বিনা মূল্যের বাল্ব-রাষ্ট্রের শতাধিক কোটি টাকা কেন গচ্চা যাবে

দ্দেশ্য মহৎ, কাজটি খারাপ_তাহলে ফলাফল কী দাঁড়াবে? শূন্য, নাকি মাইনাস কিছু? বাংলাদেশে অনেক প্রকল্পই নেওয়া হয়, যেগুলোর উদ্দেশ্য মহৎ থাকে, প্রস্তাবনায় অনেক ভালো ভালো কথা থাকে, কিন্তু বাস্তবায়নে অতিরিক্ত দুর্নীতির কারণে তা থেকে দেশ বা দেশের মানুষ প্রকৃত অর্থে লাভবান হয় না। চূড়ান্ত বিচারে প্রায়ই দেশ ক্ষতিগ্রস্ত হয়। তেমনি একটি প্রকল্প হচ্ছে, 'এফিশিয়েন্ট লাইটিং ইনিশিয়েটিভ ফর বাংলাদেশ' বা সংক্ষেপে ইএলআইবি।


২৭৯ কোটি ২৮ লাখ টাকার এই প্রকল্পের উদ্দেশ্য ছিল ৫০০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ সাশ্রয়, কার্বন নিঃসরণ কমানো ইত্যাদি। এর জন্য বিশ্বব্যাংক ঋণ হিসেবে দেওয়ার কথা ছিল ২৭৫ কোটি টাকা। প্রকল্পের প্রথম পর্বে গত বছর অনেক ঘটা করে ৩৮টি জেলায় এক কোটি পাঁচ লাখ এনার্জি সেভিং বাল্ব বিতরণ করা হয়েছিল। কিন্তু অত্যন্ত নিম্নমানের বাল্ব সংগ্রহ ও বিতরণ করায় ৮০ শতাংশ বাল্বই এক সপ্তাহের মধ্যে নষ্ট হয়ে যায় বলে অভিযোগ পাওয়া গেছে। অথচ এগুলো একনাগাড়ে জ্বললেও ৪১৬ দিন পর্যন্ত জ্বলার কথা ছিল, যা সাধারণত কেউ করে না। রাতের বেলা কয়েক ঘণ্টা জ্বালালে সেগুলো কয়েক বছর পর্যন্ত টিকে থাকার কথা ছিল। ফলে বিদ্যুৎ সাশ্রয় বা কার্বন নিঃসরণ কোনোটাই হয়নি। মাঝখানে দেশ একটি বড় অঙ্কের ঋণের বোঝা ঘাড়ে নিল।
বিনা মূল্যে না দিলেও এ দেশে বহু মানুষ ব্যক্তিগত বিদ্যুৎ বিল কমানোর জন্য এনার্জি সেভিং বাল্ব ব্যবহার করে। এ দেশেরই বেশ কয়েকটি প্রতিষ্ঠান ভালো মানের এনার্জি সেভিং বাল্ব তৈরি করে। এসব বাল্বে এক বছরের গ্যারান্টি দেওয়া হয়। এর মধ্যে বাল্ব নষ্ট হলে দোকানে গ্যারান্টি কার্ড দেখালেই বাল্ব বদলে দেওয়া হয়। কম্পানিভেদে ১৫ ওয়াটের একটি বাল্ব ২০০ থেকে ২৫০ টাকায় বিক্রি হয়। আবার বাজারে গ্যারান্টিহীন বাল্বও পাওয়া যায়, যেগুলো চীনের তৈরি বলে দাবি করা হয়। এমন একটি বাল্ব মাত্র ৫০ টাকায়ই পাওয়া যায়। অভিযোগ রয়েছে, ইএলআইবি প্রকল্পে এ ধরনের বাল্বই বেশি দেওয়া হয়েছে। এটি স্পষ্টতই দুর্নীতির ফল। অভিযোগ রয়েছে, বিতরণকৃত প্রতিটি বাল্বের দাম ২৫০ টাকার বেশি নেওয়া হলেও চীনা কম্পানি থেকে ৫০ টাকারও অনেক কম মূল্যে কেনা হয়েছে। এ ধরনের পুকুরচুরির ঘটনা বাংলাদেশে একটি-দুটি নয়, অনেকই ঘটছে। সাধারণত সরকারদলীয় হোমরা-চোমরারা এর সঙ্গে জড়িত থাকে বলে এসব দুর্নীতির উপযুক্ত তদন্ত কিংবা বিচার_কোনোটাই হয় না। কেবল রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয়। জানা গেছে, বিশ্বব্যাংক প্রথম পর্বে ১০৩ কোটি টাকা দিলেও দুর্নীতির আলামত পাওয়ায় দ্বিতীয় পর্বের টাকা দিতে গড়িমসি করছে। অর্থমন্ত্রী যতই বলুন, আগের সরকারের দুর্নীতির কারণে পদ্মা সেতুর অর্থায়ন বিলম্বিত হচ্ছে, বাস্তবে কিন্তু আমরা ভিন্ন চিত্রই দেখতে পাই। এ সরকারের আমলেও যে দুর্নীতির পাগলা ঘোড়া দাপাদাপি করছে, এনার্জি সেভিং বাল্ব বিতরণের প্রকল্পও তার একটি প্রকৃষ্ট উদাহরণ। আমরা আশা করি, সরকার বিষয়টি যথাযথভাবে তদন্ত করবে এবং তার ভিত্তিতে জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেবে।

No comments

Powered by Blogger.