ব্লগ দিবসে বাংলানিউজের ‘ব্লগ বাংলা’ by শেরিফ আল সায়ার

বছর বাংলা ব্লগ দিবসে অংশ নিচ্ছে বাংলানিউজের ‘ব্লগ বাংলা’। ১৯ ডিসেম্বর (সোমবার) বিকেল পাচটায় পাবলিক লাইব্রেরিতে তৃতীয় বাংলা ব্লগ দিবস অনুষ্ঠিত হতে যাচ্ছে। সূত্র এ তথ্য জানিয়েছে। ব্লগিংয়ের শক্তি ও সম্ভাবনাকে আরও নিবিড়ভাবে বিস্তৃতি করতে গত দু বছর যাবৎ বাংলা ব্লগ দিবস পালিত হয়ে আসছে। ২০০৫ সালের এ মাসে বাংলা কমিউনিটি ব্লগের যাত্রা শুরু।

এ অবদান এবং ঐতিহাসিক প্রেক্ষিতকে সামনে রেখে ২০০৯ সালের ১৯ ডিসেম্বর প্রথমবার পালিত হয় বাংলা ব্লগ দিবস। বিভিন্ন ব্লগ প্ল্যাটফর্মের সঙ্গে পরিচয়,  ব্লগারদের পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি ও ব্লগের সঙ্গে সাধারণ মানুষকে পরিচয় করিয়ে দিতে দিবসটি এরই মধ্যে ভূমিকা রাখতে শুরু করেছে।

ব্লগ দিবসে এবারের প্রতিপাদ্য বিষয় ‘গণজাগরণে সামাজিক যোগাযোগমাধ্যম ও সাইবার আইন’। আয়োজনটি সম্পূর্ণ উন্মুক্ত। অনুষ্ঠানে আসার জন্য কোনো নিবন্ধনের প্রয়োজন নেই। অনুষ্ঠানে ব্লগাররাই সঞ্চালক, বক্তা এবং অতিথি। এ ছাড়া বাংলা ব্লগ দিবস অনলাইনের সব বাংলা ব্লগ ও কমিউনিটি সাইটের যোগদানের জন্য উন্মুক্ত।

এ অনুষ্ঠানে বিভিন্ন কমিউনিটি প্ল্যাটফর্ম একটি নির্ধারিত সময়জুড়ে তাদের নিজ নিজ ব্লগের বৈশিষ্ট্য ও অর্জন উপস্থাপন করবে। সঙ্গে ব্লগারদের উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিও দেবে। বাংলা কমিউনিটির সঙ্গে যুক্ত ১ লাখ ৫০ হাজারেরও বেশি ব্লগার।

তাঁরা অনেক খবরকে ব্লগের মাধ্যমেই প্রথমে প্রকাশ করেছেন। সমাজের অনেক অন্ধকার দিক, অচেতন জায়গার কথা যা প্রথাগত মিডিয়া তুলে ধরতে দ্বিধা করেছে, তা কখনও নিরপেক্ষ বক্তা অথবা কখনও সিটিজেন জার্নালিজমের চেতনায় ব্লগে প্রকাশিত হয়েছে। এ আয়োজনে এ সবেরও স্বীকৃতি থাকবে।

বাংলাদেশের সাইবার পরিসরে ব্লগের ভূমিকা অগ্রগণ্য। ব্লগার কমিউনিটি থেকে আশা করা হচ্ছে এ অনুষ্ঠানটি হয়ে উঠবে ব্লগার ও নীতিনির্ধারক পর্যায়ের ব্যক্তিদের একটি মিলনমেলা।

এখানে থাকবে অনলাইনে যুদ্ধাপরাধের পক্ষের তৎপরতা নিষিদ্ধসহ বাক স্বাধীনতা ও গণজাগরণের নিশ্চয়তা। এভাবেই নীতি এবং সাইবার আইনের পরিকাঠামো নির্মাণে দু পক্ষের এ যোগাযোগ আরও অর্থবহ হবে।

এ আয়োজনে বাংলানিউজ সবার স্বর্তস্ফূর্ত উপস্থিতি একান্তভাবে কামনা করছে। বাংলানিউজটোয়েন্টিফোর এর ব্লগের কাজ প্রায় চূড়ান্ত। তাই অনলাইন ব্লগ জগতের জন্য বাংলানিউজ এখন প্রস্তুত। নাম হবে ‘ব্লগ বাংলা’। এ ব্লগবার্তা নিয়েই এবারের ব্লগ দিবসে অংশ নিচ্ছে বাংলানিউজ।

No comments

Powered by Blogger.