এপ্রিলে কনসার্ট আয়োজন প্রতিষ্ঠান এভিজি লাইভের বিরুদ্ধে মামলা করেন জ্যাকসনের মা ও তিন সন্তান।
এভিজির বিরুদ্ধে মামলার শুনানিতে গত বৃহস্পতিবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ঘুম বিশেষজ্ঞ চার্লস সিজলার বলেন, প্রোপোফল স্বাভাবিক ঘুমের ব্যাঘাত ঘটায়। ব্যবহারকারীকে নিস্তেজ অবস্থায় নিয়ে যায় এবং ঘুমের সতেজ অনুভূতি দেয়। স্বাভাবিক ঘুম ছাড়া গবেষণাগারে ইঁদুরের সর্বোচ্চ পাঁচ সপ্তাহ বেঁচে থাকার রেকর্ড আছে। তবে জ্যাকসন সেটি ভেঙে দিয়েছেন। অতিরিক্ত মাত্রায় প্রোপোফল না নিলেও তিনি কিছুদিনের মধ্যেই মারা যেতেন। সূত্র : সিএনএন।

No comments

Powered by Blogger.