শেষবিন্দুতে মহাকাব্যিক শিরোপা লড়াই

বার্সেলোনা, না রিয়াল মাদ্রিদ? কোন দল পরবে স্প্যানিশ শ্রেষ্ঠত্বের মুকুট? মৌসুমের শুরু থেকে শিরোপার লড়াইয়ে গায়ে গা ঘেঁষে চলেছে দল দুটি। কখনো পয়েন্টের, কখনো আবার গোল ব্যবধানে পয়েন্ট তালিকার এক নম্বর জায়গাটা হাতবদল হয়েছে রিয়াল-বার্সার মধ্যে। মহাকাব্যিক এই শিরোপা লড়াইয়ের শেষ দিন আজ।
৯৬ পয়েন্ট নিয়ে শেষ ম্যাচের আগে পয়েন্ট তালিকার শীর্ষে বার্সেলোনার ঘাড়ে নিঃশ্বাস পড়ছে রিয়াল মাদ্রিদের, যাদের পয়েন্ট ৯৫। তবে ভ্যালাদোলিদের বিপক্ষে বার্সেলোনা জিতে গেলেই হতাশার আগুনে পুড়বে বার্নাব্যু। কারণ জিতলেই যে বার্সা চ্যাম্পিয়ন।
জিতলেই শিরোপা—পরিস্থিতি যখন এই, বলাই যায় বার্সেলোনার শিরোপা-ভাগ্য আসলে তাদেরই হাতে। বার্সেলোনা কোচ পেপ গার্দিওলা শিষ্যদের এবং অধিনায়ক কার্লোস পুয়োল তাঁর সতীর্থদের প্রেরণা জোগাচ্ছেন এই বলেই। রিয়াল মাদ্রিদের ব্যাপারটা ভিন্ন। শিরোপা-স্বপ্ন পূরণের জন্য সরাসরি ভাগ্যের দিকেই তাকিয়ে থাকতে হবে বিশ্বের অন্যতম সেরা ক্লাবটিকে। আজ মালাগার মাঠে জিতলেই শুধু চলবে না, ন্যু ক্যাম্পে বার্সোলোনাকেও পয়েন্ট হারাতে হবে ভ্যালাদোলিদের কাছে।
রিয়ালের ঘর বার্নাব্যুতে আজ তাই দুটি প্রার্থনা—প্রথমটি রিয়ালের জয় চেয়ে, দ্বিতীয়টি বার্সেলোনার পরাজয় বা ড্র কামনায়। রিয়াল মাদ্রিদ অধিনায়ক গোলরক্ষক ইকার ক্যাসিয়াস বার্সেলোনা-ভ্যালাদোলিদ ম্যাচে অঘটন ঘটার আশা নিয়ে বসে আছেন।
কিন্তু অঘটন তো ঘটে যেতে পারে রিয়ালের ক্ষেত্রেও। শিরোপা লড়াইয়ের দিক থেকে রিয়াল-বার্সা যেমন একই বিন্দুতে দাঁড়িয়ে, তেমনই এই দুই দলের দুই প্রতিপক্ষ ভ্যালাদোলিদ ও মালাগাও একই বিন্দুতে। দুই দলেরই অবনমন এড়ানোর লড়াই। ৩৬ পয়েন্ট নিয়ে ১৬ নম্বরে আছে ভ্যালাদোলিদ, গোল ব্যবধানে পিছিয়ে থাকার কারণে সমান পয়েন্ট নিয়েও এক ধাপ পিছিয়ে মালাগা। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া এই দুটি দল আজ নিশ্চয়ই সর্বস্ব উজাড় করে দেবে। মহা গুরুত্বপূর্ণ এই ম্যাচে পুরো শক্তি নিয়েই মাঠে নামতে পারছে রিয়াল মাদ্রিদ। তবে বার্সেলোনাকে হয়তো মাঠে নামতে হচ্ছে রক্ষণ আর মাঝমাঠে দুর্বলতা নিয়েই। নিষেধাজ্ঞায় আটকে যাওয়ার কারণে আজ নাও খেলতে পারছেন না বার্সেলোনার খেলা তৈরির কারিগর জাভি হার্নান্দেজ। লিগের ডিসিপ্লিনারি কমিটির কাছে জাভির নিষেধাজ্ঞার বিরুদ্ধে আবেদন করেছিল বার্সা। তাতে কাজ হয়নি। ডিফেন্ডার ম্যাক্সওয়েলকে বেঞ্চে বসিয়ে রেখেছে ইনজুরি।

No comments

Powered by Blogger.